ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহারে নয়া নিয়ম, আজ থেকেই কার্যকর RBI-এর নির্দেশ

শীর্ষ ব্যাঙ্কের বিজ্ঞপ্তি অনুযায়ী, ১৬ মার্চ থেকে নতুন কার্ড বা নতুন করে ইস্যু করা কার্ডগুলি শুধুমাত্র ভারতের এটিএম এবং পয়েন্ট অব সেলে (পিওএস) ব্যবহারের সুবিধা চালু থাকবে। 

Updated By: Mar 16, 2020, 10:31 AM IST
ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহারে নয়া নিয়ম, আজ থেকেই কার্যকর RBI-এর নির্দেশ

নিজস্ব প্রতিবেদন: ডেবিট, ক্রেডিট কার্ডের জালিয়াতি নতুন ব্যাপার নয়। এই ধরনের সমস্যায় হামেশাই ভুগতে হয় সাধরণকে। এবার জালিয়াতি রুখতে নয়া নিয়ম বিধি আরবিআই-এর। আজ থেকেই চালু হচ্ছে ডেবিট কার্ড ব্যবহারের নতুন পদ্ধতি। শীর্ষ ব্যাঙ্কের বিজ্ঞপ্তি অনুযায়ী, ১৬ মার্চ থেকে নতুন কার্ড বা নতুন করে ইস্যু করা কার্ডগুলি শুধুমাত্র ভারতের এটিএম এবং পয়েন্ট অব সেলে (পিওএস) ব্যবহারের সুবিধা চালু থাকবে। তথ্য শেয়ার করা যাবে না অন্যদের সঙ্গে। এ ক্ষেত্রে কোনও গ্রাহক যদি অনলাইনে (দেশে-বিদেশে), বিদেশে উপস্থিত থেকে এবং কনট্যাক্টলেস (না-ছুঁইয়ে) ব্যবস্থায় ওই কার্ড ব্যবহার করতে চাইলে ব্যাঙ্কের কাছে আলাদা করে আবেদন করতে হবে।

চালু থাকা কার্ডগুলির ক্ষেত্রে ঝুঁকি বুঝে সেই সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্ট ব্যাঙ্ক বা কার্ড ইস্যুকারী সংস্থা। তবে যে সমস্ত চালু কার্ড কোনও দিন নেট লেনদেন, বিদেশে বা কনট্যাক্সলেস ব্যবস্থায় ব্যবহার করা হয়নি, সেগুলিতে নিজে থেকেই বাধ্যতামূলকভাবে সেই সুবিধা বন্ধ করা হবে বলে জানিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক।

সেই সঙ্গে আরবিআইয়ের নির্দেশ, কোন ক্ষেত্রে (এটিএম, নেট, দেশ-বিদেশে, পিওএস বা কনট্যাক্টলেস) কার্ডে কত টাকা পর্যন্ত লেনদেন করা যাবে অথবা সেটি কখন চালু বা বন্ধ করা যাবে, গ্রাহক যাতে সহজে সেই সিদ্ধান্ত পারেন, সে সব বিশেষ ব্যবস্থা নিতে হবে ব্যাঙ্কগুলিকে। 

সে ক্ষেত্রে দিন-রাত চব্বিশ ঘণ্টা মোবাইল অ্যাপ্লিকেশন (অ্যাপ), নেট ব্যাঙ্কিং, এটিএম, ইন্টার-অ্যাক্টিভ ভয়েস রেসপন্সের (আইভিআর) সুবিধা রাখতে হবে তাদের। পাশাপাশি, ব্যাঙ্কের শাখা বা অফিসেও এই সুবিধা দেওয়া হতে পারে। কার্ডের ধরনে কোনও বদল হলে এসএমএস, ই-মেলের মাধ্যমে তা গ্রাহককে জানাতে হবে। তবে প্রিপেড গিফ্ট কার্ড বা যাতায়াতের জন্য কার্ড ব্যবহারের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না বলেই জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। এর ফলে এটিএম জালিয়াতি অনেকাংশেই কমবে বলে মনে করা হচ্ছে।

.