উচ্চ শিক্ষায় মেধাবৃত্তি পেতে লাগবে না আধার কার্ড

ধীরে ধীরে প্রায় সব রকম সরকারি পরিষেবার জন্য যখন আধার কার্ড বাধ্যতামূলক হয়ে যাচ্ছে ঠিক সেই সময় ভিন্ন পথে হেঁটে ইউজিসি (ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন) জানিয়ে দিল যে, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের ক্ষেত্রে সরকারি বৃত্তি (মেধাবৃত্তি) পাওয়ার জন্য আধার কার্ড মোটেই বাধ্যতামূলক নয়। ইউজিসির উপসচিব সুনীতা সিওয়াচের স্বাক্ষর করা এক বিজ্ঞপ্তিতে এই বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।

Updated By: Sep 16, 2016, 05:52 PM IST
উচ্চ শিক্ষায় মেধাবৃত্তি পেতে লাগবে না আধার কার্ড

ওয়েব ডেস্ক: ধীরে ধীরে প্রায় সব রকম সরকারি পরিষেবার জন্য যখন আধার কার্ড বাধ্যতামূলক হয়ে যাচ্ছে ঠিক সেই সময় ভিন্ন পথে হেঁটে ইউজিসি (ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন) জানিয়ে দিল যে, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের ক্ষেত্রে সরকারি বৃত্তি (মেধাবৃত্তি) পাওয়ার জন্য আধার কার্ড মোটেই বাধ্যতামূলক নয়। ইউজিসির উপসচিব সুনীতা সিওয়াচের স্বাক্ষর করা এক বিজ্ঞপ্তিতে এই বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন- বিশ্বের চতুর্থ ভয়ঙ্কর 'জঙ্গি সংগঠন' ভারতের মাওবাদীরা!

উল্লেখ্য, গত জুলাই মাসের বিজ্ঞপ্তিতে ইউজিসি জানিয়েছিল যে কলেজ বা বিশ্ববিদ্যালয় স্তরে বৃত্তি পেতে গেলে আধার কার্ড অপরিহার্য। কিন্তু, নতুন এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে কোনও পরিচয়পত্র ও ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলেই সরকারি বৃত্তি মিলবে। বলার অপেক্ষা রাখে না, এই খবরে খুশির হাওয়া দেশের পড়ুয়া মহলে। উল্লেখ্য, কয়েক দিন আগেই পাকিস্তান থেকে ভারতের দিল্লিতে চলে আসা নবম শ্রেণীর এক ছাত্রী মধু জানিয়েছিল, আধার কার্ড না থাকার দরুন তাকে দিল্লির কোনও স্কুলে ভর্তি নেওয়া হচ্ছে না। এই সমস্যার কথা মধুর পরিবারের তরফ থেকে টুইটারের মাধ্যমে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজকে জানানো হলে তিনি ওই বালিকার স্কুলে ভর্তির ব্যাপারে পদক্ষেপ নেন।

আরও পড়ুন- এবার আপনার বাড়িতে আসবে প্রধানমন্ত্রী মোদী!

.