Women's Day 2022: মঙ্গলবার নারী The Boss! পক্ষপাতিত্ব ভাঙার উদযাপন বিশ্বজুড়ে

এ বছরের থিম #BreakTheBias। বহুদিন ধরে নারীরা সমাজে যে কোণঠাসা পরিস্থিতিতে আছে তা থেকে ঘুরে দাঁড়ানোর প্রতিজ্ঞার লগ্ন।

Updated By: Mar 7, 2022, 08:09 PM IST
Women's Day 2022: মঙ্গলবার নারী The Boss! পক্ষপাতিত্ব ভাঙার উদযাপন বিশ্বজুড়ে

নিজস্ব প্রতিবেদন: নারী হলেন অর্ধেক আকাশ। বিশ্বে যা কিছু সুন্দর ও মঙ্গল, অর্ধেক যদি তার পুরুষ রচনা করে থাকে, তবে বাকি অর্ধেক করেছে নারী। কিন্তু স্বীকৃতি মেলে না। সেই হৃত স্বীকৃতি ফিরিয়ে দেওয়ার একটা লগ্ন এই নারী দিবস। যেদিন নারীই 'বস'! মঙ্গলবার, ৮ মার্চ আন্তর্জাতিক নারীদিবস। 

আমেরিকার সোশ্যালিস্ট পার্টি ১৯০৯ সালের ২৮ ফেব্রুয়ারি নিউইয়র্কে জাতীয় নারীদিবসের আয়োজন করে। প্রস্তাব দিয়েছিলেন শ্রমকর্মী থেরেসা মালকিয়েল। শহরের গার্মেন্টস শ্রমিকদের এক প্রতিবাদস্বরূপ শুরু হয়েছিল দিনটির যাত্রা। ১৯১০-এ আমেরিকান সমাজতন্ত্রীদের থেকে অনুপ্রেরণা নিয়ে জার্মান প্রতিনিধিরা নারীদিবস পালন করেন।

১৯৭৫ সালে নারীদিবস উদযাপন শুরু করে জাতিসঙ্ঘ। ১৯৭৭ সালে জাতিসঙ্ঘের সাধারণ পরিষদ ৮ মার্চ দিনটিকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ঘোষণা করে। তার পর থেকেই দিনটি উদযাপিত হচ্ছে। যদিও প্রথম বিশ্বযুদ্ধের ঠিক আগে ২৩ ফেব্রুয়ারি রাশিয়ায় সে দেশের মহিলারা প্রথম নারী দিবস পালন করেছিলেন। যদিও পরে আলোচনা করে ৮ মার্চ দিনটিকে ধার্য করা হয়। 

আন্তর্জাতিক নারী দিবস ২০২২-এর থিম হল বৈষম্যকে দূরে ঠেলে 'লিঙ্গসাম্য় বজায় রাখা'। 

আরও পড়ুন: Russia-Ukraine War: রাশিয়াকে একঘরে করতে চায় পশ্চিমি দেশগুলি; কীভাবে চলছে প্রক্রিয়া?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.