নেতাজি, মোদীজি, বহেনজি'র বিরুদ্ধে জিততে হলে এটাই করতে হবে ৯৫ বছরের বৃদ্ধাকে

ভোটে তো লড়ে অনেকেই, তবে ভোটের হয়ে লড়ে কে?  

Updated By: Jan 25, 2017, 05:11 PM IST
নেতাজি, মোদীজি, বহেনজি'র বিরুদ্ধে জিততে হলে এটাই করতে হবে ৯৫ বছরের বৃদ্ধাকে

ওয়েব ডেস্ক: ভোটে তো লড়ে অনেকেই, তবে ভোটের হয়ে লড়ে কে?  

 

উত্তরপ্রদেশ। ভারতের সবথেকে বড় রাজ্য, আর সব থেকে বেশি রাজনৈতিক নাটকীয়তার চিত্রনাট্য তৈরির রঙ্গমঞ্চই হল ইউপি। কথায় আছে, ইউপি যার দিল্লি তার। সংখ্যার নিরিখে এতটাই গুরুত্ব ইউপির। শেষ লোকসভা ভোটই তার প্রমাণ। আসছে আরও এক ভোট। সাইকেলের বেল বাজছে তারস্বরে, হুঙ্কার ছাড়ছে হাতিও। পদ্মবনেও আনাগোনা করছে ভ্রমরের দল। এক 'বহিরাগত'র সঙ্গে লড়াই ভূমিপুত্রের। রাজনীতি এখানে কখনই সরল রৈখিক নয়। যৌগিক আর জটিল থেকে আরও আরও জটিল। একটা চক্রবুহ্য, যেখানে কখনও অভিমুন্য কখনও অর্জুন আবার কখনও কখনও কৃষ্ণও ঢুকে পড়ছে। যা মহাভারতে হয়নি তাও দেখিয়ে দেয় এই উত্তরপ্রদেশ। লড়াইটা বহুমুখী। সমাজবাদীরা কংগ্রেসের হাত ধরে এখন একদল। আর মুখোমুখি দাঁড়িয়ে বিজেপি। অনেকটা পিছিয়ে দৌড় শুরু করেছে বহেনজি'র দল বহুজন সমাজবাদী পার্টি। নেতাজি, মোদীজি কিংবা বহেনজি, উত্তরপ্রদেশ তথা গোটা ভূ-ভারতের পোর খাওয়া রাজনৈতিকদের মুখোমুখি হতে চলেছেন ৯৫ বছরের বৃদ্ধাও। 

 

ভারতরে ইতিহাসে সব থেকে বেশি বয়সী নির্বাচনী প্রতিনিধি ৯৫ বছরের জল দেবী। কোনও দল নেই, আসলে তিনি নিজেই একটা দল। "কলঙ্ক দূর করে সংবিধানকে পুনঃপ্রতিষ্ঠা করবেন", এই স্বপ্ন নিয়েই ভোটে লড়বেন এক সদস্যের (দলীয় রাজনীতির বাইরের) 'নির্দল' প্রার্থী  জল দেবী। নজির গড়লেন ৯৫ বছরের বৃদ্ধা। ধর্মযুদ্ধে নেমে পচে যাওয়া গলে যাওয়া একটা বস্তা পচা রাজনৈতিক পরিকাঠামোকে পাল্টে দিয়ে পুনঃপ্রতিষ্ঠা হবে সংবিধানের, এই স্বপ্ন যার ওই ঢুলু ঢুলু চোখে এখন সূর্যের থেকেও বেশি তেজী তিনি আর কেউ নং একমাত্র জল দেবী। উত্তরপ্রদেশের হাজারো প্রার্থীর মধ্যে জল দেবীর নাম এখন সবার মুখে মুখে। খেরাগড় বিধানসভা কেন্দ্র থেকে লড়বেন বলে ঠিক করেছেন তিনি। নমিনেশনও জমা দিয়েছেন। এবার জল দেবী অপেক্ষায় কুরুক্ষেত্রের! 

 

 

 

২০০২ সাল থেকে এখনও পর্যন্ত এই বিধানসভা কেন্দ্রের দখল রয়েছে বহুজন সমাজবাদী পার্টির কাছেই। 'বহেনজি' মায়াবতীর দলের ক্যান্ডিডেট ভগবান সিং এখনও পর্যন্ত এই বিধানসভার বিধায়ক। এর আগে অবশ্য জনতা দলও এই কেন্দ্রে জিতেছিল। তবে বেশিরভাগ সময়ই কংগ্রেস এই কেন্দ্রে আধিপত্য কায়েম করেছে। বিএসপি এখানে ভোট পেয়েছিল ৩৬.৩৬ শতাংশ। নির্দল প্রার্থী জল দেবীকে এই আসনে জিততে হলে মূলত দলিত ভোটারকেই টার্গেট করতে হবে তাঁকে। এবার যেহেতু জোট হচ্ছে সমাজবাদী এবং কংগ্রেসের সেক্ষেত্রে এই আসনে এগিয়ে থাকব সাইকেলের দলও। তাই লড়াই বেশ কঠিন।   

 

 

.