মোদীর নোট বাতিলের সিদ্ধান্তে কড়া সমালোচনা অমর্ত্য সেনের

নোট বাতিল ইস্যুতে এবার নরেন্দ্র মোদীর কড়া সমালোচনা করলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তাঁর বক্তব্য, কোনও প্রস্তুতি ছাড়াই পুরনো ৫০০, হাজারের নোট বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন  নরেন্দ্র মোদী। তাঁর মতে, মোদী যেভাবে নোট বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন তাতে এটা মনে করার কারণ রয়েছে যে, প্রত্যেক ভারতবাসীর কাছে কালো টাকা আছে বলেই তিনি বিশ্বাস করেন। এভাবে তাঁদের অসত্‍ প্রমাণ করার চেষ্টা করছেন তিনি।

Updated By: Nov 26, 2016, 10:24 PM IST
মোদীর নোট বাতিলের সিদ্ধান্তে কড়া সমালোচনা অমর্ত্য সেনের

ওয়েব ডেস্ক: নোট বাতিল ইস্যুতে এবার নরেন্দ্র মোদীর কড়া সমালোচনা করলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তাঁর বক্তব্য, কোনও প্রস্তুতি ছাড়াই পুরনো ৫০০, হাজারের নোট বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন  নরেন্দ্র মোদী। তাঁর মতে, মোদী যেভাবে নোট বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন তাতে এটা মনে করার কারণ রয়েছে যে, প্রত্যেক ভারতবাসীর কাছে কালো টাকা আছে বলেই তিনি বিশ্বাস করেন। এভাবে তাঁদের অসত্‍ প্রমাণ করার চেষ্টা করছেন তিনি।

আরও পড়ুন- সোশ্যাল মিডিয়ায় মোদীর 'আপত্তিজনক' ছবি ছড়ানোর অভিযোগে গ্রেফতার আসলাম খান

অমর্ত্য মনে করেন, সাধারণ মানুষকে তিনি (মোদী) বাধ্য করছেন নিজেদের নির্দোষ প্রমাণ করতে। স্বৈরাচারী শাসক ছাড়া এ ধরনের সিদ্ধান্ত কেউ নিতে পারে না। সাধারণ মানুষকে চরম দুর্ভোগে ফেলে দিয়েছেন প্রধানমন্ত্রী। তাঁদের কষ্টার্জিত উপার্জন থেকেও বঞ্চিত করছেন তাঁদের। কালো টাকা ফিরিয়ে আনার এই সিদ্ধান্ত আবারও ব্যর্থ হতে চলেছে বলে জানিয়েছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ। এভাবে নোট বাতিল করে কালো টাকা উদ্ধার করা সম্ভব হবে না বলেও তিনি মন্তব্য করেছেন।

আরও পড়ুন- নোট বাতিল ইস্যুতে এবার সুপ্রিম কোর্টে জবাব দিল কেন্দ্র

.