Snana Yatra: এ বছর কবে জগন্নাথের স্নানযাত্রা? জেনে নিন এই অনুষ্ঠানের বিশেষ মাহাত্ম্য...

Snana Yatra of Lord Jagannath: আসছে স্নানযাত্রা। স্নানের পরে জগন্নাথ অসুস্থ হয়ে পড়েন, তাই ১৫ দিন পর্যন্ত ভক্তদের দর্শন দেন না। ১৫ দিন পরে ভগবান ফিরে আসেন এবং ভক্তদের দর্শন দেন।

Updated By: Jun 1, 2023, 12:11 PM IST
Snana Yatra: এ বছর কবে জগন্নাথের স্নানযাত্রা? জেনে নিন এই অনুষ্ঠানের বিশেষ মাহাত্ম্য...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রথযাত্রার প্রথম অনুষঙ্গ শুরু হয় স্নানযাত্রার দিনে। এসে গেল সেই স্নানযাত্রার দিনটি। দিনটি শ্রীবিষ্ণুর অবতার জগন্নাথ, তাঁর ভাই বলরাম ও বোন সুভদ্রাকে স্নান করানোর বিশেষ অনুষ্ঠান। এ বছর এই উৎসব হবে আগামী রবিবার, ৪ জুন।

রথযাত্রার প্রায় ১৮ দিন আগে জগন্নাথ, বলরাম এবং সুভদ্রাকে আনুষ্ঠানিক ভাবে জলস্নান করানো হয়। এই অনুষ্ঠানটাই স্নানযাত্রা নামে পরিচিত। স্নানযাত্রার দিন জগন্নাথ মন্দিরের উত্তর দিকের কূপ থেকে ১০৮ কলস জল তুলে ভগবানকে স্নান করানো হয় এদিন।

আরও পড়ুন: Laxmi Yoga: চলছে লক্ষ্মী যোগ! জেনে নিন বিরল এই যোগের বিপুল শুভ প্রভাব কাদের উপর পড়বে...

ঠান্ডা জলে স্নান করার পরে জগন্নাথ অসুস্থ হয়ে পড়েন, তাই ১৫ দিন পর্যন্ত ভক্তদের দর্শন দেন না। ১৫ দিন পরে ভগবান ফিরে আসেন এবং ভক্তদের দর্শন দেন। এই দর্শন দেওয়ার অনুষ্ঠানকে নেত্রোৎসব বলা হয়। এর পরের দিনই পালিত হয় রথযাত্রা উৎসব! জগন্নাথ রথযাত্রায় থাকে ৩টি রথ-- নন্দীঘোষ জগন্নাথের জন্য, তালধ্বজ বলভদ্রের জন্য এবং দর্পদলান সুভদ্রার জন্য। রথযাত্রাটি প্রায় ৩ কিলোমিটার দূরত্ব জুড়ে হয়। শেষ হয় গুন্ডিচা মন্দিরে। যেখানে জগন্নাথ, বলরাম এবং সুভদ্রা ৯ দিন বাস করেন।

আরও পড়ুন: World No Tobacco Day: সঙ্গমের আগে বা পরে ধূমপান! লিঙ্গোত্থানে বা অর্গাজমে কোনও ম্যাজিক ঘটে?

পুরীর জগন্নাথ ধামে স্নানযাত্রা এবং জগন্নাথের আগাগোড়া সমস্ত আচার-অনুষ্ঠানই বিপুল আড়ম্বরে উদযাপিত হয়। এই স্নানযাত্রার পরে আসছে রথযাত্রা। রথের পরে জগন্নাথ গুন্ডিচা বাড়িতে যান। তাই আগেই গুন্ডিচা মন্দিরটি সংস্কার করা হয়। এ সময়ে জগন্নাথের বিশ্রামের জন্য রথযাত্রার একদিন আগে পরিষ্কার করা হয় গুন্ডিচাবাড়ি। মার্জনার জন্য ইন্দ্রদ্যুম্ন সরোবর থেকে আনা হয় জল।

প্রতি বছর আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে রথযাত্রা হয়। এ বছর রথযাত্রা শুরু হবে ২০ জুন রাত ১০ টা ৪ মিনিটে, যাত্রা শেষ হবে ২১ জুন রাত ১৯ টা ৯ মিনিটে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.