মেথির সাহায্যে ওজন কমানোর ৫টি দুর্দান্ত কৌশল জেনে নিন

ভেষজ মশলা হিসেবে মেথি বীজ আমাদের সবার কাছেই বেশ পরিচিত। সেই মেথিরও কিন্তু আপনার ওজন কমাতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

Updated: Sep 13, 2018, 12:22 PM IST
মেথির সাহায্যে ওজন কমানোর ৫টি দুর্দান্ত কৌশল জেনে নিন

নিজস্ব প্রতিবেদন: ওজন কমানোর জন্য আমরা কত কিছুই না করি! শরীরকে একটি সুন্দর আকৃতি দেওয়ার জন্যও এই ধরনের চেষ্টা আমরা করে থাকি। ওজন কমানোর উদ্যোগকে আরও ফলপ্রসূ করতে আজ রইল কিছু অব্যর্থ উপায়। ভেষজ মশলা হিসেবে মেথি বীজ আমাদের সবার কাছেই বেশ পরিচিত। সেই সাধারণ মেথিরও কিন্তু আপনার ওজন কমাতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। যেমন, আপনি জানেন কি, মেথি ভেজানো জল খেলে খুব দ্রুত ওজন কমে? চলুন, জেনে নেওয়া যাক মেথি ব্যবহার করে ওজন কমানোর ৫টি দুর্দান্ত কৌশল।

ভাজা মেথি: এটি হচ্ছে ওজন কমানোর জন্য চমৎকার একটি উপায় যার জন্য অন্য কোনও ওষুধ খেতে হবে না। কিছুটা মেথি একটি প্যানে বা কড়াইতে নিয়ে কম আঁচে ভেজে নিয়ে সেটাকে গুঁড়ো করে নিতে হবে। তারপর সামান্য উষ্ণ গরম জলেতে মিশিয়ে সকালে খালি পেটে খেতে হবে এবং সেই সঙ্গে এই মেথি গুঁড়ো চাইলে তরকারিতেও ব্যবহার করতে পারেন ওজন কমানোর জন্য। উপকার পাবেন।

মেথি ভেজানো জল: মেথি ভেজানো জল খেলে তা ওজন কমাতে খুবই কার্যকর। কারণ, এটি খেলে তা খাবারের পরিতৃপ্তি এনে দেয়। যার ফলে খিদে কম অনুভূত হয় এবং খাওয়ার ইচ্ছেটা কমে যায়। এর ফলে খুব দ্রুত ওজন কমে। মেথি আরও এক ভাবে খেতে পারেন। ১ কাপ মেথি জলেতে সারারাত ভিজিয়ে রাখতে হবে। তারপর জল ছেঁকে নিয়ে ভেজানো সেই মেথিবীজ গুলো প্রতিদিন সকালে খালি পেটে চিবিয়ে খেতে হবে। এই ভাবে প্রতিদিন নিয়মিত খেতে পারলে খুব দ্রুত উপকার পাওয়া যাবে।

অঙ্কুরিত মেথিবীজ: অঙ্কুরিত মেথিবীজে উচ্চ মাত্রার ক্যারোটিনয়েড, ভিটামিন এ, বি, সি এবং ই যুক্ত। এরই সঙ্গে এর মধ্যে থাকা ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, জিংক, পটাসিয়াম, অ্যামাইনো অ্যাসিড, হজম সহায়ক খনিজ পদার্থ এবং আরও অনেক কিছু রয়েছে। একটি বাটিতে মেথিবীজ নিয়ে তা একটি পাতলা কাপড় জলেতে ভিজিয়ে নিয়ে ঢেকে রেখে তার উপর ভারি কিছু দিয়ে ৩ রাত এই ভাবে রেখে দিতে হবে। তারপর দেখা যাবে মেথিবীজ অঙ্কুরিত হয়েছে এবং সেই বীজগুলো খেতে পারেন। ওজন কমানোর ক্ষেত্রে এটি খুবই কার্যকর।

মেথি চা: মেথিবীজের চা দুইটি কাজে সাহায্য করে। এক, ওজন কমাতে এবং দুই, ডায়াবেটিস নিয়ন্ত্রণে। এ ছাড়া হজম ও রক্তচাপ নিয়ন্ত্রনের ক্ষেত্রেও তা দারুন কাজ করে। সামান্য জল দিয়ে কিছু মেথিবীজ পেস্ট করতে হবে। একটি পাত্রে জল ফুটিয়ে নিয়ে তাতে সেই পেস্ট দিতে হবে। চাইলে তাতে কিছু ভেষজ মশলা দেওয়া যেতে পারে। যেমন, আদা বা দারচিনি। তারপর পাত্র ঢাকনা দিয়ে ঢেকে ৫ মিনিট ফুটিয়ে নিতে হবে। প্রতিদিন এই চা খালি পেটে খেতে হবে। ফল হাতেনাতে পাবেন।

মেথি ও মধু চা: দেহের আকর্ষণীয় আকৃতি পেতে ও দ্রুত ওজন কমাতে মধুমিশ্রিত মেথিবীজের চা চমৎকার কর্যকরী। প্রথমে মেথিবীজ গুঁড়ো করে নিতে হবে। সেই মেথি গুঁড়ো জলে দিয়ে ফুটিয়ে নিয়ে ঠাণ্ডা করতে হবে এবং এ ভাবে অন্তত ৩ ঘণ্টা রেখে দিতে হবে। তারপর সেই জলটা ছেকে নিয়ে তাতে লেবুর রস ও মধু যোগ করতে হবে। ভাল ফলাফল পেতে এই মিশ্রণটি প্রতিদিন সকালে খেতে হবে। এতে আপনার শরীরের ওজন দ্রুত কমবে।

এই পাঁচটি উপায়ই হচ্ছে মেথিবীজ ব্যবহার করে কার্যকর ভাবে ওজন কমানোর প্রক্রিয়া। তাহলে আর দেরি কেন? আজ থেকেই শুরু করে দিন।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close