ত্রিশঙ্কু দিল্লিতে হয়তো ফের ভোট, প্রস্তুতি শুরু কেজরিওয়ালদের

Last Updated: Monday, December 9, 2013 - 13:23

দিল্লি বিধানসভা নির্বাচনে ফল ঘোষণার পালা শেষ। ৭০ আসনের বিধানসভায় বিজেপি জেতে ৩২ টি আসনে, আম আদমি পার্টি ২৮টি আসনে, শাসক দল কংগ্রেস পায় ৮টি আসন। ফলাফলেই পরিষ্কার কোনও দলই এককভাবে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়নি। বিজেপিকে সরকার গড়তে হলে আরও ৪জন বিধায়কের সমর্থন দরকার। একটি আসনে জিতেছে বিজেপি-র শরিক দল অকালি দল।

সেক্ষেত্রে হর্ষবর্ধনের চাই আরও তিনজন বিধায়কের সমর্থন। কিন্তু তিনজন বিধায়ক জোগাড় করা প্রায় অসম্ভব বুঝতে পেরে বিজেপির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হর্ষবর্ধন জানিয়ে দিয়েছেন, তাদের কাছে সরকার গড়ার মত প্রয়োজনীয় সংখ্যা নেই, তাই অন্যায় পথে তারা সরকার গড়বেন না। অরবিন্দ কেজরিওয়াল গতকালই পরিষ্কার জানিয়ে দেন তাঁর দল বিরোধী আসনেই বসবে। তাহলে এবার! বিশেষজ্ঞরা বলছেন, এমন অবস্থায় দিল্লিতে রাষ্ট্রপতি শাসন জারি হতে চলেছে।

এদিকে, রবিবারের সফলতার ভাষণে কেজরিওয়াল বলেন, আজকের ফলাফলে স্পষ্ট মানুষ বিজেপি-কংগ্রেসের দুর্নীতির ওপর বিতশ্রদ্ধ হয়ে উঠেছে। সাধারণ মানুষ দুর্নীতির `কু-শাসনকে` রাজনীতির আঙিনা থেকে উপড়ে ফেলবেই। কেজরিওয়ালের কথায়, "এই লড়াই ছিল সততা আর দুর্নীতির মধ্যে।"

কেজরিওয়াল আরও বলেন ইতিহাসে প্রথম কোনও নির্বাচন সত্যতার জন্য হল। সত্যতার ওপর নির্ভর করে। দিল্লি নির্বাচনে ভারতীয় জনতা পার্টির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হরিষ বর্ধনকে শুভেচ্ছা জানিয়েছেন আম আদমি পার্টি প্রধান। তবে আম আদমির সঙ্গে দেশের প্রধান বিরোধী শক্তির সঙ্গে জোট সরকার গঠনের সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন তিনি।

সদ্য সমাপ্ত হওয়া বিধানসভা নির্বাচনে শুধু কংগ্রেসের হারই হয়নি, রাজধানী দিল্লিতে ক্ষমতাসীন দল চার ভাগের এক ভাগ ভোট জটাতে ব্যর্থ হয়েছে। রবিবারের রায়ের পর এখন কেজরিওয়ালের উৎসব করার পালা। বাজী ফাটছে বিজেপির ঘরেও।



First Published: Monday, December 9, 2013 - 10:10


comments powered by Disqus