RBI: ঋণগ্রহীতাদের স্বস্তি দিল আরবিআই, এখন ঋণ পুনরুদ্ধারের আগে করতেই হবে এই কাজ

Digital Loan: কিছু ইউনিট থেকে ঋণের পরিবর্তে অত্যধিক সুদ নেওয়া এবং ভুল পদ্ধতিতে ঋণ পুনরুদ্ধার রোধ করার লক্ষ্যে আরবিআই ২০২২ সালের অগস্টে ডিজিটাল ঋণ সংক্রান্ত নিয়মগুলি কঠোর করেছিল।

Updated By: Feb 15, 2023, 08:27 AM IST
RBI: ঋণগ্রহীতাদের স্বস্তি দিল আরবিআই, এখন ঋণ পুনরুদ্ধারের আগে করতেই হবে এই কাজ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) ডিজিটাল মাধ্যমে ঋণ প্রদানকারী ইউনিটগুলির জন্য নতুন নির্দেশিকা জারি করেছে। আরবিআই প্রদত্ত নির্দেশিকায় বলা হয়েছিল যে ডিজিটাল মাধ্যমে ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানগুলিকে প্যানেলে ইতিমধ্যেই অন্তর্ভুক্ত তাদের এজেন্টদের সম্পর্কে তথ্য প্রকাশ করা উচিত, যারা ঋণ পরিশোধ না করার ক্ষেত্রে ঋণগ্রহীতার সঙ্গে যোগাযোগ করতে পারেন। পাশাপাশি ঋণ আদায়ের প্রক্রিয়া শুরু করার আগে গ্রাহকদেরকে এই বিষয়ে জানাতে বলা হয়েছে। কিছু ইউনিট থেকে ঋণের পরিবর্তে অত্যধিক সুদ নেওয়া এবং ভুল পদ্ধতিতে ঋণের টাকা পুনরুদ্ধার রোধ করার লক্ষ্যে আরবিআই ২০২২ সালের অগস্টে ডিজিটাল ঋণ সংক্রান্ত নিয়মগুলি কঠোর করেছিল।

পুল অ্যাকাউন্টের কোনও ভূমিকা থাকবে না

নতুন নিয়মের অধীনে যে সমস্ত ঋণ বিতরণ করা হবে এবং ফেরত দেওয়া হবে, তা ঋণগ্রহীতা এবং নিয়ন্ত্রিত সংস্থাগুলির (ব্যাংক এবং NBFC) ব্যাংক অ্যাকাউন্টগুলির মধ্যে থাকা আবশ্যক। লোন সার্ভিস প্রোভাইডারদের (LSP) পুল অ্যাকাউন্টের এতে কোনও ভূমিকা থাকবে না। রিজার্ভ ব্যাঙ্ক বলেছে যে একই সময়ে, যদি LSP-এর জন্য কোনও ফি চার্জ করা হয় তবে এটি নিয়ন্ত্রিত ইউনিট দেবে, ঋণগ্রহীতা নয়। কেন্দ্রীয় ব্যাংক ডিজিটাল ঋণের নির্দেশিকা সম্পর্কে গুরুত্বপূর্ণ বিষয়গুলি প্রশ্ন ও উত্তর হিসেবে প্রকাশ করেছে।

আরও পড়ুন: Shukra gochar 2023: শুক্রের প্রভাবে বুধবার হবে 'মালব্য রাজযোগ', ২৫ দিন অর্থের বৃষ্টি হবে এই রাশির উপর!

ই-মেইল/এসএমএসের মাধ্যমে আগাম তথ্য দিতে হবে

ঋণ পুনরুদ্ধারকারী এজেন্টদের সম্পর্কে, এটি জানিয়েছে যে, ‘ঋণ অনুমোদনের সময়, ঋণগ্রহীতাকে তালিকাভুক্ত এজেন্টদের নাম দেওয়া যেতে পারে যারা ঋণ খেলাপির ক্ষেত্রে তাদের সঙ্গে যোগাযোগ করতে পারে’। যদি ঋণ পরিশোধে বিলম্ব হয় এবং পুনরুদ্ধারকারী এজেন্টকে ঋণদাতার সঙ্গে যোগাযোগ করার দায়িত্ব অর্পণ করা হয়, তাহলে ঋণগ্রহীতাকে অবশ্যই সংশ্লিষ্ট এজেন্টকে অর্পিত দায়িত্ব সম্পর্কে ই-মেইল অথবা এসএমএস-এর মাধ্যমে আগাম অবহিত করতে হবে।

আরও পড়ুন: 7th Pay Commission: সরকারি কর্মীদের জন্য বাম্পার খবর; ২৭৩১২ টাকা বাড়বে ডিএ, জেনে নিন কবে

আরবিআই আরও বলেছে যে চেক বাউন্স অথবা সময়মতো অর্থ প্রদান না করার ক্ষেত্রে, জরিমানা ফি সম্পর্কে আলাদা তথ্য দেওয়া উচিত। সমস্ত ঋণ পরিষেবা প্রদানকারীর (এলএসপি) কি অভিযোগ প্রতিকারের কর্মকর্তা নিয়োগ করতে হবে? আরবিআই বলেছে, কেবলমাত্র সেই সংস্থাগুলি যারা ঋণগ্রহীতাদের সঙ্গে কাজ করে তাদেরকেই এই ধরনের কর্মকর্তা নিয়োগ করতে হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.