বর্ণবৈষম্য নিয়ে বিতর্কের জের; Fair & Lovely থেকে বাদ পড়ছে ‘ফেয়ার’ শব্দটি!

বৃহস্পতিবার সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, শীঘ্রই এই ক্রিমের নতুন নাম প্রকাশ করা হবে। একই সঙ্গে বিজ্ঞাপনের ভাষাতেও একগুচ্ছ পরিবর্তন আনা হবে। 

Edited By: সুদীপ দে | Updated By: Jun 25, 2020, 09:37 PM IST
বর্ণবৈষম্য নিয়ে বিতর্কের জের; Fair & Lovely থেকে বাদ পড়ছে ‘ফেয়ার’ শব্দটি!

নিজস্ব প্রতিবেদন: ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞাপনে গায়ের রং একটা গুরুত্বপূর্ণ বিষয়। দীর্ঘদিন ধরেই এমনটা হয়ে আসছে। তবে আমেরিকায় জর্জ ফ্লয়েডের হত্যার পর থেকেই বর্ণবৈষম্য নিয়ে উত্তাল হয়েছে গোটা বিশ্ব। আর এবার সেই বিতর্কের জেরে নিজেদের জনপ্রিয় ফেয়ারনেস ক্রিম Fair & Lovely থেকে ‘ফেয়ার’ শব্দটাই ছেঁটে ফেলতে চলেছে Hindustan Unilever।

বৃহস্পতিবার সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, শীঘ্রই এই ক্রিমের নতুন নাম প্রকাশ করা হবে। একই সঙ্গে বিজ্ঞাপনের ভাষাতেও একগুচ্ছ পরিবর্তন আনা হবে। এখন থেকে এই ক্রিমের বিজ্ঞাপনে তুলে ধরা হবে ত্বকের যত্ন নেওয়ার নানা বিষয়। গায়ের রং দিয়ে সৌন্দর্য বিচারের পথ থেকে সরে আসতে উদ্যোগী হয়েছে Hindustan Unilever।

আরও পড়ুন: এবার নিজেদের পছন্দের চ্যানেল বেছে নিন TRAI-এর অ্যাপ থেকে, রিচার্জ করুন সেই হিসাবেই!

আগে সংস্থার বিজ্ঞাপনে ফেয়ার, ফেয়ারনেস, হোয়াইটনিং বা লাইটেনিং স্কিন টোনকে বিশেষ ভাবে গুরুত্ব দেওয়া হত। তবে এখন থেকে এই শব্দগুলির আর ব্যবহার করা হবে না Hindustan Unilever-এর কোনও বিজ্ঞাপনে। এ বার সৌন্দর্যের সংজ্ঞা অন্য ভাবেই মানুষের কাছে তুলে ধরতে চায় সংস্থা।

.