UPI Lite Limit: UPI নিয়ে বড় ঘোষণা RBI এর, এবার PIN ছাড়াই হবে লেনদেন!

ব্যাঙ্কের দিক থেকে প্রসেসিং ব্যর্থ হলে যাতে ব্যবহারকারীরা কোনও ধরনের সমস্যায় না পড়েন, তার জন্যই ইউপিআই লাইট চালু করা হয়েছিল। আপনাদের জানিয়ে রাখি, আপনি যদি ইউপিআই ইউজার হন তাহলে আপনি ইউপিআই লাইট ব্যবহার করতে পারবেন। 

Updated By: Aug 10, 2023, 04:11 PM IST
UPI Lite Limit: UPI নিয়ে বড় ঘোষণা RBI এর, এবার PIN ছাড়াই হবে লেনদেন!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপনি কি ইউপিআই ইউজার? তাহলে নতুন খবর আপনাকে আনন্দ দেবে। ইউপিআই লাইট ব্যবহারকারীদের লেনদেনের সীমা ২০০ টাকা থেকে বাড়িয়ে ৫০০ টাকা করেছে রিজার্ভ ব্যাঙ্ক। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (এনপিসিআই) এবং আরবিআই ২০২২ সালের সেপ্টেম্বর মাসে ইউপিআই লাইট চালু করে। এটি ইউপিআই পেমেন্ট সিস্টেমের একটি সহজ সংস্করণ।

আরও পড়ুন, RBI MPC Meeting | Repo Rate: এসে গেল এমপিসি-র সিদ্ধান্ত, বাড়ল ইএমআই? বিস্তারিত জানুন

ব্যাঙ্কের দিক থেকে প্রসেসিং ব্যর্থ হলে যাতে ব্যবহারকারীরা কোনও ধরনের সমস্যায় না পড়েন, তার জন্যই ইউপিআই লাইট চালু করা হয়েছিল। আপনাদের জানিয়ে রাখি, আপনি যদি ইউপিআই ইউজার হন তাহলে আপনি ইউপিআই লাইট ব্যবহার করতে পারবেন। ইউপিআই থেকে প্রতিদিন লেনদেনের সীমা এক লক্ষ টাকা। অন্যদিকে, ইউপিআই লাইট ব্যবহারকারীরা প্রতি লেনদেনে সর্বোচ্চ ৫০০ টাকা করতে পারবেন। আগে এই সীমা ছিল ২০০ টাকা।

এছাড়াও আরবিআই-এর পক্ষ থেকে জানানো হয়েছে যে ইউপিআই লাইটের মাধ্যমে কাছাকাছি ক্ষেত্রের প্রযুক্তি ব্যবহার করে ইউপিআই-এ অফলাইন পেমেন্ট শুরু করা হবে। এমপিসি-তে নেওয়া সিদ্ধান্ত সম্পর্কে আরবিআই গভর্নর জানান, ব্যবহারকারীদের জন্য ডিজিটাল পেমেন্টের অভিজ্ঞতা বাড়াতে নতুন প্রযুক্তি ব্যবহারের প্রস্তাব করা হয়েছে। ইউপিআই লাইটের মাধ্যমে অফলাইনে পেমেন্ট করা যাবে। তিনি আরও জানান, এই উদ্যোগের পর দেশে ডিজিটাল পেমেন্টের পরিধি আরও বাড়ানো হবে।

আরও পড়ুন, Hottest July: সারা বিশ্বে নজির, উষ্ণতম জুলাইয়ের রেকর্ড ভাঙল ২০২৩!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.