Suchana Seth: একরত্তি ছেলেকে খুন, নিজেকেও শেষ করে দিতে চেয়েছিল সূচনা

মাইন্ডফুল AI ল্যাব-এর সিইও ছিলেন সূচনা শেঠ। তাঁর লিংকডিন পেজের প্রোফাইল অনুযায়ী সূচনা শেঠ ২০২১-এ এআই এথিক্সে সেরা ১০০-য় ছিলেন। দীর্ঘ ১২ বছরেরও বেশি ডেটা সায়েন্স নিয়ে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাঁর। 

Updated By: Jan 10, 2024, 02:50 PM IST
Suchana Seth: একরত্তি ছেলেকে খুন, নিজেকেও শেষ করে দিতে চেয়েছিল সূচনা
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গোয়ার হোটেলের রুমে ৪ বছরের ছেলেকে খুন করেন সূচনা। খুনের পর দেহ ব্যাগে ভরে বেঙ্গালুরুতে পালাচ্ছিলেন সূচনা শেঠ। সেইসময় চিত্রদুর্গা থেকে তাঁকে গ্রেফতার করে কর্ণাটক পুলিস। তবে বেঙ্গালুরুর একটি এআই সংস্থার সিইও তাঁর চার বছরের ছেলেকে খুনের পর আত্মহত্যার চেষ্টা করেছিলেন বলে অভিযোগ। তাঁর ঘরে যে রক্তের দাগ পাওয়া গিয়েছে, তা ছেলের বদলে শেঠের বলে জানা গিয়েছে।

আরও পড়ুন, Ram Mandir Consecreation: রামলালার প্রাণ প্রতিষ্ঠার দিন বিমানবন্দর বন্ধের দাবি, 'মুসলিম তাস' খালিস্তানি নেতার

ময়নাতদন্তের রিপোর্টে জানা গিয়েছে, শিশুটিকে শ্বাসরোধ করে খুন করা হয়েছে। একটি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স স্টার্টআপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুচনা শেঠ তাঁর ছেলেকে কাপড় বা বালিশ দিয়ে শ্বাসরোধ করে হত্যা করেন। দেখে মনে হচ্ছে না, হাত দিয়ে শিশুটিকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে। মনে হচ্ছে বালিশ বা অন্য কোনও জিনিস ব্যবহার করা হয়েছে। হিরিউর তালুক হাসপাতালের এক চিকিত্সক বলেন, 'শিশুটির মধ্যে রিগোর মর্টিসের লক্ষণও দেখা যেতে শুরু করে।'

পুলিস সূত্রে খবর, এই ঘটনায় এফআইআর দায়ের করা হয়েছে এবং গোয়ার আদালত ধৃতকে ৬ দিনের পুলিসি হেফাজতের নির্দেশ দিয়েছে। সোমবার রাতে গোয়া থেকে বেঙ্গালুরু যাওয়ার পথে কর্নাটকের চিত্রদুর্গে ধরা পড়েন সূচনা। স্যুটকেসের মধ্যে মেলে শিশুর দেহ। ডাক্তার বলেছিলেন যে রিগর মর্টিস সাধারণত ৩৬ ঘন্টার পরে শুরু হয় কিন্তু এই শিশুর ক্ষেত্রে, কোন রিগর মর্টিস ছিল না। তাই তাঁর মৃত্যুর পর ৩৬ ঘণ্টারও বেশি সময় কেটে গিয়েছে বলে জানিয়েছেন তিনি।

সূচনা 'দ্য মাইন্ডফুল এআই ল্যাব'-এর সিইও, আর তার LinkedIn প্রোফাইল অনুযায়ী, তিনি একজন এআই এথিক্স বিশেষজ্ঞ এবং ডেটা সায়েন্টিস্ট যার ডেটা সায়েন্স টিমগুলির পরামর্শদাতা হিসাবে ১২ বছরেরও বেশি অভিজ্ঞতা রয়েছে এবং স্টার্ট আপ এবং শিল্প গবেষণাগারগুলিতে মেশিন লার্নিং সলিউশনের স্কেলিং। তাঁর প্রোফাইলে লেখা রয়েছে, তিনি এআই এথিক্স লিস্টে ১০০ ব্রিলিয়ান্ট উইমেনের তালিকায় রয়েছেন। তিনি ডেটা অ্যান্ড সোসাইটির মোজিলা ফেলো, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বার্কম্যান ক্লেইন সেন্টারের ফেলো এবং রমন রিসার্চ ইনস্টিটিউটের রিসার্চ ফেলো ছিলেন। তিনি প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণে পেটেন্টও পেয়েছেন। 

আরও পড়ুন, Who is Suchana Seth: ছেলের খুনি সূচনা শুধু CEO নয়, হার্ভার্ডের গবেষকও!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.