ভারতের আর্থিক বৃদ্ধি বাড়াতেই কঠোর সিদ্ধান্ত, জানালেন মন্টেক সিং আলুয়ালিয়া

Last Updated: Friday, September 14, 2012 - 13:53

"ডিজেলর মূল্যবৃদ্ধি কঠোর সিদ্ধান্ত। কিন্তু ভারতের আর্থিক বৃদ্ধির পরিমাণ বছরে ৮ শতাংশে নিয়ে যেতে হলে ভবিষ্যতে এরকম আরও অনেক কঠোর সিদ্ধান্ত নিতে হবে"। ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে বিরোধদের ক্রমাগত চাপের মুখে আজ একথা জানালেন যোজনা কমিশনের ডেপুটি চেয়ারম্যান মন্টেক সিং আলুয়ালিয়া।
বিশ্ববাজারে মন্দার কারণে ভারতেও আর্থিক ঘাটতি হচ্ছে। শনিবার প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দ্বাদশ যোজনা কমিশনের খসড়া পেশ করা হবে। চলতি আর্থিক বছরের প্রথমার্ধে (এপ্রিল-জুন) ভারতের আর্থিক বৃদ্ধি ৫.৫ শতাংশে দাঁড়িয়ে রয়েছে। শেষ আর্থিক বছরের শেষার্ধে আর্থিক বৃদ্ধির পরিমাণ ছিল ৫.৩। সেখান থেকে চলতি আর্থিক বছরে বৃদ্ধির পরিমাণ বাড়লেও এখনও ৮ শতাংশের অনেক নিচেই রয়েছে। ফলেগামিদিনও এরকম অনেক কঠোর সিদ্ধান্ত নিতে হবে বলে জানান আলুয়ালিয়া।
বৃহস্পতিবার মধ্যরাত থেকে লিটার প্রতি ৫ টাকা বেড়ছে ডিজেলের দাম। বৃহস্পতিবার সন্ধেয় ৭ রেসকোর্সে কেন্দ্রীয় মন্ত্রিসভার রাজনীতি বিষয়ক কমিটির বৈঠক বসে। সেই বৈঠকেই এই মূল্যবৃদ্ধিকে সবুজ সংকেত দেওয়া হয়েছে। তবে এই মুহূর্তে বাড়ছে না কেরোসিনের ও রান্নার গ্যাসের দাম।
তবে রান্নার গ্যাসের দাম না বাড়লেও সরকারি ভর্তুকি দানের ক্ষেত্রে কঠোর হয়েছে কেন্দ্র। পরিবার পিছু প্রতি বছর ভর্তুকির রান্নার গ্যাসের সংখ্যা ছ`টিতে বেঁধে দেওয়া হল। এর থেকে বেশি সিলিন্ডারের ক্ষেত্রে বেশি দাম দিতে হবে। এই মুহূর্তে সরকার সিলিন্ডার প্রতি ৩৪৭ টাকা ভর্তুকি দেয়। ছ`টির বেশি সিলিন্ডারের ক্ষেত্রে সরকারি ভর্তুকি আংশিক না সামগ্রিক খর্ব করা হবে সেই নিয়ে এখনো স্থির সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে সরকার পুরোপুরি ভর্তুকি তুলে নিলে সপ্তম সিলিন্ডার থেকে ৭৪৮ টাকা পর্যন্ত দাম দিতে হতে পারে গ্রাহকদের।



First Published: Friday, September 14, 2012 - 14:05


comments powered by Disqus