রেলে আসছে আধার ভিত্তিক অনলাইন টিকিটিং ব্যবস্থা

রেল টিকিটের ক্ষেত্রে দালাল চক্র এবং জাল টিকিট বুকিং-এর অবসান ঘটাতে 'আধার ভিত্তিক অনলাইন টিকিটিং ব্যবস্থা' আনতে চলেছে রেলমন্ত্রক, সংবাদ সংস্থা পিটিআই সূত্রে এমনটাই খবর। আগামী মাসের ১ তারিখ থেকে (১লা এপ্রিল) ষাটোর্দ্ধ নাগরিকদের (সিনিয়র সিটিজেন) রেল টিকিটে ছাড় পাওয়ার জন্য আধার নাম্বার সংযুক্তিকরণ বাধ্যতামূলক করার নির্দেশ দেওয়া হয়েছে। এক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের রেলমন্ত্রক তিন মাসের জন্য একটি 'ট্রায়াল রান' চালানোর পরিকল্পনা নিয়েছে।

Updated By: Mar 2, 2017, 08:28 PM IST
রেলে আসছে আধার ভিত্তিক অনলাইন টিকিটিং ব্যবস্থা

ওয়েব ডেস্ক: রেল টিকিটের ক্ষেত্রে দালাল চক্র এবং জাল টিকিট বুকিং-এর অবসান ঘটাতে 'আধার ভিত্তিক অনলাইন টিকিটিং ব্যবস্থা' আনতে চলেছে রেলমন্ত্রক, সংবাদ সংস্থা পিটিআই সূত্রে এমনটাই খবর। আগামী মাসের ১ তারিখ থেকে (১লা এপ্রিল) ষাটোর্দ্ধ নাগরিকদের (সিনিয়র সিটিজেন) রেল টিকিটে ছাড় পাওয়ার জন্য আধার নাম্বার সংযুক্তিকরণ বাধ্যতামূলক করার নির্দেশ দেওয়া হয়েছে। এক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের রেলমন্ত্রক তিন মাসের জন্য একটি 'ট্রায়াল রান' চালানোর পরিকল্পনা নিয়েছে।

২০১৭-১৮ সালের নতুন বাণিজ্য নীতি অনুযায়ী, আজ রেলমন্ত্রী সুরেশ প্রভু জানিয়েছেন যে, 'আধার ভিত্তিক অনলাইন টিকিটিং ব্যবস্থা' চালু করার পাশাপাশি দেশ জুড়ে ৬ হাজার 'পয়েন্ট অফ সেল' মেশিন (POS) এবং ১ হাজার স্বয়ংক্রিয় 'টিকিট ভেন্ডিং মেশিন' বসানো হবে। রেলের এক প্রবীন কর্তার কথায়, " আইআরসিটিসি টিকিটিং সাইটে কেবল একবারই আধার নাম্বার দিতে হবে। যাতে দালালরা জাল এবং অনেক পরিমানে টিকিট বুক না করতে পারে সেটি সুনিশ্চিত করার জন্যই এই পদক্ষেপ করা হচ্ছে"। ওই আধিকারিকের কথায়, রেলমন্ত্রক সম্প্রতি এই কাজের জন্য একটি উপযুক্ত সফ্টওয়্যারও নিয়ে আসতে চলেছে।

উল্লেখ্য, দালালরা একসঙ্গে অনেক টিকিট বুক করে রাখে এবং পরে সেগুলি চড়া দামে বিক্রি করে থাকে। এই সংক্রান্ত অসংখ্য অভিযোগের সামনে পড়তে হয় রেলমন্ত্রককে। তাই এবার মোদীর ডিজিটাল ইন্ডিয়ার রথে চড়ে সেসব সমস্যা থেকে মুক্তির পথ খুঁজছে প্রভুর মন্ত্রক, এমনটাই বলছে ওয়াকিবহাল মহল। (আরও পড়ুন- আধার না থাকলে এই সুবিধাগুলি আর পাবেন না)

.