Lunar Research: চাঁদের মাটিতে জন্মাল সবজির গাছ, রয়েছে আরও চমক

কিছু গাছ ভিন্ন রঙ এবং আকারের ছিল এবং তারা অন্যদের তুলনায় ধীরগতিতে বেড়েছে। তুলনা করার জন্য, গবেষকরা পৃথিবীর মাটিতেও কিছু গাছপালাও রোপণ করেছিল।

Updated By: May 13, 2022, 12:43 PM IST
Lunar Research: চাঁদের মাটিতে জন্মাল সবজির গাছ, রয়েছে আরও চমক

নিজস্ব প্রতিবেদন: চাঁদ সম্পর্কে পৃথিবীর বিভিন্ন জায়গায় বহু বিজ্ঞানি গবেষণা করছেন। চাঁদে বসবাস সম্ভব কিনা সেই বিষয়েও গবেষণা চালু আছে বহুদিন ধরে। এরমাঝেই এক নতুন খবর সামনে এসেছে যার ফলে চাঞ্চল্য ছড়িয়েছে সাধারণ মানুষের মনে।

জানা গেছে, চাঁদের মাটিতে গাছপালা জন্মানো সম্ভব এবং প্রথমবারের মতো এই কাজ হয়েছে বলেও জানা গেছে। ইউনিভার্সিটি অফ ফ্লোরিডার গবেষকরা দেখেছেন যে থ্যাল ক্রেস, অ্যারাবিডোপসিস থালিয়ানা, চাঁদ থেকে আনা মাটিতে সফলভাবে অঙ্কুরিত হতে এবং বৃদ্ধি পেতে পারে। এই গবেষণার পরে মনে করা হচ্ছে যে এই গাছগুলি চাঁদে জন্মাতে পারে যার সাহায্যে চাঁদে খাদ্য এবং অক্সিজেন সরবরাহ করা সম্ভব।

এই গবেষণার সহ-লেখকদের একজন জানিয়েছেন, যে চাঁদের মাটিতে গাছপালা জন্মেছে। বাস্তবে, চাঁদে বসবাসের দিকে এটি একটি বড় পদক্ষেপ বলেও মনে করছেন তিনি। তিনি আরও জানিয়েছেন যে অ্যারাবিডোপসিস সুস্বাদু না হলেও তা খাওয়া সম্ভব। 

এই গাছ ফুলকপি, সরষে এবং ব্রোকোলির মত একই উদ্ভিদ পরিবারের অংশ। এই গবেষণায় জড়িত আরেক গবেষক জানিয়েছেন,যে উদ্ভিদগুলো অক্সিডেটিভ স্ট্রেসের প্রক্রিয়ায় সবচেয়ে বেশি এবং দ্রুত প্রতিক্রিয়া জানাচ্ছিল তারা অ্যাপোলো ১১-এ আনা নমুনা থেকে পাওয়া এবং তারা বেগুনি হয়ে গেছে। 

আরও পড়ুন: Twitter কিনছেন Elon Musk, এর মাঝেই শুরু হল কর্মী ছাঁটাই

এই দশকের শেষে NASA তাদের আর্টেমিস প্রকল্পের অংশ হিসেবে চাঁদে মানুষ পাঠানোর কথা ভাবনা চিন্তা করছে। চাঁদ থেকে আনা মাটির ১২ গ্রাম নিয়ে তাতে জল, আলো এবং সার যুক্ত করেন গবেষকরা। এই গবেষণা করার জন্য টিমের তরফে গত ১১ বছরে তিন বার আবেদন কর আহয়েছে NASA-র কাছে এবং মাত্রও ১৮ মাস আগেই তারা এই গবেষণা করার ছাড়পত্র পেয়েছেন। 

সবথেকে বড় বিষয়, প্রতিটি গাছ অঙ্কুরিত হয়েছে। তবে কিছু গাছ ভিন্ন রঙ এবং আকারের ছিল এবং তারা অন্যদের তুলনায় ধীরগতিতে বেড়েছে। তুলনা করার জন্য, গবেষকরা পৃথিবীর মাটিতেও কিছু গাছপালাও রোপণ করেছিল। এই সম্পূর্ণ গবেষণা প্রতিবেদনটি জার্নাল অফ কমিউনিকেশনস বায়োলজিতে প্রকাশিত হয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.