মুম্বই অধিবেশনে যোগ দিলেন মোদী, হাজির 'বিক্ষুব্ধ' ইয়েদুরাপ্পাও

নরেন্দ্রভাই দামোদরদাস মোদীর পর এবার বোকানাকেরে সিদ্ধালিঙ্গাপ্পা ইয়েদুরাপ্পা! গতকালই নিজের উদয়পুর সফর বাতিল মুম্বইয়ে বিজেপি'র জাতীয় কর্মসমিতির অধিবেশনে যোগ দিয়েছিলেন গুজরাটের মুখ্যমন্ত্রী। এদিন তাঁর পদাঙ্ক অনুসরণ করে বিদ্রোহে ইতি টেনে নরম্যান পয়েন্টের ওয়াই বি চহ্বান অডিটোরিয়ামে চলে এলেন শিকারিপুরার লিঙ্গায়েত নেতা।

Updated By: May 25, 2012, 10:12 AM IST

নরেন্দ্রভাই দামোদরদাস মোদীর পর এবার বোকানাকেরে সিদ্ধালিঙ্গাপ্পা ইয়েদুরাপ্পা! গতকালই নিজের উদয়পুর সফর বাতিল মুম্বইয়ে বিজেপি'র জাতীয় কর্মসমিতির অধিবেশনে যোগ দিয়েছিলেন গুজরাটের মুখ্যমন্ত্রী। এদিন তাঁর পদাঙ্ক অনুসরণ করে বিদ্রোহে ইতি টেনে নরম্যান পয়েন্টের ওয়াই বি চহ্বান অডিটোরিয়ামে চলে এলেন শিকারিপুরার লিঙ্গায়েত নেতা। এদিন দলীয় অধিবেশনে যোগ দেওয়ার আগে মিডিয়ার মুখোমুখি হয়ে কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পা বিজেপি সভাপতি নীতিন গডকড়ির উচ্ছসিত প্রশংসার পাশাপাশি 'ছোটে সর্দারের' স্তুতিও করলেন জোরগলায়। স্পষ্ট ভাষায় জানিয়ে দিলেন, দেশের পরবর্তী প্রধানমন্ত্রী পদে গেরুয়া শিবিরের যোগ্যতম প্রার্থী নরেন্দ্র মোদীই।
মূল্যবৃদ্ধি এবং দুর্নীতি! কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোটের বিরুদ্ধে জনমানসে তৈরি হওয়া অসন্তোষের এই জোড়া ফলাকে কাজে লাগিয়ে এক দশক পর দিল্লির মসনদে প্রত্যাবর্তন করতে মরিয়া বিজেপি। কিন্তু দলের ভিতরে তৈরি হওয়া অসন্তোষের আবহ? আপাতত টিম গডকড়ির সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ সেটাই। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার থেকে মুম্বইতে দু'দিনের বিজেপি`র জাতীয় কর্মসমিতির অধিবেশনে দলীয় অন্তর্বিরোধ ধামাচাপা দেওয়ার বিষয়টিতে প্রাথমিকভাবে যথেষ্টই সফল নীতিন গডকড়ি। যদিও নরেন্দ্র মোদীর সমর্থন এবং সঙ্ঘ পরিবারের সবুজ সঙ্কেত নিয়ে যে ভাবে তিনি বিজেপি সভাপতি পদে নিজের পুনর্মনোনয়ন নিশ্চিত করলেন তাতে যথেষ্টই ক্ষুব্ধ লালকৃষ্ণ আডবানি এবং তাঁর অনুগামীরা। বস্তুত এদিনই জাতীয় কর্মসমিতির বৈঠকের পর দলের প্রকাশ্য সমাবেশ বয়কটের সিদ্ধান্ত নিয়েছেন আডবানি ও সুষমা স্বরাজ তবে টুইটারে বয়কটের কথা স্বীকার করেননি সুষমা। আগামিকাল উত্তরপ্রদেশের উদ্দেশে রওনা দেওয়ার কারণেই তিনি অনুপস্থিত থাকবেন বলে টুইট করেন তিনি। 
বৃহস্পতিবার মুম্বই অধিবেশন শুরুর আগে অবশ্য ১১ অশোক রোডের নীতিনির্ধারকদের অনেকটাই স্বস্তি দেন দলের জাতীয় কর্মসমিতি এবং কার্যনির্বাহী পরিষদের অন্যতম সদস্য সঞ্জয় যোশি। বুধবার রাতেই দলীয় সভাপতি নীতিন গডকড়ির কাছে নিজের পদত্যাগপত্র পাঠিয়ে দেন নরেন্দ্র মোদীর চক্ষুশূল এই নেতা। প্রসঙ্গত, ২০০৫ সালের `সেক্স সিডি` কাণ্ডে অভিযুক্ত এই নেতাকে সাধারণ সম্পাদক করার প্রতিবাদে গত ডিসেম্বর মাসে দিল্লিতে বিজেপি`র জাতীয় কর্মসমিতির অধিবেশনে যোগ দেননি নরেন্দ্র মোদি। নীতিন গডকড়ি সঞ্জয়ের হাতে উত্তরপ্রদেশের নির্বাচনী দায়িত্ব দেওয়ায় এক বারও সেখানে প্রচারে যাননি গুজরাটের মুখ্যমন্ত্রী। কিন্তু গডকড়ি-ঘনিষ্ঠ সঞ্জয় যোশির ইস্তফার সিদ্ধান্ত ঘোষণার পরই মুম্বই অধিবেশনে যোগ দেন নরেন্দ্র মোদী।

নিজের ঘনিষ্ঠ সঞ্জয় যোশিকে 'বলি' দিয়ে রাজনৈতিকভাবে যথেষ্ট লাভবান হয়েছেন গডকড়িও। মোদীর সঙ্গে সমঝোতা করে দলীয় সংবিধানে সংশোধন এনে দ্বিতীয় বারের জন্য বিজেপি সভাপতি হওয়ার পথ সাফ করেছেন তিনি। অর্থাত্‍, ২০১৪ সালে লোকসভা ভোটের সময় বিজেপি সভাপতি থাকবেন গডকড়ি। আর এক্ষেত্রে মোদীর রাজনৈতিক লাভ? চলতি বছরের শেষেই গুজরাটে বিধানসভা ভোট। এই নির্বাচনে জয়ের হ্যাটট্রিক করার পরই সম্ভবত নিজেকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে তুলে ধরার রাজনৈতিক তত্‍পরতা শুরু করবেন নরেন্দ্র মোদী। (ইয়েদুরাপ্পার আজকের মন্তব্যে স্পষ্ট, এই লক্ষ্যে ইতিমধ্যেই কাজ শুরু করেছেন তিনি।) তা ছাড়া গুজরাট বিজেপি`তে তাঁর বিরোধী গোষ্ঠীর নেতা, প্রাক্তন মুখ্যমন্ত্রী কেশুভাই প্যাটেল যাতে হাইকম্যান্ডের থেকে কোনওরকম গুরুত্ব আদায় করতে না পারেন, তা নিশ্চিত করাও মোদীর অন্যতম প্রধান লক্ষ্য। এই পরিস্থিতিতে শুক্রবার জাতীয় কর্মসিমিতির অধিবেশনের শেষ দিন বিজেপি সভাপতি নীতিন গডকড়ির সঙ্গে নিভৃত বৈঠক করেন মোদী। অধিবেশন শেষে প্রকাশ্য সমাবেশেও যোগ দেবেন গুজরাটের মুখ্যমন্ত্রী।

.