নাশকতার উদ্দেশ্যে ভারতীয় জঙ্গিদের ট্রেনিং দিচ্ছে আল কায়েদা: NIA

ভারতে নাশকতা চালানোর উদ্দেশ্যে এক যোগে কাজ করছে ইন্ডিয়ান মুজাহিদিন ও আল কায়েদা! এই সম্পর্কীয় কিছু তথ্য হাতে এসেছে কেন্দ্রীয় গোয়েন্দা দফতরের। নতুন দিল্লির বিভিন্ন স্থানে নাশকতার পরিকল্পনা করা হচ্ছে বলে খবর।

Updated By: Nov 6, 2014, 02:45 PM IST

ওয়েব ডেস্ক: ভারতে নাশকতা চালানোর উদ্দেশ্যে এক যোগে কাজ করছে ইন্ডিয়ান মুজাহিদিন ও আল কায়েদা! এই সম্পর্কীয় কিছু তথ্য হাতে এসেছে কেন্দ্রীয় গোয়েন্দা দফতরের। নতুন দিল্লির বিভিন্ন স্থানে নাশকতার পরিকল্পনা করা হচ্ছে বলে খবর।

সংবাদসংস্থাকে গোয়েন্দা আধিকারিকরা জানিয়েছেন জঙ্গিরা ভারতেও সিরায়া বা ইরাকের ঢঙে বিদেশীদের অপহরণ করতে চাইছে। সিরিয়া বা ইরাকের মত ভারতেও হিংসা ছড়িয়ে দেওয়াই জঙ্গিদের উদ্দেশ্য।

যদিও এই ইসলামিক জঙ্গি গোষ্ঠীদের বিরুদ্ধে ওঠা এই অভিযোগের সুস্পষ্ট কোনও প্রমাণ নেই গোয়েন্দা দফতরের হাতে। এমনকি ইন্ডিয়ান মুজাহিদিন ও আল কায়েদার মধ্যে সক্রিয় জোটেরও কোন নির্দিষ্ট প্রমাণ নেই।

কিন্তু ভারতীয় নিরাপত্তা সংস্থাগুলির দাবি টুকরো টুকরো যে সমস্ত তথ্য প্রমাণ তারা পেয়েছে তার থেকে আল কায়েদার সঙ্গে ইন্ডিয়ান মুজাহিদিনের যোগাযোগের স্পষ্ট আভাস মিলেছে।

এতদিন পর্যন্ত স্থানীয়স্তরে ছোটখাট নাশকতার মধ্যে সীমাবদ্ধ ছিল এই জঙ্গিদের কার্যকলাপ। গোয়েন্দা দফতরের দাবি এবার জঙ্গিরা বড় ধরণের আক্রমণের পরিকল্পনা করছে।

গত সপ্তাহেই দক্ষিণ এশিয়ায় নিজেদের শাখা সম্প্রসারণের কথা ঘোষণা করেছিল আল কায়েদা। এরপরেই তদন্ত নেমে গোয়েন্দারা দেখেন ইন্ডিয়ান মুজাহিদিনের জঙ্গিরা ইতিমধ্যেই আল কায়েদা সহ পাকিস্তান ও আফগানিস্তানের বিভিন্ন জঙ্গি গোষ্ঠীর সঙ্গে বড় সড় নাশকতার উদ্দেশ্যে ট্রেনিং নিচ্ছে।

মঙ্গলবার কলকাতা বন্দরেও জঙ্গি হামলা হওয়ার সম্ভাবনার কথা ঘোষণা করে কেন্দ্রীয় গোয়েন্দা দফতরের।

 

Tags:
.