পাকিস্তানের মাটিতেই তৈরি হয়েছিল পাঠানকোট হামলার ব্লুপ্রিন্ট

পাকিস্তানের মাটিতেই তৈরি হয়েছিল পাঠানকোট হামলার ব্লুপ্রিন্ট। পাক অধিকৃত কাশ্মীরে হয়েছিল চূড়ান্ত মহড়া। কীভাবে অপারেশন হবে, জইশ, লস্কর, হিজবুল মুজাহিদিনের মতো জঙ্গি সংগঠনগুলির সঙ্গে বৈঠকে তা স্পষ্ট করে দিয়েছিল পাক গুপ্তচর সংস্থা ISI।

Updated By: Jan 2, 2016, 09:16 PM IST
পাকিস্তানের মাটিতেই তৈরি হয়েছিল পাঠানকোট হামলার ব্লুপ্রিন্ট

ওয়েব ডেস্ক: পাকিস্তানের মাটিতেই তৈরি হয়েছিল পাঠানকোট হামলার ব্লুপ্রিন্ট। পাক অধিকৃত কাশ্মীরে হয়েছিল চূড়ান্ত মহড়া। কীভাবে অপারেশন হবে, জইশ, লস্কর, হিজবুল মুজাহিদিনের মতো জঙ্গি সংগঠনগুলির সঙ্গে বৈঠকে তা স্পষ্ট করে দিয়েছিল পাক গুপ্তচর সংস্থা ISI।

পাকিস্তান সীমান্ত পেরিয়ে বামিয়াল হয়ে ভারতে ঢোকে জঙ্গিরা। নারোট জাইমাল সিং হয়ে একেবারে পাঠানকোটে ঢুকে পড়ে তারা। গোয়েন্দাদের দাবি, জঙ্গিদের দুই পাক হ্যান্ডলার হল হাজি আবদুল সুকুর আর মৌলানা আবদুল আসফাক। এই দুই পাক হ্যান্ডলারের মাথায় রয়েছে আবদুল রউব আজহার।আবদুল রউব জইশ-ই-মহম্মদের কমান্ডার মাসুদ আজহারের ভাই। পাকিস্তানের ভাওয়ালপুরে ছমাসের প্রশিক্ষণ নিয়েছিল জঙ্গিরা।

২০১৫ সালের ডিসেম্বরে পাক অধিকৃত কাশ্মীরে হামলার চূড়ান্ত পরিকল্পনা ছকে ফেলা হয়। পাক গুপ্তচর সংস্থা ISI, জইশ-ই-মহম্মদ, হিজবুল মুজাহিদিন এবং লস্করের নেতাদের সঙ্গে বৈঠক করে। নিহত জঙ্গিদের কাছ থেকে জিপিএস সিস্টেম উদ্ধার হয়েছে। গোয়েন্দাদের দাবি, জঙ্গিরা যে ট্যাক্সি ভাড়া করেছিল, তার চালককে ফোন করা হয়েছিল পাকিস্তানের নম্বর থেকেই।

.