Mahashivratri 2024: মাসলম্যান মহাদেবের বরযাত্রীরা দখল করবে বারাণসীর রাস্তা, দাউদাউ জ্বলবে চিনাদের ড্রাগন!

Shivratri In Varanashi: রাত পোহালেই শিবরাত্রি। এইবছর কাশিতে শিবরাত্রি ঘিরে আছে নয়া চমক। ভগবান শঙ্কর এবং মা গৌরি ১০ ফুট সিংহ এবং ১৪ ফুট নন্দীর উপর বসবেন। বারাণসীর রাস্তায় যাবে শিবের বরযাত্রী।

Updated By: Mar 7, 2024, 09:57 PM IST
Mahashivratri 2024: মাসলম্যান মহাদেবের বরযাত্রীরা দখল করবে বারাণসীর রাস্তা, দাউদাউ জ্বলবে চিনাদের ড্রাগন!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাত পোহালেই শিবরাত্রি। এইবছর কাশিতে শিবরাত্রি ঘিরে আছে নয়া চমক। ভগবান শঙ্কর এবং মা গৌরি ১০ ফুট সিংহ এবং ১৪ ফুট নন্দীর উপর বসবেন। ওই সময়ে কাশির সমস্ত সাধুরা বাদ্যযন্ত্রের তালে নাচবেন। এবারের শিবরাত্রিতে ভোলে বাবাকে দেখা যাবে বডি বিল্ডার রূপে। এবং মা পার্বতীকে দেখা যাবে কনে রূপে। শুধু তাই নয়, মা পার্বতী এবং শিবলিঙ্গকে পবিত্র করার সময় ট্যাবলোও সজ্জিত করা হবে।

মহাশিবরাত্রিকে সামনে রেখে বিভিন্ন থিমে তৈরি করা হয়েছে শিব ও মাতা পার্বতীর মূর্তি। এর মধ্যে কিছু মূর্তি শিব বরযাত্রীতে থাকবে এবং কিছু মন্দিরে স্থাপন করা হবে। খোজাওয়ানে বসার ভঙ্গিতে নন্দী ও বাবার ১৪ ফুটের মূর্তি তৈরি করা হয়েছে। এর মোট উচ্চতা ৩২ ফুট। 

আরও পড়ুন: Dearness Allowance News: এবার ৪ শতাংশ! ভোটের মুখে ফের ডিএ বাড়ল সরকারি কর্মচারীদের...

ভগবান শঙ্কর নন্দীর উপর বসে থাকবেন। প্রখ্যাত ভাস্কর অভিজিৎ বিশ্বাস জানান, মহাশিবরাত্রিতে প্রথমবারের মতো এত লম্বা মূর্তি তৈরি হয়েছে। মহাবীর মন্দির ভজুবীর থেকে শুরু হওয়া শিবের বরযাত্রীর শোভাযাত্রায় বাবার মূর্তি থাকবে।

ভাস্কর শীতল জানান, মাটির কাঠামো তৈরির পর ফাইবার দিয়ে প্রায় ১০ ফুট উচ্চতার একটি সিংহ ও শেষনাগ তৈরি করা হয়েছে। এতে ভগবান শঙ্কর ও পার্বতীর রূপ বসবে। গৌরী কেদার ঘাট থেকে শুরু হওয়া শিব শোভাযাত্রায় থাকবে সিংহ মূর্তি। অভিজিৎ বিশ্বাস জানান, সময়ের সঙ্গে সঙ্গে পূজা কমিটিগুলো নতুন থিমে প্রতিমা তৈরি করছে। 

আধুনিকতাকে ঐতিহ্যের রূপ দেওয়া হয়েছে। শিবের বরযাত্রীতে, বাবা একজন বডি ব্লিডার রূপে এবং মা পার্বতীকে কনের রূপে দেখা যাবে। শুধু তাই নয় সেখানে একটি টেবিলে মা পার্বতীকে শিবলিঙ্গকে পবিত্র করতে দেখা যাবে।

আরও পড়ুন:  Ramadan Dates: জেনে নিন, কবে থেকে শুরু রমজান মাস, কবে দেখা যাবে চাঁদ...

বাবা কালভৈরব মন্দির চত্বরে মহাশিবরাত্রিতে ভগবান শিব ও গৌর মূর্তিও সাজানো হবে। তবে প্রথমবারের মতো বাবা ও মা পার্বতীকে শিশুরূপে দেখানো হবে। অভিজিৎ বিশ্বাস জানান, শিব ও পার্বতীর এমন মূর্তি এই প্রথম তৈরি হচ্ছে। এর আগে মা সরস্বতীর মূর্তি তৈরি হয়েছিল শিশুর আদলে।

শুধু তাই নয়, দহনের জন্য প্রতিমাও তৈরি করা হচ্ছে। হোলিকা দহনের জন্য নির্দিষ্ট স্থাণ ঠিক করা হয়েছে। চেতগঞ্জ মোড়ে হোলিকা দহনের জন্য আট ফুটের মূর্তিও তৈরি করা হচ্ছে। হোলিকার মূর্তির পাশাপাশি একটি চাইনিজ ড্রাগনকেও ​​পোড়ানো হয়েছে, যাকে রাজনৈতিক রঙ দেওয়া হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.