এবার নিজেদের পছন্দের চ্যানেল বেছে নিন TRAI-এর অ্যাপ থেকে, রিচার্জ করুন সেই হিসাবেই!

আজ থেকেই চালু হচ্ছে টেলিকম রেগুলেটারি অথরিটি অব ইন্ডিয়া-র সেই অ্যাপ।

Edited By: সুদীপ দে | Updated By: Jun 25, 2020, 03:06 PM IST
এবার নিজেদের পছন্দের চ্যানেল বেছে নিন TRAI-এর অ্যাপ থেকে, রিচার্জ করুন সেই হিসাবেই!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: কেবেল টিভি ও ডিটিএইচ পরিষেবার মাসুলের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করার সময় গ্রাহকদের পছন্দের চ্যানেল বেছে নেওয়ার স্বাধীনতা বাড়ানোর আশ্বাস দিয়েছিল টেলিকম রেগুলেটারি অথরিটি অব ইন্ডিয়া (TRAI)। কিন্তু তা সত্ত্বেও একগুচ্ছ অপছন্দের চ্যানেল, কেবেল বা ডিটিএইচ সার্ভিস অপারেটরদের পছন্দসই চ্যানেলেই মন ভরাতে হচ্ছে অধিকাংশ গ্রাহককেই।

গ্রাহকদের এই সমস্যার সমাধানের জন্যই নতুন অ্যাপ তৈরির কথা জানিয়েছিল TRAI। আজ থেকেই চালু হচ্ছে টেলিকম রেগুলেটারি অথরিটি অব ইন্ডিয়া-র সেই অ্যাপ। Google Play Store থেকে Channel Selector Application নামের TRAI-এর এই অ্যাপের সাহায্যে গ্রাহকরা এখন নিজের পছন্দ মতো চ্যানেল অনায়াসেই বেছে নিতে পারবেন। রিচার্জও করবেন সেই হিসাবেই।

আরও পড়ুন: একাধিক নতুন ফিচার-সহ এসে গেল Microsoft Teams-এর 'পার্সোনাল ভার্সান'!

TRAI সূত্রের খবর, অ্যাপ খুললে সংশ্লিষ্ট এমএসও বা ডিটিএইচ সংস্থাগুলির নাম পর্দায় আসবে। নিজের সংস্থার নাম বেছে নেওয়ার পর গ্রাহকের রেজিস্টার্ড মোবাইল নম্বর বা ইউজার আইডি বা সেটটপ বক্সের নম্বর জানাতে হবে। এর যে কোনও একটি দেওয়ার পর OTP-র মাধ্যমে তথ্য যাচাই করা হবে। OTP যাচাই করে নেওয়ার পর চ্যানেলগুলির তালিকা মোবাইলের স্ক্রিনে ফুটে উঠবে। প্রাথমিক ভাবে জানা যাচ্ছে, আপাতত নতুন পছন্দের চ্যানেল সহজেই বেছে নেওয়া যাবে এই অ্যাপ থেকে। তবে চালু কোনও চ্যানেল বন্ধ করতে চাইলে রিচার্জের মেয়াদের শর্ত মানতে হবে গ্রাহককে। TRAI-এর দাবি, খুব শীঘ্রই সব সংস্থাকেই একে একে ওই অ্যাপের আওতায় আসতে হবে।