বাস্তুশাস্ত্রের কিছু ভ্রান্ত ধারণা জেনে নিন

বাস্তুশাস্ত্র, সোজা ভাষায় বললে সুখী গৃহকোণের 'মূলমন্ত্র'। কেমন হবে সেই ঘর? কোথায় কী রাখবেন? কোথায় কী রাখবেন না? তার গাইডলাইন। অনেকে মানেন, অনেকে মানেন না। যাঁরা মানেন, তাঁরা এই বিশ্বাস থেকে মানেন যে, এগুলো মেনে চললে সুখী হবে গৃহকোণ। ঘরে সুখ-শান্তি-সমৃদ্ধি আসবে। কিন্তু এই বাস্তু শাস্ত্র নিয়ে মানুষের মনে বেশকিছু ভ্রান্ত ধারণা রয়েছে। কী কী? চলুন জেনে নেওয়া যাক-

Updated By: Dec 27, 2016, 05:53 PM IST
বাস্তুশাস্ত্রের কিছু ভ্রান্ত ধারণা জেনে নিন

ওয়েব ডেস্ক : বাস্তুশাস্ত্র, সোজা ভাষায় বললে সুখী গৃহকোণের 'মূলমন্ত্র'। কেমন হবে সেই ঘর? কোথায় কী রাখবেন? কোথায় কী রাখবেন না? তার গাইডলাইন। অনেকে মানেন, অনেকে মানেন না। যাঁরা মানেন, তাঁরা এই বিশ্বাস থেকে মানেন যে, এগুলো মেনে চললে সুখী হবে গৃহকোণ। ঘরে সুখ-শান্তি-সমৃদ্ধি আসবে। কিন্তু এই বাস্তুশাস্ত্র নিয়ে মানুষের মনে বেশকিছু ভ্রান্ত ধারণা রয়েছে। কী কী? চলুন জেনে নেওয়া যাক-

১) উত্তর-পূর্ব দিকে বাড়ির প্রবেশপথ হলে নাকি সবচেয়ে ভালো। একদম ভুল। বাড়ির সুখ-সমৃদ্ধি, প্রবেশপথের দিকের উপর নির্ভর করে না।

২) দক্ষিণ-পূর্ব দিকে বাড়ির প্রবেশপথ হচ্ছে 'অগ্নিকুণ্ড'। আর সেই কারণে মূল প্রবেশপথ হতে পারে না। হ্যাঁ, বাস্তুর নিয়ম অনুযায়ী দক্ষিণ-পূর্ব দিকটি অগ্নিকুণ্ডের দিক হলেও তার সঙ্গে বাড়ির প্রবেশপথের কোনও সম্পর্ক নেই। তাই অযথা ভীত হওয়ার কোনও প্রশ্ন নেই।

৩) বাড়ির দক্ষিণ-পশ্চিম দিকে কোনও গভীর গর্ত বা কুয়ো থাকবে না। এটাও একটি ভ্রান্ত ধারণা। বাস্তবের সঙ্গে যার কোনও যোগ নেই।

৪) দক্ষিণ দিকে প্রবেশপথ হলে নাকি অমঙ্গল এবং বাড়ির মালিকের জন্য দুর্ভাগ্য বয়ে আনবে। একদমই ভুল। ভুল ধারণা ভাঙার জন্য জানিয়ে রাখা, মুম্বইতে অমিতাভ বচ্চনের বাড়ি থেকে বিখ্যাত ওবেরয় হোটেল, সবার প্রবেশপথই দক্ষিণে।

৫) বাড়ির উত্তর-পূর্বদিকে যেন শৌচালয় না হয়।

৬) সুখী গৃহকোণের রান্নাখর নাকি দক্ষিণ-পূর্বদিকেই হতে হবে। আসল কারণটা সুখী গৃহকোণ নয়। আসল কারণটা হচ্ছে রান্নার ধোঁয়া। বাইরের হাওয়ায় যেন তা ঘরের ভিতরে না ঢোকে।

৭) বেসমেন্ট বা বাড়ির নীচে ফাঁকা জায়গা দুর্ভাগ্য বয়ে আনে।

৮) বাড়ির কাছাকাছি বা চৌহদ্দির মধ্যে পিপুল গাছ একদম নয়।

৯) বাড়ির মূল প্রবেশপথের উল্টোদিকে যদি নীচে নামার কোনও সিঁড়ি থাকে, তাহলে ঘরের সমৃদ্ধি স্থিতিশীল হয় না।

১০) যেকোনও ট্রিকোণ প্লট অমঙ্গলের বার্তাবাহক।

আরও পড়ুন, পাখিদের কেন দাঁত থাকে না, গবেষণায় মিলল নতুন তথ্য

শিশু বয়স থেকেই ইঁদুর দৌড় বাড়িয়ে দিচ্ছে যৌবনেই হার্ট অ্যাটাকের ঝুঁকি

.