Repo Rate Increase: ফের বড় ধাক্কা দিল আরবিআই! আপনারও কি লোন আছে? জেনে নিন কত বাড়বে ইএমআই

Reserve Bank Of India Hikes Repo Rates: আরবিআই ফের রেপো রেট-এর হার বাড়িয়েছে। তার মানে এখন থেকে গ্রাহকদের ইএমআই আবার বৃদ্ধি পাবে। নতুন বছর থেকে EMI কত বাড়বে? এর আগেও চার বার রেপো রেট বাড়িয়েছে আরবিআই। আট মাসে, RBI রেপো রেট চার শতাংশ থেকে বাড়িয়ে ৬.২৫ শতাংশ করেছে।

Updated By: Dec 7, 2022, 01:53 PM IST
Repo Rate Increase: ফের বড় ধাক্কা দিল আরবিআই! আপনারও কি লোন আছে? জেনে নিন কত বাড়বে ইএমআই

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রিজার্ভ ব্যাংক মুদ্রানীতির (আরবিআই মনিটারি পলিসি) ফলাফল ঘোষণা করেছে। আরবিআই-এর ঘোষণার পরে বড় ধাক্কা খেয়েছে সাধারণ মানুষ। আরবিআই আবারও রেপো রেট (রেপো রেট হাইক) এর সুদের হার বাড়িয়েছে। এর মানে এখন থেকে গ্রাহকদের ইএমআই-এর পরিমাণ আবার বেড়েছে। জেনে নিন নতুন বছর থেকে আপনার EMI কত বাড়বে?

এখনও চারবার বেড়েছে রেপো রেট

রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট ৩৫ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। এর আগেও চার বার রেপো রেট বাড়িয়েছে আরবিআই। আট মাসে, RBI রেপো রেট চার শতাংশ থেকে বাড়িয়ে ৬.২৫ শতাংশ করেছে। অর্থাৎ এখনও পর্যন্ত পুরো ২.২৫ শতাংশ বৃদ্ধি করা হয়েছে রেপো রেট।

কেন বাড়ল রেপো রেট

রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন, আরবিআই-এর মনিটারি পলিসি কমিটি (এমপিসি) উচ্চ মুদ্রাস্ফীতিকে চার শতাংশের লক্ষ্যে ফিরিয়ে আনার জন্য রেপো রেট বাড়ানোর পক্ষে ভোট দিয়েছে।

MPC-এর এই রেট অ্যাকশন সর্বসম্মত ছিল না। ছয় সদস্যের মধ্যে পাঁচ জন হার বৃদ্ধির পক্ষে ভোট দিয়েছে। এর বর্তমান দরে, রেপো রেট ফেব্রুয়ারি ২০১৯ থেকে সর্বোচ্চ স্তরে পৌঁছেছে। এখনঅ পর্যন্ত, ২০২২ সালে, MPC রেপো রেট ২২৫ বেসিস পয়েন্ট বাড়িয়েছে।

৬৬৬০ টাকা বৃদ্ধি পাবে ইএমআই

উদাহরণ হিসেবে বলা যায় কেউ যদি ২০ বছরের জন্য SBI থেকে ২৫ লক্ষ টাকার হোম লোন নিয়ে থাকেন তবে তাঁকে ৮.৪০ শতাংশ সুদের হারে ২১,৫৩৮ টাকার ইএমআই দিতে হবে। বর্তমানে, রেপো রেটগুলিতে ৩৫ বেসিস পয়েন্ট বৃদ্ধির পরে, তাঁদের সুদের হার ৮.৭৫ শতাংশে বাড়বে এবং তাঁদের ইএমআইও ২১,৫৩৮ টাকা থেকে বেড়ে ২২,০৯৩ টাকা হবে। অর্থাৎ তাঁদের ইএমআই ৫৫৫ টাকা বেড়ে যাবে এবং তাঁদেরকে বার্ষিক ৬৬৬০ টাকা বেশি খরচ করতে হবে।

আরও পড়ুন: Aadhaar Card: আধার সম্পর্কে বড় আপডেট, না জানলে বিপদ আপনারই...

৪০ লক্ষ টাকার লোন নিলে EMI ১০,৬৫৬ টাকা বাড়বে

এছাড়াও, কেউ যদি ২০ বছরের জন্য ৪০ লক্ষ টাকার হোম লোন নিয়ে থাকেন তাহলে আজ থেকে তাঁকে ৮.৭৫ শতাংশ হারে সুদ দিতে হবে। আগে, তাঁকে ৮.৪০ শতাংশ হারে ৩৪,৪৬০ টাকার ইএমআই দিতে হতো। একই সময়ে, আজ থেকে তাঁকে ৩৫,৩৪৮ টাকা EMI দিতে হবে। এর মানে তাঁর বার্ষিক EMI ১০,৬৫৬ টাকা বেড়ে যাবে।

আরও পড়ুন: PF Interest: PF গ্রাহকদের জন্য বড় খবর, জেনে নিন কবে পাবেন ২০২১-২২ এর সুদ...

সরকারি-বেসরকারি কোম্পানিগুলো সুদের হার বাড়াবে

আরবিআইয়ের নেওয়া এই সিদ্ধান্তের পরে, বেসরকারি এবং সরকারি ব্যাংক এবং আর্থিক সংস্থাগুলি সুদের হার বাড়াবে। এটি গ্রাহকদের ইএমআই আরও বাড়িয়ে দেবে। গৃহঋণের বর্তমান সুদের হার ০.৩৫ শতাংশ বৃদ্ধি পাবে। রেপো রেটযুক্ত হোম লোনের সুদের হার বৃদ্ধি পাবে।

কমল জিডিপি বৃদ্ধির হার

আরবিআই গভর্নরও চলতি আর্থিক বছরের জন্য জিডিপি বৃদ্ধির পূর্বাভাস সাত শতাংশ থেকে কমিয়ে ৬.৮ শতাংশে করার কথা ঘোষণা করেছেন। তিনি বলেন যে বৃদ্ধির পূর্বাভাস হ্রাস পেলেও, ভারত এখনও দ্রুত বাড়তে থাকা প্রধান অর্থনীতিগুলির মধ্যে থাকবে।

অক্টোবর-ডিসেম্বরে জিডিপি বৃদ্ধি আগের ৪.৬ শতাংশের বদলে এখন ৪.৪ শতাংশে দেখা যাচ্ছে। সেখানে জানুয়ারি-মার্চের বৃদ্ধি আগের ৪.৬ শতাংশের বদলে ৪.২ শতাংশে দেখা যাচ্ছে। যদিও ঝুঁকিগুলি ঝুঁকিগুলি ব্যালেন্সড রয়েছে বলে জানিয়েছেন গভর্নর।

পরবর্তী আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে, জিডিপি বৃদ্ধি ৭.১ শতাংশ হবে বলে মনে করা হচ্ছে। MPC আগে অনুমান করেছিল যে এই বৃদ্ধির হার হবে ৭.২ শতাংশ। আগামী অর্থবছরের দ্বিতীয় কোয়ার্টারে জিডিপির বৃদ্ধি ৫.৯ শতাংশ মনে করা হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.