শিক্ষাখাতে ১ লক্ষ কোটি টাকার ঘোষণা, জোর ডিজিটাল শিক্ষায়

শিক্ষাক্ষেত্রে এবারের বাজেটে জোর দিলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। শিক্ষার পরিকাঠামো উন্নয়নে ১ লক্ষ কোটি টাকা খরচ করা হবে বলে বাজেটে প্রস্তাব করেছেন তিনি।আগামী ৪ বছরে এই টাকা খরচ করা হবে।

Updated By: Feb 1, 2018, 02:14 PM IST
শিক্ষাখাতে ১ লক্ষ কোটি টাকার ঘোষণা, জোর ডিজিটাল শিক্ষায়

নিজস্ব প্রতিবেদন : শিক্ষাক্ষেত্রে এবারের বাজেটে জোর দিলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। শিক্ষার পরিকাঠামো উন্নয়নে ১ লক্ষ কোটি টাকা খরচ করা হবে বলে বাজেটে প্রস্তাব করেছেন তিনি।আগামী ৪ বছরে এই টাকা খরচ করা হবে।

এদিনের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, ২৪টি নতুন মেডিক্যাল কলেজ স্থাপন করা হবে। সেই সঙ্গে বর্তমান হাসপাতালগুলির পরিকাঠামো উন্নয়নেও জোর দেওয়া হবে।

আরও পড়ুন- লোকসভা ভোটের আগে শেষ বাজেটে সবার মন ভোলানোর চেষ্টা জেটলির

জেটলি বলেন, এবার থেকে শিক্ষাক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার করা হবে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে ব্ল্যাকবোর্ডের পরিবর্তে বসানো হবে ডিজিটাল বোর্ড। সেই সঙ্গে আগামী ২০২২ সালের মধ্যে প্রযুক্তি ব্যবহার করে শিক্ষকদের মানন্নোয়নেও জোর দেওয়া হবে। তপশিলি জাতি ও উপজাতিদের জন্য গড়ে তোলা হবে একলব্য মডেল স্কুল। এছাড়াও জেলায় জেলায় তপশিলি জাতি ও উপজাতীদের শিক্ষার প্রসারে জোর দেওয়া হবে। অর্থমন্ত্রী বলেন, গোটা দেশ থেকে ১ হাজার জন বি.টেক ইঞ্জিনিয়ারকে শীর্ষ শিক্ষাপ্রতিষ্ঠানে পিএইচডি করার সুযোগ করে দেওয়া হবে। সেই সঙ্গে বাড়ানো হবে গবেষণা ভাতা।

অর্থমন্ত্রী আগেই বলেছিলেন, এবারের বাজেটে স্বাস্থ্য, শিক্ষা, কৃষি ও পরিকাঠামো উন্নয়নে জোর দেওয়া হবে।

.