‘নৈতিক জয় হল সিবিআইয়ের’ পাল্টা দাবি আইনমন্ত্রী রবিশঙ্করের

আজ সুপ্রিম কোর্ট স্পষ্ট জানিয়ে দেয়, সারদা মামলার তদন্তে সহযোগিতার জন্য সিবিআই দফতরে হাজিরা দিতে হবে কলকাতা পুলিস কমিশনার রাজীব কুমারকে

Updated By: Feb 5, 2019, 01:41 PM IST
‘নৈতিক জয় হল সিবিআইয়ের’ পাল্টা দাবি আইনমন্ত্রী রবিশঙ্করের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: সুপ্রিম কোর্টের নির্দেশকে ‘নৈতিক জয়’ বলে আখ্যা দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে, কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেন, “কিছু মানুষ এটাকে জয় হিসাবে দেখছেন। তাতে আমার কিছু বলার নেই। কিন্তু প্রশ্ন রাজীব কুমার কেন গত ৩ বছরে হাজির হননি সিবিআই দফতরে।” তিনি আরও বলেন, “সারদা-নারদা-রোজভ্যালি অর্থলগ্নি দুর্নীতি কাণ্ডে কয়েক লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। এরপরও মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশে দাঁড়িয়েছেন সব বিরোধীরা। এ বিষয়ে সত্যিই কিছু বলার নেই।”

আরও পড়ুন- রাজীব কুমারকে সিবিআইয়ের সামনে হাজিরা দিতে হবে, নির্দেশ সুপ্রিম কোর্টের

উল্লেখ্য, আজ সুপ্রিম কোর্ট স্পষ্ট জানিয়ে দেয়, সারদা মামলার তদন্তে সহযোগিতার জন্য সিবিআই দফতরে হাজিরা দিতে হবে কলকাতা পুলিস কমিশনার রাজীব কুমারকে। তবে, নিরপেক্ষ স্থান হিসাবে মেঘালয়ের শিলংয়ে রাজীব কুমারের জিজ্ঞাসাবাদ চলবে। তাঁকে গ্রেফতার করা যাবে না এই মর্মেই রাজীব কুমার সিবিআই দফতরে সশরীরে হাজিরা দেবেন। পাশাপাশি, আদালত অবমাননার অভিযোগে রাজ্যের ডিজি, পুলিস কমিশনার এবং মুখ্যসচিবকে ১৮ ফেব্রুয়ারির মধ্যে হলফনামা জমার দেওয়ার নির্দেশ দিয়েছে ৩ সদস্যের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বেঞ্চ। রাজ্যের হলফনামা পাওয়ার পরই সিদ্ধান্ত নেওয়া হবে তাঁদের সশরীরে আদালতে উপস্থিত হতে হবে কি না! পরবর্তী শুনানি হবে ২০ ফেব্রুয়ারি।

আরও পড়ুন- এটা আমাদের নৈতিক জয়, জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী

মঙ্গলবার শীর্ষ আদালতের এই রায় আসার পরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ধরনা মঞ্চ থেকে বলেন, “সুপ্রিম কোর্টের রায় আমাদের নৈতিক জয়। নিরপেক্ষ স্থানে জিজ্ঞাসাবাদের নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি।” রাজীব কুমারকে গ্রেফতার না করার নির্দেশকেই মমতা বন্দ্যোপাধ্যায় ‘নৈতিক জয়’ হিসাবে ব্যাখ্যা করছেন বলে ধারণা রাজনৈতিক পর্যবেক্ষকদের। কিন্তু এ দিন আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ সাংবাদিক বৈঠকে বলেন, “আদালত অবমাননার দায়ে পশ্চিমবঙ্গ সরকারের উচ্চ পদস্থ অফিসারদের জবাব চেয়েছে সুপ্রিম কোর্ট। এই বিষয়ে রাজনীতি করা উচিত নয়। আপাতদৃষ্টিতে নৈতিক জয় সিবিআইয়েরই।”

.