জঙ্গি হামলায় বন্ধ হয়নি অমরনাথ যাত্রা, যাত্রীদের নিরাপত্তা আরও আঁটোসাঁটো করা হয়েছে

জঙ্গি হামলায় বন্ধ হয়নি অমরনাথ যাত্রা। তবে যাত্রীদের নিরাপত্তা আরো আঁটোসাঁটো করা হয়েছে। সোমবার রাতের হামলাকারী জঙ্গিদের হন্যে হয়ে খুঁজছে পুলিস। জম্মু-কাশ্মীরজুড়ে মোবাইল ডেটা সার্ভিস বন্ধ করে দেওয়া হয়েছে। শুধুমাত্র BSNL ব্রডব্র্যান্ড কাজ করছে। তারও স্পিড খুব কম। হামলার আসপাশের এলাকা কর্ডন অফ করে চিরুণি তল্লাসি করা হচ্ছে। নিরাপত্তা বিধি লঙ্ঘন করেছিল তীর্থযাত্রীদের বাসটি। খবর জম্মু-কাশ্মীর পুলিস সূত্রে। সোমবার রাত ৮টা ২০ নাগাদ অনন্তনাগের খানাবালে তীর্থযাত্রীদের বাসে গুলিবৃষ্টি করে জঙ্গিরা। তাতে মারা গেছেন গুজরাতের ৭ নাগরিক। আহত ১৫। পুলিস সূত্রে খবর, সন্ধে সাতটার পর তীর্থযাত্রার কোনও বাস জাতীয় সড়কে থাকা নিষিদ্ধ। শুধু তাই নয়, আগে পিছে সেনা নিরাপত্তা দিয়ে তীর্থযাত্রীদের বাস ও গাড়ির কনভয় চলাচল করে। এক্ষেত্রে তার কোনওটাই মানা হয়নি। বাসটি যখন জাতীয় সড়ক দিয়ে যাচ্ছিল তখন বোটেনগুতে একটি বুলেটপ্রুফ পুলিস বাঙ্কারে হামলা চালায় জঙ্গিরা। সেই হামলা ব্যর্থ হলে হামলা হয় খানাবালের একটি পুলিস চৌকিতে। সেখানেও পুলিস জবাব দিলে পালায় জঙ্গিরা। পালানোর সময়েই জঙ্গিদের সামনে পড়ে তীর্থযাত্রীদের বাসটি। যা নিয়ম ভেঙে রাতে সফর করছিল। জঙ্গিরা তাতে নির্বিচারে গুলিবৃষ্টি করে।

Updated By: Jul 11, 2017, 09:05 AM IST
জঙ্গি হামলায় বন্ধ হয়নি অমরনাথ যাত্রা, যাত্রীদের নিরাপত্তা আরও আঁটোসাঁটো করা হয়েছে

ওয়েব ডেস্ক: জঙ্গি হামলায় বন্ধ হয়নি অমরনাথ যাত্রা। তবে যাত্রীদের নিরাপত্তা আরো আঁটোসাঁটো করা হয়েছে। সোমবার রাতের হামলাকারী জঙ্গিদের হন্যে হয়ে খুঁজছে পুলিস। জম্মু-কাশ্মীরজুড়ে মোবাইল ডেটা সার্ভিস বন্ধ করে দেওয়া হয়েছে। শুধুমাত্র BSNL ব্রডব্র্যান্ড কাজ করছে। তারও স্পিড খুব কম। হামলার আসপাশের এলাকা কর্ডন অফ করে চিরুণি তল্লাসি করা হচ্ছে। নিরাপত্তা বিধি লঙ্ঘন করেছিল তীর্থযাত্রীদের বাসটি। খবর জম্মু-কাশ্মীর পুলিস সূত্রে। সোমবার রাত ৮টা ২০ নাগাদ অনন্তনাগের খানাবালে তীর্থযাত্রীদের বাসে গুলিবৃষ্টি করে জঙ্গিরা। তাতে মারা গেছেন গুজরাতের ৭ নাগরিক। আহত ১৫। পুলিস সূত্রে খবর, সন্ধে সাতটার পর তীর্থযাত্রার কোনও বাস জাতীয় সড়কে থাকা নিষিদ্ধ। শুধু তাই নয়, আগে পিছে সেনা নিরাপত্তা দিয়ে তীর্থযাত্রীদের বাস ও গাড়ির কনভয় চলাচল করে। এক্ষেত্রে তার কোনওটাই মানা হয়নি। বাসটি যখন জাতীয় সড়ক দিয়ে যাচ্ছিল তখন বোটেনগুতে একটি বুলেটপ্রুফ পুলিস বাঙ্কারে হামলা চালায় জঙ্গিরা। সেই হামলা ব্যর্থ হলে হামলা হয় খানাবালের একটি পুলিস চৌকিতে। সেখানেও পুলিস জবাব দিলে পালায় জঙ্গিরা। পালানোর সময়েই জঙ্গিদের সামনে পড়ে তীর্থযাত্রীদের বাসটি। যা নিয়ম ভেঙে রাতে সফর করছিল। জঙ্গিরা তাতে নির্বিচারে গুলিবৃষ্টি করে।

আরও পড়ুন সিকিমের লাইফ লাইন ১০ নং জাতীয় সড়কের নিরাপত্তা সুনিশ্চিত করতে হস্তক্ষেপ কেন্দ্রের

জঙ্গি হামলায় আহত অমরনাথ যাত্রীদের দেখতে রাতেই হাসপাতালে পৌছন জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। তিনি বলেন এই হামলায় রাজ্যবাসীর মাথা লজ্জায় ঝুঁকে গেছে। অমরনাথ তীর্থযাত্রীদের ওপর হামলার নিন্দা করলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। নিরাপত্তায় ত্রুটি কী ছিল তা খুঁজে বের করতে তদন্তের দাবি জানিয়েছেন তিনি। দশ জনপথের তরফে টুইট করে সোনিয়া গান্ধীর প্রতিক্রিয়া জানানো হয়েছে।

আরও পড়ুন  কাশ্মীরে লস্কর জঙ্গি সংঘটনে এবার ভিনরাজ্যের বাসিন্দার হদিশ পেল পুলিস

.