‘ফাঁসানো হচ্ছে আমাদের, ভরসা আছে আইনে’ বললেন গৃহবন্দি ভারাভারা

গতকাল ভারাভারা-সহ অন্যান্য সমাজকর্মীদের সুপ্রিম কোর্টে তোলা হলে, প্রধান বিচারপতি দীপক মিশ্রের বেঞ্জ জানায়, তাঁদের পুলিসি হেফাজতে রাখা যাবে না। ৭ সেপ্টেম্বর পর্যন্ত গৃহবন্দি অবস্থায় থাকবেন ভারাভারা রাও-রা।

Updated By: Aug 30, 2018, 06:35 PM IST
‘ফাঁসানো হচ্ছে আমাদের, ভরসা আছে আইনে’ বললেন গৃহবন্দি ভারাভারা
ছবি- ফেসবুক

নিজস্ব প্রতিবেদন: ঘরে ফিরলেন ভারাভারা রাও। বৃহস্পতিবার সকাল ৭ টা নাগাদ পুনে পুলিসের সঙ্গে হায়দরাবাদের নিজের বাড়িতে পৌঁছন তিনি। আপাতত ৬ সেপ্টেম্বর পর্যন্ত পুলিসি নজরদারিতে গৃহবন্দি থাকবেন এই বিশিষ্ট কবি।  গতকালের সুপ্রিম কোর্টের রায় বিষয়ে ভারাভারা রাও বলেন, “প্রথমেই বলেছিলাম, মিথ্যে অভিযোগে ফাঁসানো হচ্ছে। আইনের উপর আমার অগাধ ভরসা রয়েছে। ফ্যাসিস্ট নীতির বিরুদ্ধে লড়াই চালালে ষড়যন্ত্রের তকমা দেবে তারা। এর থেকে বড় ষড়যন্ত্র কী হতে পারে?”

আরও পড়ুন- যোগীর রাজ্যে মহিষ চুরির সন্দেহে যুবককে পিটিয়ে হত্যা

গতকাল ভারাভারা-সহ অন্যান্য সমাজকর্মীদের সুপ্রিম কোর্টে তোলা হলে, প্রধান বিচারপতি দীপক মিশ্রের বেঞ্জ জানায়, তাঁদের পুলিসি হেফাজতে রাখা যাবে না। ৭ সেপ্টেম্বর পর্যন্ত গৃহবন্দি অবস্থায় থাকবেন ভারাভারা রাও-রা। তবে, এ দিনের সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণে কিছুটা চাপে পুনে পুলিস। প্রধানমন্ত্রীকে হত্যার ছক কষা, মাও যোগের অভিযোগে দেশের বিভিন্ন প্রান্ত থেকে গ্রেফতার করা হয় পাঁচ সমাজকর্মীকে। আইনজীবী সুধা ভরদ্বাজ এবং গৌতম নওলাখার ক্ষেত্রেও পুলিসি হেফাজত খারিজ করে নজরবন্দি রাখার নির্দেশ দিয়েছে দিল্লি ও পঞ্জাব-হরিয়ানা হাইকোর্ট। বুধবার দীপক মিশ্রের বেঞ্চের কাছে সমাজকর্মীদের পক্ষে আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি জানিয়েছেন, ভীমা-কোরেগাঁও হিংসায় যাদের গ্রেফতার করা হয়েছে এফআইআরে তাদের  নাম নেই। তাঁদের উপর হেনস্তার অভিযোগ এনে সওয়াল করেন তিনি। মহারাষ্ট্র সরকারের হয়ে অতিরিক্ত সলিসিটর জেনারেল তুষার মেটা জানান আদালতে হাজির অভিযুক্তদের সঙ্গে এই মামলার কোনও সম্পর্ক নেই। এই পরিপ্রেক্ষিতে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, “বিরোধী স্বর গণতন্ত্রের সেফটি ভালভ। তাকে দাবিয়ে রাখলে প্রেশার কুকার বিস্ফোরণ হতে পারে।”

আরও পড়ুন- দেশের সব থেকে 'মিষ্টি কুকুর', মৃত্যুকে হারিয়ে সেরা পিঙ্কি

বৃহস্পতিবার বিশিষ্ট কবি ভারাভারা রাওকে নিজের ঘরে অভ্যর্থনা জানান তাঁর নাতনি উদয়া। স্ত্রী হেমলতা জানিয়েছেন, পুনে পুলিসের সঙ্গে বিমানে সকাল ৭টায় এসে পৌঁছন ভারাভারা।  তাঁর মেয়ে এবং জামাই ছাড়া কারও সঙ্গে সাক্ষাত্ করতে দিচ্ছে না পুলিস। নাতনি উদয়া জানায়, মঙ্গলবার প্রায় সাড়ে তিন ঘন্টা ধরে তল্লাসি চালায় পুলিস। কয়েকটি মোবাইল ফোন, হার্ড ডিস্ক এবং কিছু নথি নিয়ে গিয়েছে তাঁরা।

.