দেশের ৫০০ রেল স্টেশনে মিলতে চলেছে এই সুবিধা!

প্রত্যন্ত এলাকার রেল স্টেশনগুলির জন্য নয়া উদ্যোগ ভারতীয় রেলের। দেশের ৫০০টি প্রত্যন্ত রেল স্টেশনে খুব শিগগিরই বসানো হতে চলেছে ওয়াই-ফাই কিয়স্ক। যে কিয়স্কের মাধ্যমে আপনি সহজেই পেয়ে যাবেন বিভিন্ন ই-পরিষেবা। কিয়স্কগুলির নাম দেওয়া হবে 'রেলওয়ে সাথী'।

Updated By: Mar 26, 2017, 04:59 PM IST
দেশের ৫০০ রেল স্টেশনে মিলতে চলেছে এই সুবিধা!

ওয়েব ডেস্ক : প্রত্যন্ত এলাকার রেল স্টেশনগুলির জন্য নয়া উদ্যোগ ভারতীয় রেলের। দেশের ৫০০টি প্রত্যন্ত রেল স্টেশনে খুব শিগগিরই বসানো হতে চলেছে ওয়াই-ফাই কিয়স্ক। যে কিয়স্কের মাধ্যমে আপনি সহজেই পেয়ে যাবেন বিভিন্ন ই-পরিষেবা। কিয়স্কগুলির নাম দেওয়া হবে 'রেলওয়ে সাথী'।

এর কাজ হবে ঠিক একটি পাবলিক টেলিফোন বুথের মত। যেখানে আপনি অনলাইন ব্যাঙ্কিং, ই-টিকিট, বাস সার্ভিস, ই-কমার্সের সুবিধা উপভোগ করতে পারবেন। একইসঙ্গে কম্পিউটারাইজড ফর্ম ফিলআপ, মোবাইল ও DTH রিচার্জের সুবিধাও 'রেলওয়ে সাথী'তে মিলবে বলে জানা যাচ্ছে। রেল মন্ত্রকের এক উচ্চপদস্থ কর্তা জানিয়েছেন, ডিজিটাল ইন্ডিয়ার লক্ষ্যে 'রেলওয়ে সাথী' এক বড় পদক্ষেপ। এরফলে একদিকে যেমন মানুষ অনলাইন পরিষেবা পাবে, বিভিন্ন সরকারি প্রকল্পগুলি সম্বন্ধে জানতে পারবে, তেমনই কর্মসংস্থানের সুযোগও তৈরি হবে।

মে মাস থেকেই নতুন এই পরিষেবা চালু হওয়ার কথা। এই পরিষেবার দায়িত্বে থাকবে রেলটেল। বেকার যুবক-যুবতী যাঁরা 'রেলওয়ে সাথী' কিয়স্কের দায়িত্ব নিতে চায়, তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেবে রেলটেল। প্রশিক্ষণের পর কেন্দ্রীয় 'মুদ্রা' যোজনার আওতায় ওয়াই-ফাই হটস্পট বসানোর জন্য তাদের লোন দেওয়া হবে।  এর আগে গুগলের সঙ্গে গাঁটছড়া বেঁধে দেশের ৪০০টি স্টেশনে ফ্রি ওয়াই-ফাই পরিষেবা চালু করেছে রেল।

আরও পড়ুন, কীভাবে আপনার প্যান কার্ডটি আধারের সঙ্গে লিংক করবেন, জেনে নিন

.