Heatstroke: মঞ্চে শাহ, ঝলসানো রোদে শেডহীন সরকারি পুরস্কার বিতরণী অনুষ্ঠান! সানস্ট্রোকে মৃত ১১

অসুস্থ শতাধিক। অনুষ্ঠান চলাকালীন অনুষ্ঠানস্থলের নিকটতম আবহাওয়া কেন্দ্রে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। এত গরমের মধ্যে এরকমভাবে কোনও শেড ছাড়া খোলা আকাশের নীচে দর্শকাসন! যদিও মুখ্যমন্ত্রী শিন্ডে বলেন, 'অনুষ্ঠানে লক্ষাধিক মানুষ এসেছিল। অনুষ্ঠানটি ভালোভাবে হয়েছে। তবে তাঁদের মধ্যে কয়েকজনকে কষ্ট পেতে দেখা, সত্যিই বেদনাদায়ক। এটা খুবই দুর্ভাগ্যজনক পরিস্থিতি যা আমাকে মর্মাহত করেছে।"

Updated By: Apr 17, 2023, 12:02 PM IST
Heatstroke: মঞ্চে শাহ, ঝলসানো রোদে শেডহীন সরকারি পুরস্কার বিতরণী অনুষ্ঠান! সানস্ট্রোকে মৃত ১১

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রচণ্ড গরম। মাথার উপর চাঁদিফাটা রোদ। নেই কোনও শেড। সেই গরমেই ভিড়ে ঠাসা পুরস্কার বিতরণী অনুষ্ঠান। সানস্ট্রোকে মৃত্যু হল ওই অনুষ্ঠানে উপস্থিত কমপক্ষে ১১ জনের। অসুস্থ আরও প্রায় ১২০ জন। অত্যন্ত মর্মান্তিক এই ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্রে। মহারাষ্ট্র ভূষণ অ্যাওয়ার্ড নামে রাজ্য সরকারের এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছেলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে। ইতিমধ্যেই মৃতদের পরিবার পিছু ৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ ঘোষণা করেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে।

জানা গিয়েছে, নভি মুম্বইয়ের খারঘরে চলছিল মহারাষ্ট্র ভূষণ অ্যাওয়ার্ড অনুষ্ঠানটি। বাইরে তখন কাঠফাটা রোদ। তারমধ্যেই অনুষ্ঠানে যোগ দিতে আসেন অগণিত মানুষ। খোলা আকাশের নীচে মাঠের মধ্যেই বসেছিলেন তারা। প্রচন্ড রোদে ঝলসে যাচ্ছিলেন তাঁরা। শেষে অনুষ্ঠান চলাকালীন-ই সানস্ট্রোকে আক্রান্ত হয়ে কমপক্ষে ১১ জনের মৃত্যু হয়। আরও প্রায় ১২০ জন অসুস্থ হয়ে পড়েন। তাঁদের চিকিৎসার জন্য সঙ্গে সঙ্গে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে হিটস্ট্রোকে ১১ জনের মৃত্যুর ঘটনাটি সরকারিভাবে নিশ্চিত করেছেন। একইসঙ্গে তিনি জানান যে, মৃতের আত্মীয়দের ৫ লাখ টাকা করে আর্থিক সাহায্য় দেওয়া হবে। সেইসঙ্গে শিন্ডে আরও জানান যে, রাজ্য সরকার অনুষ্ঠান চলাকালীন যাঁরাই অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি আছেন, তাঁদের যথাযথ চিকিত্সার বন্দোবস্ত করছে। শিন্ডে বলেন, "চিকিৎসকদের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ১১ জনের মৃ্ত্যু হয়েছে। ২৪ জনের এখনও চিকিৎসা চলছে। এটি সানস্ট্রোকের ঘটনা। প্রায় ৫০ জনকে নভি মুম্বইয়ের হাসপাতালে ভর্তি করা হয়েছিল। যার মধ্যে ২৪ জন এখনও ভর্তি আছে। বাকিদের প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে।” সানস্ট্রোকে এই মৃত্যু ঘটনাকে "খুবই দুর্ভাগ্যজনক" বলে উল্লেখ করেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী। যদি আরও উন্নত চিকিত্সার প্রয়োজন হয়, তাহলে রোগীদের বিশেষ হাসপাতালে স্থানান্তর করার জন্য আধিকারিকদের নির্দেশ দিয়েছেন তিনি। 

