Aadhar Card: বড় খবর! বার্থ সার্টিফিকেটের সঙ্গেই বাচ্চার আধার কার্ডও পেয়ে যাবেন হাতে...

দেশের ১৬ রাজ্যে ইতিমধ্যেই এই ব্যবস্থা চালু হয়ে গিয়েছে। এবার অন্যন্য় রাজ্যেও মিলবে এই পরিষেবা।  কেন্দ্র ও রাজ্যের হাজারেও বেশি প্রকল্পে সুবিধাভোগীদের আধার কার্ড থাকা বাধ্যতামূলক।

Updated By: Oct 17, 2022, 05:58 PM IST
Aadhar Card: বড় খবর! বার্থ সার্টিফিকেটের সঙ্গেই বাচ্চার আধার কার্ডও পেয়ে যাবেন হাতে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ডেস্ক: আর মাত্র কয়েক মাসের অপেক্ষা। যখন বার্থ সার্টিফিকেট দেওয়া হবে, তখন আধারেও তালিকাভুক্ত হয়ে যাবে নবজাতক! স্রেফ ১৬ রাজ্যে নয়, এবার গোটা দেশেই চালু হতে চলেছে এই ব্যবস্থা।

কেন্দ্র ও রাজ্য সরকারি মিলিয়ে হাজারেরও বেশি প্রকল্পের সুবিধা পেলে গেলে এখন আধার কার্ডের লিঙ্ক থাকা আবশ্যক। এমনকী, ১৬ রাজ্যে বার্থ সার্টিফিকেটের সঙ্গেই নবজাতকের আধার লিঙ্কও করে দেওয়া হয়। এবার সেই সুবিধা মিলবে অন্যন্য রাজ্যেও। কীভাবে? সরকারি সূত্রে খবর, ৫ বছর পর্যন্ত শিশুদের জন্য বায়োমেট্রিকসের কোনও প্রয়োজন নেই। সেক্ষেত্রে মুখের ছবি ও অভিভাবকদের আধারের সঙ্গেই সন্তানদেরও যুক্ত করা হবে।  এরপর শিশুর যখন ৫ বছর বয়স হবে, তখন আধারের তালিকায় সংযুক্ত করা হবে তার বায়েমেট্রিকস।

আরও পড়ুন: Bombay High Court: ধর্ষককেই নির্যাতিতাকে বিয়ে করতে নির্দেশ হাইকোর্টের! কেন এমন রায়?

দেশের ১৬ রাজ্য়ে ইতিমধ্যেই বার্থ সার্টিফিকেটের সঙ্গে আধার লিঙ্কের ব্যবস্থা চালু হয়ে গিয়েছে। ওইসব রাজ্যে বার্থ সার্টিফিকেট ইস্যু করা হলেই বার্তা পৌঁছে যায় আধার কর্তৃপক্ষের কাছে। শুধু তাই নয়, নবজাতকের আধার নথিভুক্তিকরণ নম্বরও পাওয়া যায়।  বার্থ সার্টিফিকেটে নবজাতকের ছবি, ঠিকানার সঙ্গে আধার নম্বরটিও দিয়ে দেওয়া হয়। বস্তুত, অনেক ক্ষেত্রে যিনি বার্থ সার্টিফিকেট দিচ্ছেন, নবজাতককে আধারে তালিকাভুক্ত করার দায়িত্বও পালন করেন তিনিই। ভারতে এখনও পর্যন্ত ১৩৮ কোটি মানুষ আধারে তালিকাভুক্ত। গত বছর আধার আপডেট ও সংযুক্তিকরণ করা হয়েছে  ২০ কোটি মানুষের। নতুন নথিভুক্তকরণের সংখ্যা ৪ কোটি। সেই তালিকায় রয়েছে নবজাতকরাও।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.