লোকসভা ভোটের ভুয়ো নির্ঘণ্ট প্রকাশিত করে গ্রেফতার যুবক

যে ওয়েবসাইটে ভুয়ো নির্ঘণ্ট প্রকাশিত করা হয়েছে, সেটি ওই যুবকেরই। তার বিরুদ্ধে নির্বাচন কমিশনের তরফেই অভিযোগ দায়ের করা হয়েছিল।

Updated By: Feb 6, 2019, 12:02 PM IST
লোকসভা ভোটের ভুয়ো নির্ঘণ্ট প্রকাশিত করে গ্রেফতার যুবক

নিজস্ব প্রতিবেদন: সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া লোকসভা ভোটের ভুয়ো নির্ঘণ্ট একটি ওয়েবসাইটে প্রকাশিত করা হয়। সেই অভিযোগে গ্রেফতার করা হল বছর ২১-এর এক যুবককে।

আরও পড়ুন: আজ ইডির কাছে হাজিরা দেবেন প্রিয়ঙ্কার স্বামী রর্বাট বঢরা

জানা গিয়েছে, যে ওয়েবসাইটে ভুয়ো নির্ঘণ্ট প্রকাশিত করা হয়েছে, সেটি ওই যুবকেরই। তার বিরুদ্ধে নির্বাচন কমিশনের তরফেই অভিযোগ দায়ের করা হয়েছিল।

চলতি বছরের শুরুর দিকে ওই ভুয়ো নির্ঘণ্টটি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। সেখানে কোন রাজ্যে কবে ভোট, সব কিছুর খুঁটিনাটি বিবরণ ছিল। ফলে অনেকেই তা বিশ্বাস করতে শুরু করেন। ফলে দ্রুত ওই ভুয়ো নির্ঘণ্ট সোশ্যাল মিডিয়ায় শেয়ার হতে থাকে।

আরও পড়ুন: সদুত্তর না পাওয়া পর্যন্ত রাজীব কুমারকে জেরার পরিকল্পনা : সিবিআই সূত্র

সেই কারণেই জানুয়ারি মাসে নির্বাচন কমিশনের তরফে পুলিশের কাছে এ নিয়ে অভিযোগ দায়ের করা হয়। তার পরই তদন্তে সাইবার সেল। তাদের তরফে জানানো হয়েছে, তদন্তে নেমে ওয়েবসাইটটি সম্পর্কে জানা যায়। তার পর তার অ্যাডমিনের খোঁজ মেলে।

এক আধিকারিকের কথায়, অ্যাডমিন গোমন্ত কুমার। সে ঝাড়খণ্ডের বাসিন্দা। তাকে দিল্লিতে এসে দেখা করতে বলা হয়। জেরার পর গত ৩১ জানুয়ারি তাকে গ্রেফতার করা হয়। সে রাঁচিতে বিএসসি নিয়ে পড়াশোনা করছে।

আরও পড়ুন: রাজ্যের বিরুদ্ধে আদালত অবমাননা অভিযোগের জবাব চাইল সুপ্রিম কোর্ট

জেরায় জানা গিয়েছে, ওই যুবক হোয়াটস অ্যাপ থেকে ওই ভুয়ো নির্ঘণ্ট পায়। তার পর ওয়েবসাইটের জনপ্রিয়তার জন্য নির্ঘণ্টটি পোস্ট করে দেয়।

যদিও গোমন্তকে জামিনযোগ্য ধারায় গ্রেফতার করা হয়েছিল। তাই সে পরে জামিন পেয়ে যায়। তবে তার ডিভাইসটি বাজেয়াপ্ত করে তদন্ত চালিয়ে যাচ্ছে পুলিস। কোন হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে ওই ভুয়ো তথ্য সে পেয়েছিল আপাতত পুলিস সেটা খতিয়ে দেখা হচ্ছে।

আরও পড়ুন: ‘নৈতিক জয় হল সিবিআইয়ের’ পাল্টা দাবি আইনমন্ত্রী রবিশঙ্করের

পুলিস সূত্রে খবর, ওই গ্রুপে কারা রয়েছে, তা খতিয়ে দেখা হচ্ছে। এর সঙ্গে কোনও রাজনৈতিক যোগ রয়েছে কি না, তাও খতিয়ে দেখা হচ্ছে বলে ওই সূত্র থেকে জানা গিয়েছে।

.