প্রসঙ্গত অনুষ্ঠান চলাকালীন অনুষ্ঠানস্থলের নিকটতম আবহাওয়া কেন্দ্রে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। এত গরমের মধ্যে এরকমভাবে কোনও শেড ছাড়া খোলা আকাশের নীচে দর্শকাসন! তাও আবার রাজ্য সরকারের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে! স্বাভাবিকভাবেই এই ঘটনায় দায়িত্বজ্ঞানহীনতা ও গাফিলতির অভিযোগে তোপ দেগেছেন বিরোধীরা। যদিও সেই অভিযোগে পালটা উত্তর দিতে নারাজ শিন্ডে। শিন্ডে বলেন, তিনি বিরোধীদের রাজনৈতিক অভিযোগের বিষয়ে মন্তব্য করবেন না।  ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের যথাযথ চিকিৎসা সুনিশ্চিত করাই তাঁর অগ্রাধিকার। মুখ্যমন্ত্রী শিন্ডে বলেন, 'অনুষ্ঠানে লক্ষাধিক মানুষ এসেছিল। অনুষ্ঠানটি ভালোভাবে হয়েছে। তবে তাঁদের মধ্যে কয়েকজনকে কষ্ট পেতে দেখা, সত্যিই বেদনাদায়ক। এটা খুবই দুর্ভাগ্যজনক পরিস্থিতি যা আমার জন্য খুবই বেদনাদায়ক। আমাকে মর্মাহত করেছে।" উল্লেখ্য, যেখানে অনুষ্ঠানটি চলছিল, সেটি ৩০৬ একরের একটি মাঠ। দর্শকদের জন্য মাঠে অডিয়ো-ভিডিয়ো ব্যবস্থা ছিল। সাহিত্য, ক্রীড়া, বিজ্ঞান, সমাজকল্যাণ মূলক কাজ, সাংবাদিকতা, জনপ্রশাসন এবং স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে উল্লেখ্যযোগ্য অবদান রাখা ব্যক্তিদের এই মহারাষ্ট্র ভূষণ পুরস্কার দেওয়া হয়ে থাকে। অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে ছাড়াও উপস্থিত ছিলেন উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, মন্ত্রী কপিল পাতিল সহ অন্যান্য বিধায়ক, এমএলসিরা। অমিত শাহ অনুষ্ঠানে পুরস্কার প্রদান করেন। 

প্রসঙ্গত, একদিকে নভি মুম্বইয়ে ৩৮ ডিগ্রি গরমে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যখন এই মর্মান্তিক ঘটনা ঘটে, তার ২ দিন আগেই শুক্রবার বাংলায় এসে বীরভূমে জনসভা করেন অমিত শাহ। তার পালটা রবিবার আবার জনসভা করে তৃণমূল। একদিকে যুযুধান দুই রাজনৈতিক দল যখন সভা-পালটা সভায় ব্যস্ত, তখন বাংলার রাঢ়ভূমেও কিন্তু রুদ্র তেজে ওষ্ঠাগত জনজীবন। গত সপ্তাহ থেকেই চলছে তাপপ্রবাহ। পারদ পৌঁছে গিয়েছে ৪০ ডিগ্রির ঘরে। তারমধ্যেই রাজনৈতিক এই জনসভা কতটা প্রাসঙ্গিক, মহারাষ্ট্রের এই ঘটনার পর প্রশ্ন উঠতে বাধ্য।

আরও পড়ুন, Atiq Ahmed Encounter: বহুমূল্য বিদেশি নিষিদ্ধ পিস্তলেই খুন আতিক! 'গ্যাংস্টার' এনকাউন্টারে চাঞ্চল্যকর তথ্য

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.