Aadhaar authentication: পেনশন সিস্টেমে যুক্ত হচ্ছে আধার কার্ডের সুরক্ষা! এই নিয়ম না মানলে আটকাতে পারে টাকা?

NPS Scheme: ন্যাশনাল পেনশন সিস্টেমের সুরক্ষা আরও মজবুত করতে পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (PFRDA) –এর পক্ষ থেকে সিআরএ সিস্টেমে লগইন করার ক্ষেত্রে টু-ফ্যাক্টর অথেন্টিকেশন চালু করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

Updated By: Mar 20, 2024, 07:07 PM IST
Aadhaar authentication: পেনশন সিস্টেমে যুক্ত হচ্ছে আধার কার্ডের সুরক্ষা! এই নিয়ম না মানলে আটকাতে পারে টাকা?
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ন্যাশানাল পেনশন স্কিম বা NPS-এ এবার আধার লিঙ্ক বাধ্যতামূলক আগেই করা হয়েছিল। এবার থেকে চালু হল বেশ কিছু নতুন নিয়ম। যা চালু হবে ১ এপ্রিল থেকে। ন্যাশনাল পেনশন সিস্টেমের সুরক্ষা আরও মজবুত করতে পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (PFRDA) –এর পক্ষ থেকে সিআরএ সিস্টেমে লগইন করার ক্ষেত্রে টু-ফ্যাক্টর অথেন্টিকেশন চালু করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

আরও পড়ুন, Shani Nakshatra Gochar 2024: নক্ষত্র পরিবর্তন শনির, চাকরিতে উন্নতি-বিনিয়োগে লক্ষ্মীলাভ কোন কোন রাশির?

সেন্ট্রাল রেকর্ড কিপিং এজেন্সি সিস্টেমে লগইন করতে ২-ফ্যাক্টর প্রমাণ প্রক্রিয়ার পরে লগইন করা যেতে পারে। ফলে এবার থেকে পেনশনের জন্য সিআরএ সিস্টেমে প্রবেশ করতে হলে আরও কিছুটা ঝঁক্কি পোহাতে হবে সুবিধাভোগীদের। ২০২৪ সালের ১৫ মার্চ পিএফআরডিএ-র পক্ষ থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়, এনপিএস-এর লেনদেন এবং সংশ্লিষ্ট সকলের স্বার্থ সুরক্ষিত রাখতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বর্তমান ইউজার আইডি ও পাসওয়ার্ড-ভিত্তিক লগইন প্রক্রিয়ার সঙ্গে আধার-ভিত্তিক লগ-ইন প্রক্রিয়া যুক্ত করা হবে। এই পরিবর্তনটি NPS সিআরএ সিস্টেমে দুই ফ্যাক্টর অথেনটিকেশনের মাধ্যমে অ্যাক্সেস করা যাবে। এই নিয়মটি ১ এপ্রিল, ২০২৪ থেকে কার্যকর হবে৷ এর পরে, NPS অ্যাকাউন্টধারকদের আধারের সঙ্গে লিঙ্ক করা মোবাইল নম্বরে ব্যবহারকারী আইডি এবং পাসওয়ার্ড-সহ ওটিপি পাঠানো হবে৷ ইউজাররা এই OTP দেওয়ার পরেই তাদের CRA সিস্টেমে লগইন করতে পারবেন।

 গ্রাহকদের সিআরএ সিস্টেমে লগইন করার ক্ষেত্রে আধার কার্ড ভিত্তিক অথেন্টিকেশন করতে হবে। নিরাপত্তার ক্ষেত্রে এই নতুন সিকিউরিটি ফিচার নিয়ে আসা হয়েছে। 

আরও পড়ুন, Public Sector Bank: মার্চেই দিতে হবে ৩ বছরের প্ল্যান! ব্যাংকগুলিকে নতুন নির্দেশ...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.