Sovereign Gold Bond: সস্তায় সোনা বিক্রি করবে সরকার, জেনে নিন কীভাবে কিনবেন

RBI Gold Scheme: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) বলেছিল যে গোল্ড বন্ড স্কিমটি ২০২২-২৩ এর চতুর্থ সিরিজের অধীনে চালু করা হচ্ছে। এই স্কিমের অধীনে ৬ থেকে ১০ মার্চ পর্যন্ত সস্তা সোনা পাওয়া যাবে।

Updated By: Mar 4, 2023, 01:39 PM IST
Sovereign Gold Bond: সস্তায় সোনা বিক্রি করবে সরকার, জেনে নিন কীভাবে কিনবেন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপনিও যদি সস্তায় সোনা কিনতে চান, তাহলে এই খবর আপনার জন্য গুরুত্বপূর্ণ। সরকারের পক্ষ থেকে সস্তায় সোনা কেনার সুযোগ দেওয়া হচ্ছে। হ্যাঁ, আপনি সরকারি গোল্ড বন্ড (SGB) স্কিমে পুনরায় বিনিয়োগ করতে পারবেন। সোমবার থেকে পাঁচ দিনের জন্য খোলা সোনার বন্ড প্রকল্পের জন্য প্রতি গ্রামে ৫,৬১১ টাকা মূল্য নির্ধারণ করা হয়েছে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) বলেছিল যে ২০২২-২৩ এর চতুর্থ সিরিজের অধীনে সার্বভৌম গোল্ড বন্ড প্রকল্প চালু করা হচ্ছে।

৬ থেকে ১০ মার্চ পর্যন্ত সোনা পাওয়া যাবে

এই স্কিমের অধীনে ৬ থেকে ১০ মার্চ পর্যন্ত সস্তায় সোনা পাওয়া যাবে। এর জন্য প্রতি গ্রামের ইস্যু মূল্য রাখা হয়েছে ৫,৬১১ টাকা। RBI-এর বিবৃতি অনুসারে, 'অনলাইন বা ডিজিটাল মোডের মাধ্যমে সোনার বন্ডের জন্য আবেদন এবং অর্থ প্রদানকারী বিনিয়োগকারীদের জন্য ইস্যু মূল্য প্রতি গ্রামে ৫০ টাকা কম হবে। এই ধরনের বিনিয়োগকারীদের জন্য সোনার বন্ডের ইস্যু মূল্য হবে প্রতি গ্রামে ৫,৫৬১ টাকা।

আরও পড়ুন: Gajlakshmi Yoga: ৩০ বছর পর এই রাশির জীবনে প্রবেশ লক্ষ্মীর, অবিরাম অর্থের বৃষ্টিতে ভরবে সিন্দুক

আরবিআই সোনার বন্ড জারি করে

আসলে, কেন্দ্রীয় ব্যাংক ভারত সরকারের পক্ষে সোনার বন্ড জারি করে। এই গুলি শুধুমাত্র দেশের নাগরিক, হিন্দু অবিভক্ত পরিবার (HUF), ট্রাস্ট, বিশ্ববিদ্যালয় এবং দাতব্য প্রতিষ্ঠানের কাছে বিক্রি করা যেতে পারে। সাবস্ক্রিপশনের সর্বোচ্চ সীমা ব্যক্তিদের জন্য ৪ কেজি, HUF এর জন্য ৪ কেজি এবং ট্রাস্ট এবং অনুরূপ সংস্থাগুলির জন্য প্রতি আর্থিক বছরে ২০ কেজি।

আরও পড়ুন: Holi 2023: হোলির আগে ভাগ্যের রঙ বদল, আর্থিক শ্রীবৃদ্ধি করতে দেখে নিন সেই টিপস

সোনার ভৌত চাহিদা কমানোর লক্ষ্যে ২০১৫ সালের নভেম্বরে গোল্ড বন্ড স্কিমটি প্রথম চালু করা হয়েছিল। অন্যদিকে, সোনার দামে পতন দেখা যাচ্ছে বুলিয়ন বাজারে। শুক্রবার, বুলিয়ন বাজারে ২৪ ক্যারেট সোনার দাম ৫৬,১০৩ টাকা প্রতি ১০ গ্রাম হয়েছে। একই সময়ে প্রতি কেজি রুপার দাম ৬৪,১৩৯ টাকায় পৌঁছেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.