Haircare: চুল পেকে যাচ্ছে, চুল পড়ে যাচ্ছে? জেনে নিন কী ভাবে রুখবেন

তেল, শ্যাম্পু কন্ডিশনিং, স্পা-- ব্যর্থ হয় সবই।

Updated By: Dec 19, 2021, 11:39 PM IST
Haircare: চুল পেকে যাচ্ছে, চুল পড়ে যাচ্ছে? জেনে নিন কী ভাবে রুখবেন

নিজস্ব প্রতিবেদন: রসিকতা করে অনেকে বলেন, চুল আর টাকা--এ দু'টিই ধরে রাখা খুব কঠিন। অনেকের টাকাও যেমন দেদার খরচ হয়ে যায় তেমন চুলও বিপুল উঠতে থাকে। তখন কোনও কিছুতেই কোনও কাজ হয় না। তেল, শ্যাম্পু, কন্ডিশনিং, স্পা-- ব্যর্থ হয় সবই।

কিন্তু প্রসাধনবিশেষজ্ঞেরা বলছেন, এতটা হতাশারও কিছু নেই। সমাধান রয়েছে হাতের কাছেই। 

কী সেই সমাধান? 

তাঁরা বলছেন, সামান্য একটু ক্যাস্টর অয়েলেই মিটতে পারে চুলের এই সব সমস্যা। যথাযথ পদ্ধতিতে ক্যাস্টর অয়েল ব্যবহার করলেই পাওয়া যেতে পারে মনের মতো চুল।

চুল পাকতে শুরু করলেও ঘাবড়াবার কিছু নেই। একটুখানি ক্যাস্টর অয়েলে এ সমস্যাও মিটতে পারে। মাথায় পাকা চুল দেখলেই নিয়ম করে ক্যাস্টর অয়েল লাগানো শুরু করা ভালো।

ক্যাস্টর অয়েল শুষ্ক চুলের সঙ্গেও লড়তে পারে। চুল খুব শুষ্ক হয়ে গেলে তা উড়তে থাকে। আঁচড়ানোর পরেও তাই তা গোছানো থাকে না। এসব ক্ষেত্রে ক্যাস্টর অয়েলের সঙ্গে অলিভ অয়েল, নারকেল তেল মিশিয়ে চুলে লাগিয়ে নিলে উপকার পাওয়া যায়।

ক্যাস্টর অয়েলে ওমেগা ৬ ও ফ্যাটি অ্যাসিড থাকে। এর ফলে চুলের বৃদ্ধি হয়। অনেক সময়ে হেয়ার ফলিকল নষ্ট হয়ে যায়। সেটা আটকাতেও ক্যাস্টর অয়েল উপযোগী।

রুক্ষতা চুলের শত্রু। চুল রুক্ষতায় আক্রান্ত হলে শুধু যে দেখতে ভাল লাগে না তা-ই নয়, চুলের ডগা ফেটে যায়, চুল উঠে যায়। এ ধরনের চুলের ক্ষেত্রে ক্যাস্টর অয়েল ব্যবহার করলে ভালো ফল মেলে। ফিরে আসে চুলের মসৃণতা ও উজ্জ্বলতা।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Saptahik Rashifal: প্রেমে সাফল্য? অর্থপ্রাপ্তি? কেমন যাবে আগামি সপ্তাহ?

.