PAN Aadhaar linking: জরুরি এই কাজটি আজও সারেননি? না হলে ১০,০০০ টাকা জরিমানা দিতে হবে!

https://incometaxindiaefiling.gov.in/ পোর্টালটিতে ঢুকুন। যদি ইতিমধ্যে এখানে আপনার রেজিস্ট্রেশন করা না থাকে তা হলে প্রথমেই এটিতে রেজিস্ট্রেশন করিয়ে নিন। তারপর নির্দেশিকা অনুসারে এগিয়ে যান।

Updated By: Mar 22, 2022, 01:49 PM IST
PAN Aadhaar linking: জরুরি এই কাজটি আজও সারেননি? না হলে ১০,০০০ টাকা জরিমানা দিতে হবে!

নিজস্ব প্রতিবেদন: সরকার অনেকবার ডেডলাইন বাড়িয়েছে, অনেক সময় দিয়েছে, কিন্তু তবুও এই জরুরি কাজটি আজও অনেকে ফেলে রেখেছেন। এবার যদি না করা হয় তবে দিতে হতে পারে মোটা জরিমানা।

আপনি যদি এখন পর্যন্ত আপনার আধার কার্ডকে প্যান কার্ডের সঙ্গে লিঙ্ক না করেন, তবে আজই করে নিন। না হলে আপনার সমস্যা বাড়তে পারে। আধার কার্ডকে প্যান কার্ডের সঙ্গে লিঙ্ক করার তারিখ বেড়ে হয়েছে ৩১ মার্চ, ২০২২। অর্থাৎ, ৩১ মার্চ ২০২২-এর মধ্যে আপনাকে অবশ্যই আধার এবং প্যান কার্ড লিঙ্ক করতে হবে। 

যাঁরা আধার  এবং প্যান কার্ড লিঙ্ক করবেন না তাঁদের প্যান কার্ড নিষ্ক্রিয় করা হবে। শুধু তাই নয়, কার্ডধারীকে মোটা জরিমানাও করা হতে পারে। শেষ তারিখের পরে আধার এবং প্যান কার্ড লিঙ্ক করলে ১০,০০০ টাকা জরিমানা হবে। আসলে যদি কেউ একটি নিষ্ক্রিয় প্যান কার্ড ব্যবহার করেন,  তাঁকে সেক্ষেত্রে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে। 

আধার কার্ড এবং প্যান কার্ড লিঙ্ক না করার কারণে যদি একবার প্যান কার্ড লকড হয়ে যায়, তা হলে নানা অসুবিধার সম্মুখীন হতে হবে সংশ্লিষ্ট ব্যক্তিকে। তিনি অনেক কিছুরই সুবিধা নিতে পারবেন না।

কী ভাবে নিজে এই লিঙ্কের কাজটি করবেন? 

খুলুন https://incometaxindiaefiling.gov.in/ পোর্টালটি। এটিতে রেজিস্ট্রেশন করিয়ে নিন (যদি ইতিমধ্যে করা না থাকে)। এখানে আপনার PAN আপনার ব্যবহারকারী আইডি হবে। ইউজার আইডি, পাসওয়ার্ড এবং জন্ম তারিখ লিখে লগ ইন করতে হবে। একটি পপ-আপ উইন্ডো খুলে যাবে, যা আপনাকে আধারের সঙ্গে আপনার প্যান লিঙ্ক করতে বলবে। পপ-আপ উইন্ডো না খুখুলে মেনু বারে 'প্রোফাইল সেটিংস'-এ যান এবং 'লিঙ্ক আধার'-এ ক্লিক করুন। এরপর যেমন যেমন নির্দেশ আসবে তেমন তেমন করে যান। অথবা কোনও আধার লিঙ্কিং কিয়স্কে যোগাযোগ করুন। 

আরও পড়ুন: EPF Interest Rate: চার দশকে সবথেকে কম সুদ PF-এ! কী বললেন অর্থমন্ত্রী?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.