World Vegan Day: প্রাণিজ প্রোটিন ছাড়াই দিব্যি তরতাজা থাকেন ভেগানরা

ভারতেও এখন জনপ্রিয় হচ্ছে ভেগান ডায়েট। 

Updated By: Nov 1, 2021, 03:48 PM IST
World Vegan Day: প্রাণিজ প্রোটিন ছাড়াই দিব্যি তরতাজা থাকেন ভেগানরা

নিজস্ব প্রতিবেদন: যত দিন যাচ্ছে তত জনপ্রিয় হচ্ছে ভেগানিজম। পামেলা অ্যান্ডারসন থেকে রাসেল ব্র্য়ান্ডের মতো পাশ্চাত্যের তারকারা অনেকদিনই ভেগান ডায়েটের দিকে ঝুঁকেছেন। পিছিয়ে নেই আমাদের দেশের তারকারাও। আমির খান, সোনম কাপুর, অনুষ্কা শর্মার মতো ফিল্মদুনিয়ার হু'জ হু'রা-ও এখন ভেগান ডায়েটে নিজেদের অভ্যস্ত করছেন। তবে শুধু এই কক্ষপথের মানুষজনই নন, এক অংশের ভারতীয়ও এখন ভেগানিজমে আকৃষ্ট হচ্ছেন। 

ভেগানিজম কী? 

এক কথায়, যে কোনও রকমের প্রাণিজ উপাদান গ্রহণ করা থেকে বিরত থাকা। মানে, মাছ, মাংস, ডিম ইত্যাদি না খাওয়া। এটাকেই সহজ করে ভেগানিজম বলা হয়। যিনি এই ভেগানিজম অনুসরণ করেন তিনি হলেন ভেগান।

আরও পড়ুন: #হেঁশেল: ইলিশ-কচুমুখীর ঝোল, জানুন উপকরণ ও প্রণালি

সারা বিশ্বে ১ নভেম্বর দিনটিকে বিশ্ব ভেগান দিবস হিসেবে পালন করা হয়। ১৯৯৪ সালে ব্রিটেনের দ্য ভেগান সোসাইটির সুবর্ণজয়ন্তী বর্ষে সংস্থার প্রধান লুইজি ওয়ালিসের হাতে এই দিনটির উদযাপন শুরু।

ভেগানিজমের প্রধান লক্ষ্য হল শরীরে কোলেস্টেরলের মাত্রা কম রাখা বা নিয়ন্ত্রিত রাখা। এবং এর মাধ্যমে হার্ট ভাল রাখা। ভেগান ডায়েট সুষম এবং শরীরে প্রয়োজনীয় পুষ্টি জোগায়। এই খাদ্যাভ্যাস হার্টের অসুখ কমায়। কার্ডিও-ভাসকুলার সিস্টেম ঠিক রাখে। 

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Health Benefits: নিয়মিত ৭ হাজার পা হাঁটলেই কমবে মৃত্যুর ঝুঁকি

.