মহাভারত উপহার দিয়ে মোদীর মন জিতলেন রৌহানি

চাবাহার বন্দরের লিজ নিয়ে চুক্তি ইরান-ভারতের। 

Updated By: Feb 17, 2018, 05:31 PM IST
মহাভারত উপহার দিয়ে মোদীর মন জিতলেন রৌহানি

নিজস্ব প্রতিবেদন: ব্যবসা, প্রতিরক্ষা-সহ নানা বিষয়ে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতে আগ্রহী ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানি। পাশাপাশি দু'দেশের মধ্যে স্বাক্ষর হয়েছে ৯টি চুক্তি। এদিন মোদীকে ফার্সি ভাষায় অনুদিত পঞ্চতন্ত্র ও মহাভারত উপহার দিয়েছেন রৌহানি।      

দু'দেশের মধ্যে ৯টি মউ স্বাক্ষর হয়েছে। তার মধ্যে রয়েছে চাবাহার বন্দরের লিজ সংক্রান্ত চুক্তিপত্রও। পাকিস্তান-চিনকে চাপে রাখতে চাবাহারের কৌশলগত অবস্থান তাত্পর্যপূর্ণ। সেই বন্দরই ব্যবহার করবে ভারত। এছাড়া দ্বৈত কর ব্যবস্থা লোপ, কৃষি, প্রত্যর্পন ও শক্তিক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা নিয়ে চুক্তি হয়েছে বলে টুইটারে জানিয়েছেন বিদেশমন্ত্রকের মুখপাত্র রবিশ কুমার।  

যৌথ সাংবাদিক বৈঠকে রৌহানি বলেন,''দু'দেশের মধ্যে শুধুই ব্যবসায়িক সম্পর্ক নয়, বরং ঐতিহাসিক বন্ধনও রয়েছে।'' তাঁর কথায়, ''যোগাযোগ ও অর্থনীতির মতো দুটি গুরুত্বপূর্ণ বিষয়ে কথা হয়েছে। দু'দেশের মধ্যে রেলপথে যোগাযোগের ভাবনাচিন্তা রয়েছে। চাবাহার বন্দরের উন্নতিও চাইছি আমরা।'' ইরানের প্রেসিডেন্টকে স্বাগত জানান নরেন্দ্র মোদী। তাঁর কথায়, ''আফগানিস্তানের নিরাপত্তা ও শ্রীবৃদ্ধিই দু'দেশের লক্ষ্য। পড়শি দেশে সন্ত্রাসমুক্ত পরিবেশ গড়ে তুলতে চাইছি।''       

বিদেশমন্ত্রকের মুখপাত্র রবিশ কুমারের কথায়, দ্বিপাক্ষিক বৈঠকে প্রতিরক্ষা, নিরাপত্তা, আঞ্চলিক বিষয়, বিনিয়োগ, ব্যবসা, যোগাযোগ-সহ নানা বিষয়ে ফলপ্রসূ ও নির্ণায়ক আলোচনা হয়েছে। 

 

.