Ram Mandir Ayodhya: ৪৪ দিনে ১০০০০ কিমি পথ পাড়ি! অশোকবাটিকা থেকে যাচ্ছে রামের 'চরণ পাদুকা'

প্রস্তুতির নানা অভিমুখ। কাজ দ্রুত শেষ করার প্রস্তুতি। যোগাযোগব্যবস্থা মসৃণ রাখার প্রস্তুতি। নিরাপত্তা নিয়ে প্রস্তুতি। উদ্বোধনের দিন নিরাপত্তা বজায় রাখতে কী কী করা হবে, তা নিয়ে তৎপর প্রশাসন। পুরো অনুষ্ঠান যাতে নির্বিঘ্নে সম্পন্ন হয়, সেজন্য সবরকম ব্যবস্থা করা হচ্ছে উত্তর প্রদেশ সরকারের তরফে। 

Updated By: Jan 10, 2024, 03:35 PM IST
Ram Mandir Ayodhya: ৪৪ দিনে ১০০০০ কিমি পথ পাড়ি! অশোকবাটিকা থেকে যাচ্ছে রামের 'চরণ পাদুকা'
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শ্রীরাম রাজ্য যুব যাত্রা, শ্রীলঙ্কার অশোক বাটিকা থেকে শুরু হয়ে অযোধ্যা পর্যন্ত যাত্রা করে সোমবার অম্বিকাপুরে পৌঁছেছে। যেখানে স্থানীয় ভক্তরা যাত্রাকে বিপুল সংবর্ধনা জানিয়েছে। শ্রীরাম রাজ্য যুব যাত্রা ১৫ ডিসেম্বর শ্রীলঙ্কার অশোক বাটিকা থেকে শুরু হয়ে ১৯ জানুয়ারি অযোধ্যায় পৌঁছবে। ভগবান শ্রীরামের চরণ পাদুকা এই যাত্রায় আকর্ষণের প্রধান কেন্দ্র। মানুষ তা দেখতেও আসছেন। 

আরও পড়ুন, Ram Temple Inauguration: রাম মন্দিরের সূচনা, ৩২ বছরেরে মৌনব্রত ভাঙতে চলেছেন বৃদ্ধা

শ্রীলঙ্কার অশোক বাটিকা থেকে অযোধ্যা পর্যন্ত যাত্রাপথ ১০ হাজার কিলোমিটারেরও বেশি। এই পুরো যাত্রা ৪৪ দিনের। ভগবান শ্রীরাম যে পথে বনবাসের জন্য গিয়েছিলেন সেই পথেই এই যাত্রা অযোধ্যায় যাচ্ছে। এই যাত্রার উদ্দেশ্য হ'ল আদিবাসীদের ধন্যবাদ জানানো যারা বনবাসে যাওয়ার সময় ভগবান শ্রী রামকে কোনওভাবে সাহায্য করেছিলেন। পাশাপাশি তাঁদের অযোধ্যায় ভগবান শ্রীরামের মন্দির নির্মাণের তথ্য দেওয়া হোক এবং দর্শনের জন্য আমন্ত্রণ জানানো হোক।

লঙ্কাপতি রাবণকে বধ করে ভগবান শ্রীরাম পুষ্পক বিমানে আকাশপথে অযোধ্যায় ফিরে আসেন। এই যাত্রা সেই সমস্ত স্থান এবং তীর্থস্থানের মধ্য দিয়ে যাচ্ছে, যেখানে বনবাসের সময় ভগবান শ্রীরামের চরণ পড়েছিল। তা ছাড়া, এই যাত্রা রাম বন গমন পথকে ঘিরে পড়া আধ্যাত্মিক বা পৌরাণিক গুরুত্বের জায়গাগুলিতেও যাচ্ছে। ১৯ জানুয়ারি অযোধ্যায় পৌঁছবে যাত্রা যেখানে যথাযথ পুজো দিয়ে শ্রীরামের চরণ পাদুকা স্থাপন করা হবে।

আরও পড়ুন, Suchana Seth: একরত্তি ছেলেকে খুন, নিজেকেও শেষ করে দিতে চেয়েছিল সূচনা

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.