পাখিদের বাসের অযোগ্য হয়ে উঠছে ভারত, এদেশ থেকে হারিয়ে যেতে বসেছে বহু পাখির অস্তিত্ব

Last Updated: Saturday, April 19, 2014 - 20:16

এই দেশ কি পাখিদের বসবাসের অযোগ্য হয়ে উঠছে? চড়ুইতো কবেই আমাদের শহর এমনকি গ্রাম থেকেও প্রায় অদৃশ্য হয়েছে। এক সময় যে ছোট্ট ছোট্ট চড়ুই আমাদের নিত্য দিনের সঙ্গী ছিল এখন ভাগ্য ক্রমে তাদের দেখা মেলে।

কিন্তু বিষয়টি শুধু মাত্র একটি পাখি প্রজাতির নয়। সাম্প্রতিক একটি রিপোর্টে প্রকাশিত ভারত থেকে প্রায় ১৫টি পাখি প্রজাতি অদৃশ্য হতে চলেছে।

এই পাখি প্রজাতিগুলি এখনও পর্যন্ত সম্পূর্ণ বিলুপ্ত না হলেও খুব দ্রুত বিলুপ্তির পথে এগিয়ে চলেছে। দ্রুতহারে অরণ্য ধ্বংস, গ্রাম ও শহর গুলিতে `উন্নয়ন`-এর নামে গাছ কেটে ফেলার প্রবণতা আসলে ভয়ানকভাবে কমিয়ে ফেলছে পাখিদের বাসস্থানের সংখ্যা। স্বাভাবিক বাসস্থানের অভাবে হারিয়ে যাচ্ছে বহু পাখি।

ইয়েল বিশ্ববিদ্যালয় ও জুলজিক্যাল সোসাইটি অফ লন্ডনের যৌথ উদ্যোগে করা একটি সমীক্ষায় সারা পৃথিবীর ১০০টি বিপন্ন পাখি প্রজাতির নাম উল্লেখ করা হয়েছে যার মধ্যে ১৫টি প্রজাতির ঠিকানা ভারত।

এই ১৫টি পাখি প্রজাতি হল- Bengal Florican, Forest Owlet, Red-headed Vulture, Egyptian Vulture, Jerdon’s Courser, Lesser Florican, Spoon-billed Sandpiper, Sociable Lapwing, Siberian Crane, Great Indian Bustard, Greater Adjutant, White-bellied Heron, Wood Snipe, Masked Finfoot and Christmas Island Frigatebird।

এখনই এই পাখিদের সংরক্ষণের জন্য ব্যবস্থা নেওয়া না হলে অদূর ভবিষ্যতে শুধুমাত্র বইয়ের পাতা, ছবি আর ভিডিওতেই এদের দেখা মিলবে। মানুষের খামখেয়ালিপনার শিকার হয়ে বাস্তব পৃথিবীর বুক থেকে চিরতরে হারিয়ে যাবে এরা।
If no immediate step is taken the same may happen to them what happened to many other bird and animal species in the past.



First Published: Saturday, April 19, 2014 - 20:16


comments powered by Disqus