Ram Mandir Pran Pratishtha: বসেছে AI চালিত ক্যামেরা; মোতায়েন বিশাল বাহিনী, জানুন রামমন্দিরের নিরাপত্তার বিস্তারিত

Ram Mandir Pran Pratishtha: মন্দিরগামী সব রাস্তায় গ্রিন করিডোর, হাজার হাজার সাদা পোশাকের পুলিস, জেলা জুড়ে সিসিটিভি ক্যামেরার জাল

Updated By: Jan 17, 2024, 02:09 PM IST
Ram Mandir Pran Pratishtha: বসেছে AI চালিত ক্যামেরা; মোতায়েন বিশাল বাহিনী,  জানুন রামমন্দিরের নিরাপত্তার বিস্তারিত

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আগামী ২২ জানুয়ারি রামলালার প্রাণ প্রতিষ্ঠা হচ্ছে অয়োধ্যার রাম মন্দিরে। গত কয়েক বছরে এতবড় অনুষ্ঠান সম্ভবত দেশে আর হয়নি। গুরুত্ব বুঝে রাম মন্দিরের নিরাপত্তা ব্যবস্থায় নিশ্চিদ্র করা হচ্ছে। সিসিটিভি ক্যামেরা, উত্তরপ্রদেশ পুলিসের বিশেষ বাহিনী দিয়ে মুড়ে ফেলা হয়েছে রাম মন্দির ও আসপাশের এলাকাকে। কড়া তল্লাশি না করে এলাকায় ঢুকতেই দেওয়া হবে না কাউকে। নিরাপত্তা ব্যাপারে কোনও খামতি রাখা হচ্ছে না।

আরও পড়ুন-চরমে পৌঁছেছিল স্ত্রীর উপরে অবিশ্বাস, ভয়ংকর কাণ্ড করে বসল স্বামী

সংবাদসংস্থা সূত্রে খবর, উত্তর প্রদেশের ডিজি জানিয়েছেন, গোটা জেলাকে ভাগ করা হয়েছে রেড জোন, ইয়েলো জোন ও অযোধ্যা জেলায়। কোনও রাস্তা, কোনও গলিকে অসুরক্ষিত রাখা হচ্ছে না। অযোধ্যা যাওয়ার সব রাস্তাকে গ্রিন করিডোর করা হচ্ছে। গোটা জেলা জুড়ে বসানো হয়েছে ১০ হাজার সিসিটিভি। ওইসব সিসিটিভির মধ্যে কিছু ক্যামেরা চলবে এআইতে। একাধিক ভাষা বলতে পারেন এমন কয়েক হাজার পুলিস মোতায়েন করা হচ্ছে অযোধ্যায়। এর পুণ্যার্থীদের বিভিন্নভাবে সাহায্য করবেন।

অযোধ্যার মধ্যে দিয়ে বয়ে চলা সরয়ূ নদীতেও বাড়ানো হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। স্থানীয় মাঝিরা ছাড়াও নদীতে থাকবেন এনডিআরএফ ও এসডিআরএফ কর্মীরা। মন্দির চত্বর ঘিরে থাকবে উত্তরপ্রদেশ পুলিসের পিএসি ও এসএসএফ। রাম মন্দিরের নিরাপত্তায় ব্যবহার করা হচ্ছে এআই প্রযুক্তি। যে সংস্থাটি এই ব্যবস্থা করেছে সেটির সিইও সিইও অতুল রাই সংবাদমাধ্যমে বলেন, জঙ্গি হামলা ও অন্যান্য অপরাধীদের চিহ্নিত করার জন্য এআই প্রযুক্তি ব্য়বহার করা হচ্ছে। ওই প্রযুক্তির সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে সিসিটিভি ক্য়ামেরাগুলিকে।

মন্দির ট্রাস্ট সূত্রে খবর, অয়োধ্যার কনক ভবন, হনুমানগড়ি, শ্রী নাগেশ্বরনাথ মন্দির, রাম কি পৌড়ি, রাম জন্মভূমির মতো জায়গায় রাখা হচ্ছে আই প্রযুক্তি চালিত সিসিটিভি ক্যামেরা। ওইসব টিভিতে থাকছে ফেল রিকগনিশন টেকনোলজি। এই প্রযুক্তি ব্যবহার করে বিশেষ কোনও সন্দেহভাজন ব্যক্তিকে খুব সহজেই চিহ্নিত করা যাবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.