ITR Filing FY 2021-22: আয়কর জমায় বাকি মাত্র দু'দিন! ডেডলাইন নিয়ে কী বললেন রাজস্ব সচিব...

ITR Filing FY 2021-22: আয়কর জমা দেওয়ার শেষ দিন চলে এসেছে। আর মাত্র দু'দিনের মধ্যে শেষ হয়ে যাবে নির্ধারিত সময়সীমা। যদিও মনে করা হয়েছিল সরকার সময়সীমা বৃদ্ধি করবে কিন্তু সেই সংক্রান্ত কোনও নির্দেশ এখন আসেনি। মনে করা হচ্ছে শেষদিনে এক কোটি রিটার্ন জমা পড়বে শেষ দিনে।  

Updated By: Jul 29, 2022, 03:05 PM IST
ITR Filing FY 2021-22: আয়কর জমায় বাকি মাত্র দু'দিন! ডেডলাইন নিয়ে কী বললেন রাজস্ব সচিব...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যেহেতু ২০২১-২২ অর্থবর্ষ (অ্যাসেসমেন্ট বছর ২০২২-২০২৩) এর আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় শেষ হতে আর মাত্র দুই দিন বাকি। আইটিআর জমা দেওয়ার সময়সীমা বাড়ানোর জন্য বেশ কয়েকটি জায়গা থেকে দাবি জানানো হয়েছে। একজন শীর্ষকর্তা শুক্রবার জানিয়েছেন যে সরকার এই বছর সময় বাড়াবেনা বলেই মনে করা হচ্ছে। সরকার আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ বাড়ানোর কথা ভাবছে না। মনে করা হচ্ছে যে ৩১ জুলাইয়ের নির্ধারিত তারিখের মধ্যে বেশিরভাগ রিটার্ন জমা পরবে।

কেন্দ্রের রাজস্ব সচিব তরুণ বাজাজ জানিয়েছেন ২০২১-২২ অর্থবর্ষে ২০ জুলাইয়ের মধ্যে ২.৩ কোটিরও বেশি রিটার্ন জমা পড়েছে। এই রিটার্ন জমা দেওয়ার পরিমাণ আরও বাড়বে বলে মনে করছে দফতর। গত অর্থবর্ষে প্রায় ৫.৮৯ কোটি আয়কর জমা পড়ে ৩১ ডিসেম্বর, ২০২১-এর মধ্যে।

আয়করের নিয়ম অনুসারে, একটি আর্থিক বছরের আইটিআর ফাইল করার সময়সীমা পরবর্তী আর্থিক বছরের ৩১ জুলাই। এই বছরেরও সময়সীমা রয়েছে ৩১ জুলাই। এর আগে যোগ্য করদাতাদেরকে তাদের আয়কর জমা দিতে হবে।

তরুন বাজাজ আরও জানিয়েছেন, ‘মানুষ ভেবে নিয়ে ছিল যে তারিখ বাড়ানো হবে। তাই তারা প্রাথমিকভাবে ধিরে রিটার্ন জমা দেয়। কিন্তু এখন দৈনিক ভিত্তিতে, আমরা ১৫ লক্ষ থেকে ১৮ লক্ষ রিটার্ন পাচ্ছি। এটি বেড়ে ২৫ থেকে 30 লক্ষ হবে।‘

সাধারণত, রিটার্ন জমা দেয়ার জন্য গ্রাহকরা শেষ দিন পর্যন্ত অপেক্ষা করেন। গত দুই আর্থিক বছরে, সরকার কোভিড মহামারীর কারনে আইটিআর ফাইল করার সময়সীমা বৃদ্ধি করে।

আরও পড়ুন: সৃষ্টিশীলতার মিশেলে গ্রাহকদের দুরন্ত অভিজ্ঞতা দিতে হাজির ZEE Brand Works 

তিনি আরও বলেন, ‘গতবার নয় থেকে দশ শতাংশ আয়কর জমা পরে শেষ দিনে। গতবার, আমাদের কাছে ৫০ লক্ষের বেশি রিটার্ন জমা পরে শেষ দিনে। এই বছর, আমি আমার লোকদের এক কোটির জন্য প্রস্তুত থাকতে বলেছি।‘

আইটিআর-এর মাধ্যমে, একজন ব্যক্তির ভারতের আয়কর বিভাগের কাছে কর জমা দেন। এতে ব্যক্তির আয় এবং বছরে তার উপর যে কর দিতে হবে সে সম্পর্কে তথ্য রয়েছে। আয়কর বিভাগ সাত রকমের আইটিআর ফর্ম তৈরি করেছে। একজন গ্রাহক কোন ফর্ম ব্যবহার করবেন তা নির্ভর করে ওই গ্রাহক কোনও ব্যক্তির নাকি সংস্থা এবং আয়ের পরিমাণ এবং ধরনের উপর।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.