ITR filing 2023-24: এই মাসে পেয়েছেন কম বেতন? কাটা হয়েছে ট্যাক্স? জানুন আইটিআর জমা করার গুরুত্বপূর্ণ তথ্য

অনেক ব্যক্তি এখনও মৌলিক বিষয়গুলি জানেন না বলে আইটিআর ফাইল করার সময় অসুবিধায় পরেন। করযোগ্য আয় বোঝা থেকে শুরু করে কর ব্যবস্থার মধ্যে বেছে নেওয়া পর্যন্ত, আইটিআর ফাইলিং প্রক্রিয়া শুরু করার আগে গুরুত্বপূর্ণ দিকগুলি জেনে নিন।

Updated By: Mar 18, 2024, 04:25 PM IST
ITR filing 2023-24: এই মাসে পেয়েছেন কম বেতন? কাটা হয়েছে ট্যাক্স? জানুন আইটিআর জমা করার গুরুত্বপূর্ণ তথ্য

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আয়কর রিটার্ন (আইটিআর) ফাইল করা একটি কঠিন কাজ। বিশেষ করে যারা প্রথমবার করছে তাঁদের জন্য। আর্থিক বছর ২০২৩-২৪ প্রায় সম্পূর্ণ হওয়ার পথে। আয়কর জমা দেওয়ার প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। তবে অনেক ব্যক্তি এখনও মৌলিক বিষয়গুলি জানেন না বলে আইটিআর ফাইল করার সময় অসুবিধায় পরেন।

করযোগ্য আয় বোঝা থেকে শুরু করে কর ব্যবস্থার মধ্যে বেছে নেওয়া পর্যন্ত, আইটিআর ফাইলিং প্রক্রিয়া শুরু করার আগে গুরুত্বপূর্ণ দিকগুলি জেনে নিন।

মোট করযোগ্য আয়

আপনার করযোগ্য আয় আপনার উপার্জনের সেই অংশকে বোঝায় যা অনুমোদনযোগ্য খরচ এবং ডিডাকশনের জন্য অ্যাকাউন্টিং করার পরে করের অধীনে আসে। আপনার মোট আয়ের ভিত্তিতে এটি সঠিকভাবে গণনা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পুরানো ট্যাক্স বনাম নতুন ট্যাক্স শাসন

আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ যে সিদ্ধান্তগুলির সম্মুখীন হন মধ্যে একটি হল নতুন ট্যাক্স ব্যবস্থা বেছে নেওয়া বা পুরানোটির সঙ্গে থাকা। যদিও নতুন ব্যবস্থা কম করের হার অফার করে, পুরানো শাসন আপনাকে বিভিন্ন ডিডাকশন এবং সুবিধার মাধ্যমে কর বাঁচানোর সুযোগ দেয়।

ফর্ম ১৬

ফর্ম ১৬ হল আপনার নিয়োগকর্তার দেওয়া একটি শংসাপত্র, যেখানে উৎসে কেটে নেওয়া ট্যাক্সের বিবরণ রয়েছে (TDS)। এতে বেতন সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য, দাবি করা ছাড় এবং প্রাপ্ত ছাড় রয়েছে, যা আপনার আয়কর রিটার্ন জমা করার সময় আপনার প্রয়োজন হবে।

আরও পড়ুন: Hair Care: পেঁয়াজের রসে কি আদৌ চুল গজায়, সত্যিটা জেনে নিন আজই

আইটিআর জমার শেষ তারিখ

আয়কর রিটার্ন জমা করার সময়সীমা প্রতিটি আর্থিক বছরের ৩১ জুলাই। এই সময়সীমা মিস করলে জরিমানা হতে পারে, তাই সময়মতো ফাইল করা অপরিহার্য।

ফর্ম ২৬এএস

ফর্ম ২৬ এএস হল একটি গুরুত্বপূর্ণ নথি যাতে সমস্ত আয়ের বিবরণ রয়েছে এবং যার উপর TDS কাটা হয়েছে। পোর্টাল থেকে ডাউনলোড করা যেতে পারে এমন ফর্ম ২৬এএস-এর সঙ্গে ফর্ম ১৬ তে দেওয়া বিবরণগুলি ক্রস-ভেরিফাই করতে হবে।

প্রয়োজনীয় নথিপত্র

ফাইল করার প্রক্রিয়া শুরু করার আগে ব্যাংক অ্যাকাউন্টের বিবরণ, ফর্ম ১৬, বীমা প্রিমিয়াম রসিদ, প্যান কার্ড, হোম লোনের সুদের শংসাপত্র এবং আধার কার্ডের বিবরণ সহ সমস্ত প্রয়োজনীয় নথি সংগ্রহ করুন।

বার্ষিক তথ্য বিবৃতি (AIS)

AIS বছরের জন্য আপনার আর্থিক লেনদেনের একটি বিস্তৃত সারাংশ দেয়। যেমন সুদ, লভ্যাংশ, সিকিউরিটিজ, মিউচুয়াল ফান্ড লেনদেন এবং বিদেশী রেমিট্যান্স। AIS ডেটা দিয়ে আপনার রিটার্ন ফর্ম স্বয়ংক্রিয়ভাবে পূরণ করতে ফাইল করার সময় প্রিফিল বিকল্পটি ব্যবহার করুন।

সঠিক আইটিআর ফর্ম নির্বাচন করা

উপযুক্ত আইটিআর ফর্ম নির্বাচন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি একাধিক পয়েন্ট মাথায় রেখে বিভক্ত।

আইটিআর-১

দেশে বসবাসকারী সেই ব্যক্তিদের জন্য যাদের বেতন, একটি বাড়ির সম্পত্তি এবং অন্যান্য উৎস থেকে আয় রয়েছে।

আইটিআর-২

ব্যবসা বা পেশা থেকে আয় নেই ব্যক্তি এবং HUFদের জন্য।

আরও পড়ুন: Vastu Tips: বাড়ি তৈরির সময়ে ভুল করে ফেলেছেন? বাস্তুদোষ কাটান এই সহজ উপায়ে...

আইটিআর-৩

মালিকানা ব্যবসা বা পেশা থেকে আয় রয়েছে এমন ব্যক্তি এবং HUFদের জন্য।

আইটিআর-৪

ব্যবসা বা পেশা থেকে অনুমানমূলক আয় রয়েছে এমন ব্যক্তি এবং HUFদের জন্য।

যাচাইকরণ

আপনার আইটিআর ফর্ম ফাইল করার পরে, এটি যাচাই করতে ভুলবেন না। এটি আধার ওটিপি ব্যবহার করে বা অফলাইন পদ্ধতির মাধ্যমে অনলাইনে করা যেতে পারে। আইটি বিভাগ এই প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পরে একটি ই-ভেরিফিকেশন মেইল ​​পাঠাবে।

নন-ফাইলিংয়ের জন্য জরিমানা

আপনি আপনার ট্যাক্স পরিশোধ করলেও, আয়কর রিটার্ন জমা করতে ব্যর্থ হলে ৫০০০ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। এছাড়াও, ট্যাক্স রিটার্নগুলি বিভিন্ন আর্থিক লেনদেনের জন্য প্রয়োজনীয় নথি হিসাবে কাজ করে যেমন ঋণের আবেদন, সম্পত্তি ক্রয়, বিদেশ ভ্রমণ, বা উল্লেখযোগ্য বীমা পলিসি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.