টেক্সটাইলে বাড়ছেনা GST, আপাতত স্থগিত সিদ্ধান্ত

শিল্প সংস্থাগুলিও ট্যাক্স বৃদ্ধির বিরোধিতা করে

Updated By: Dec 31, 2021, 06:25 PM IST
টেক্সটাইলে বাড়ছেনা GST, আপাতত স্থগিত সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদন: GST কাউন্সিল সর্বসম্মতিক্রমে টেক্সটাইলের জিএসটি ৫ শতাংশ থেকে ১২ শতাংশ করার সিদ্ধান্ত স্থগিত করবে বলে সিদ্ধান্ত নিয়েছে। ভবিষ্যতের রোডম্যাপের জন্য ২০২২ সালের ফেব্রুয়ারিতে কাউন্সিলের পরবর্তী বৈঠকে বিষয়টি আবার আলোচনা করা হবে। টেক্সটাইলে জিএসটির হার ৫ শতাংশ থেকে ১২ শতাংশে বৃদ্ধি হওয়ার কথা ছিল ১ জানুয়ারী থেকে।

বছরের শুরুতে, সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস (CBIC), জিএসটি কাউন্সিলের সুপারিশে, ঘোষণা করে যে গার্মেন্টস, টেক্সটাইল এবং জুতোর ক্ষেত্রে জিএসটি হার ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১২ শতাংশ করা হবে ১ জানুয়ারী ২০২২ থেকে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সভাপতিত্বে প্রাক-বাজেট বৈঠকে, গুজরাট, পশ্চিমবঙ্গ, দিল্লি, রাজস্থান এবং তামিলনাড়ুর মতো রাজ্যগুলি বলেছে যে তারা টেক্সটাইলের উপর পণ্য ও পরিষেবা কর (জিএসটি) ১২ শতাংশে বাড়ানোর পক্ষে নয়।

আরও পড়ুন: এই ৪ রাশির মেয়েরা তীব্র ভাবে আকর্ষণ করে ছেলেদের! দেখে নিন কোন কোন রাশি

উপ-মুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া ৩০ ডিসেম্বর বলেন, দিল্লি সরকার টেক্সটাইলে পণ্য ও পরিষেবা কর বৃদ্ধির বিরুদ্ধে ব্যবসায়ীদের প্রতিবাদকে সমর্থন করছে এবং বলেছে যে তারা জিএসটি কাউন্সিলের সভায় বিষয়টি উত্থাপন করবে।

শিল্প সংস্থাগুলিও ট্যাক্স বৃদ্ধির বিরোধিতা করে। বিশেষ করে অসংগঠিত ক্ষেত্র এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের (MSME) জন্য উচ্চতর ব্যয়ের উল্লেখ করে তারা জানায় যে এর ফলে দরিদ্র মানুষের পোশাক ব্যয়বহুল হবে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.