জানেন, চুমু খাওয়ার সময়ে মাথা কেন ডান দিকে হেলে যায়?

Last Updated: Wednesday, September 13, 2017 - 15:43
জানেন, চুমু খাওয়ার সময়ে মাথা কেন ডান দিকে হেলে যায়?

ওয়েব ডেস্ক:  চুমু খাওয়ার সময়ে আপনার মাথা কোন দিকে হেলে যায়? ভাবছেন, অ্যাঁ! এটা আবার কী ধরনের প্রশ্ন? গোটা বিষয়টাই তো আবেগের। চুমু খাওয়ার সময়ে কি আমাদের কারোরই মাথায় থাকে, আমাদের মাথা কোন দিকে হেলছে? কিন্তু ঠিক এই বিষয়টির উপরও গবেষণা করছে ঢাকা বিশ্ববিদ্যালয় ও ব্রিটেনের বাথ অ্যান্ড স্পা-র নিউরোসায়েন্স অ্যান্ড কগনিটিভি সায়েন্সের গবেষকরা। তাঁরা বলছেন, যাঁরা চুমু খাচ্ছেন আর যাঁদের চুমু খাচ্ছেন, উভয়েরই মাথা ডান দিকে হেলে যায়। আর এর পিছনে একটি বৈজ্ঞানিক ব্যাখ্যাও খাড়া করেছেন তাঁরা।

বিষয়টি ঠিক কী?

সম্প্রতি এই দুটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ৫১ টি বিবাহিত দম্পতির ওপর পরীক্ষা চালিয়েছিল। তাঁদের প্রত্যেককেই আলাদা আলাদা ঘরে রাখা হয়েছিল। তাঁদের কিছুক্ষণ নিভৃতে সময় কাটানোর পর তাঁদের অভিজ্ঞতা রিপোর্ট আকারে লিখে রাখতে বলা হয়েছিল। পরীক্ষায় দেখা গিয়েছে, ৭৩.৮৬ শতাংশ জনেরই মাথা চুমু খাওয়ার সময়ে ডান দিকে হেলে গিয়েছে।   

এর কারণ কী?

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষক রেনজিল করিম এবিষয়ে যা দাবি করেছেন, তা অত্যন্তই আকর্ষক। তাঁর বক্তব্য, গর্ভাবস্থায় ভ্রূণ যখন বৃদ্ধি পায়, তখন থেকেই নাকি ডান দিকে মাথা হেলানোর প্রবণতা থাকে। অধিকাংশ মানুষই ডানহাতি। কিংবা আমরা চলার সময়েও ডান পা-টাই আগে ফেলি। এটা আমাদের প্রত্যেকেরই জন্মগত প্রবণতা। নিউরোসায়েন্স ও সাইকোলজিক্যাল ব্যাখ্যা ... ঠিক এই কারণেই চুমু খাওয়ার সময়েও মাথা ডান দিকে মাথা হেলিয়ে দিই।

অন্য একটি ব্যাখ্যায় এক বিশেষজ্ঞ অ্যান্থনি টোরেন্স জানিয়েছেন, আমাদের মস্তিষ্কের ডান দিকে হেলা ইতিবাচক অনুভূতির লক্ষণ। আর বাঁ দিকে হেলানো নেতিবাচক লক্ষণ। তাই চুমু খাওয়া যেহেতু একটি বিশেষ অনুভূতির বিষয়, তাই মাথা ডান দিকেই হেলে যায়।

গবেষণায় আরও একটি ব্যাখ্যা উঠে আসছে। তাতে বলা হচ্ছে, লিপি পাঠ বা লেখার বিধির উপরও এই বিষয়টি নির্ভর করে। ইংরাজি কিংবা বাংলা আমরা বাঁ দিক থেকে ডান দিকে লেখা বা পড়া হয়, অন্যদিকে আরবি ভাষা ডান দিক থেকে বাঁ দিকে লেখা বা পড়া হয়। এই ক্ষেত্রেও ওই বিষয়টি নির্ভর করে।   

 



First Published: Wednesday, September 13, 2017 - 15:43
comments powered by Disqus