শ্রমজীবীদের সক্রিয় কর্মচারী সংগঠন করার পরামর্শ অমর্ত সেনের

শ্রমজীবীদের সক্রিয় কর্মচারী সংগঠন করার পরামর্শ অমর্ত সেনের

শ্রমজীবীদের সক্রিয় কর্মচারী সংগঠন করার পরামর্শ অমর্ত সেনের শিক্ষা ও স্বাস্থ্য, এই দুই ক্ষেত্রে বৈষম্য, অবিচার দূর করতে কর্মচারী সংগঠনগুলিকে আরও বেশি করে উদ্যোগী হতে পরামর্শ দিলেন অমর্ত্য সেন। শনিবার রিজার্ভ ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন কলকাতার ৯০ তম বর্ষপূর্তি অনুষ্ঠানের উদ্বোধন করতে শহরে এসেছিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ। শুধুমাত্র শ্রমজীবী মানুষের জন্য আন্দোলন নয়, শিক্ষা ও স্বাস্থ্যের মতো সমাজের বিভিন্ন মৌলিক সমস্যার সঙ্গেও ট্রেড ইউনিয়ন আন্দোলনকে যুক্ত হতে পরামর্শ দিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমার্ত্য সেন।

অর্থনীতির উন্নয়নে ট্রেড ইউনিয়নের ভূমিকা শীর্ষক ভাষণে তাঁর মন্তব্য, "বর্তমান পরিস্থিতিতে শুধুমাত্র কারখানা বা শ্রমজীবী মানুষের দাবি নিয়ে ট্রেড ইউনিয়নের আন্দোলনকে সীমাবদ্ধ রাখলে চলবে না।" সাধারণ মানুষের নানা সমস্যাকে ট্রেড ইউনিয়ন আন্দোলন এড়িয়ে যেতে পারে না বলেও জানান অমর্ত সেন।  
 
শুধুমাত্র শিক্ষা বা স্বাস্থ্যই নয়। সমাজে নারী নির্যাতনের ঘটনা যেভাবে ঘটছে তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ। তাঁর মতে, "দিল্লির গণধর্ষণকাণ্ডে মানুষ সরব হয়েছেন ঠিকই।" কিন্তু ভারতের বিভিন্ন প্রান্তে এখনও প্রতিনিয়ত নারী নির্যাতনের যে ঘটনা ঘটছে, তা নিয়েও সরব হওয়া প্রয়োজন।
 
এ দিন সংগঠনের পক্ষ থেকে প্রবীন সাতজন নেতৃবৃন্দকে সম্বর্ধনা দেওয়া হয়। রিজার্ভ ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন কলকাতার ৯০ তম বর্ষপূর্তি অনুষ্ঠানে বক্তব্য রাখেন দেশের ট্রেড উইনিয়ন আন্দোলনের প্রবীন নেতা মহম্মদ আমিন।

First Published: Sunday, February 17, 2013, 19:11


comments powered by Disqus