চিনা তথ্য-প্রযুক্তি সংস্থার আইনি নোটিশ আ্যপেলকে

চিনা তথ্য-প্রযুক্তি সংস্থার আইনি নোটিশ আ্যপেলকে

চিনা তথ্য-প্রযুক্তি সংস্থার আইনি নোটিশ আ্যপেলকেশনিবার মার্কিন বহুজাতিক সংস্থা আ্যপেলকে আইনি নোটিশ পাঠাল এক চিনা তথ্য-প্রযুক্তি সংস্থা। অভিযোগ, অবৈধভাবে তাদের শব্দ প্রযুক্তিকরণ সফট্ওয়্যার আই-ফোন ৪এস-এ ব্যবহার করেছে অ্যাপেল। `সিরি ফাংশন` নামের সফট্ওয়্যারটিকে নিয়েই বিবাদের সুত্রপাত। কয়েকদিন আগে আ্যপেল ৬০ মিলিয়ন ডলার খরচ করে চিনে ব্যবহৃত আই-প্যাডের এই সফট্ওয়্যারটির ত্রুটি শুধরাবার জন্য।

২০০৪ সালে জিয়াও-আই-রোবট নামের সফট্ওয়্যারটির পেটেন্ট নেয় সাংহাই এর ঝিঝেন নেটওয়ার্ক প্রাইভেট লিমিটেড। ২০০৭ সালেই আ্যপেল সিরি প্রযুক্তিটি তৈরি হয় এবং গত বছরেই আই-ফোন ৪এস-এ ব্যবহৃত হয়। আ্যপেলের নিজস্ব সহায়তার কাজে ও আই-ফোনের অপারেটিং সফট্ওয়্যার হিসেবে চিনা কোম্পানিটির এই সফট্ওয়্যার ব্যবহার করে। সেই নিয়েই সাম্প্রতিক সংঘাতের সৃষ্টি।

সাংহাই সংস্থাটির আইনজীবী সি উইজাংগের মতে "আজ থেকে দু মাস আগে আ্যপেলের সাথে এ ব্যাপারে যোগাযোগ করা হলেও কোনরকম উত্তর পাওয়া যায়নি"। এএফপি সূত্রে পাওয়া খবর অনুয়ায়ী, সাংহাইয়ের সংস্থাটি আ্যপেলকে আইনি নোটিশ পাঠানো সত্ত্বেও, আ্যপেলের তরফ থেকে কোনরকম যোগাযোগ করা হয়নি। তাই জুনের শেষ দিকে সাংহাইয়েরই একটি আদালতে এ নিয়ে মামলা শুরু হয়। মামলাটি এখনও আদালেতর বিচারাধীন। এছাড়াও সংস্থাটির আইনজীবীর দাবি, "যদি না অ্যাপেল এখনই আমাদের প্রযুক্তি ব্যবহার বন্ধ করে ও মামলার খরচ না মেটায় তবে ভবিষ্যতে আমরা আরও বড় ক্ষতিপূরণ দাবি করব।"

অন্যদিকে, এক সংবাদপত্রে দেওয়া সাক্ষাত্কারে চিনা সফ্‌টওয়্যার নির্মাতা সংস্থাটির চেয়ারম্যান ইউয়ান হুই বলেন, "সারা চিন জুড়ে আমাদের এক কোটির মতো গ্রাহক। অথচ মানুষ মনে করেন আমাদের নিজস্বতা নেই। কিন্তু আমরা আমাদের নিজের জায়গায় সেরা। প্রতিদিনই নতুন আবিষ্কারের মাধ্যমে উত্‍কর্ষতা বৃদ্ধি করছি"। পত্রিকাটির আরও সংযোজন, `স্নো-লেপার্ড` নামে আরেকটি প্রযুক্তি আই-ফোনে ব্যবহারের জন্য অন্য এক চিনা তথ্য-প্রযুক্তি সংস্থা আ্যপেলের বিরুদ্ধে মামলা করেছে। গুয়াদোং এর দক্ষিণ প্রদেশের হাইকোর্টের রায় অনুযায়ী চিনা কম্প্যুটার তৈরি সংস্থা শেনজেন প্রোভিউ টেকনোলজিকে আ্যপেল ইতিমধ্যে ৬০ কোটি ডলার ক্ষতিপুরণ দিয়েছে আই-প্যাডে নামটি ব্যবহারের জন্য। দু`টি চিনা সংস্থাই শেনজেনের দক্ষিণে অবস্থিত। কিন্তু আ্যপেল `আই-প্যাড` নামটি নিজেদের বলে দাবি করেছে ওই এলাকায়। বিশ্লেষকের মতে চিনা সরকার চায় সংঘাতের অবসান। কারণ, সরকারি মতে এতে বিদেশী বিনিয়োগের উপর নেতিবাচক প্রভাব পড়ার সম্ভাবনা রযেছে।

First Published: Saturday, July 07, 2012, 19:11


comments powered by Disqus