China | Amit Shah: 'সেই সময় চলে গিয়েছে যখন কেউ...', অরুণাচলে দাঁড়িয়ে চিনকে কড়া জবাব অমিত শাহের

Amit Shah News: স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অরুণাচল প্রদেশ সফরের বিরোধিতা করেছে চিন। চিনের বিদেশ মন্ত্রকের একজন মুখপাত্র বলেছেন, ‘এই এলাকায় ভারতীয় কর্মকর্তাদের কার্যকলাপ চিনের সার্বভৌমত্ব লঙ্ঘন করে এবং সীমান্ত এলাকায় শান্তির জন্য সহায়ক নয়।‘

Updated By: Apr 11, 2023, 10:36 AM IST
China | Amit Shah: 'সেই সময় চলে গিয়েছে যখন কেউ...', অরুণাচলে দাঁড়িয়ে চিনকে কড়া জবাব অমিত শাহের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সোমবার অরুণাচল প্রদেশ থেকে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ চিনকে উপযুক্ত জবাব দিয়েছেন। তিনি স্পষ্ট বার্তা দিয়েছেন যে বিন্দুমাত্র ভারতের জমি দখল করা যাবে না। চিন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অরুণাচল প্রদেশ সফরের বিরোধিতা করেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, 'এখন কেউ চোখ তুলে আমাদের সীমান্তের দিকে তাকাতে পারে না এবং আজ আমরা গর্বের সঙ্গে বলি সেই দিন চলে গেছে যখন কেউ ভারতের সীমান্ত ঘেরাও করতে পারত। এখন কেউ সূঁচের ডগার মতো জমি দখল করতে পারবে না কারণ আইটিবিপি এবং সেনাবাহিনীর কাছ থেকে এখানে উত্তর উপস্থিত রয়েছে’।

‘সীমান্তের সুরক্ষাই রাষ্ট্রের নিরাপত্তা’

অমিত শাহ বলেছেন, ‘মোদী সরকার 'সীমান্তের সুরক্ষাই দেশের নিরাপত্তা' মন্ত্রে চলে। সীমান্তে যে উন্নয়ন বিগত সরকারের ১২টি সময়কালে হয়নি, মোদীজি শুধুমাত্র তার দুইবারে তা করেছেন’।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, 'কয়েক বছর আগে পর্যন্ত সীমান্ত এলাকা থেকে অভিবাসন সরকারের জন্য উদ্বেগের বিষয় ছিল। কিন্তু আজ মোদীজির নেতৃত্বে সীমান্ত এলাকায় উন্নয়ন হচ্ছে, যার কারণে অভিবাসন কমছে এবং সীমান্ত মজবুত হচ্ছে’।

তিনি বলেন, ‘আগে সীমান্ত এলাকায় আসা লোকজন বলতেন তারা ভারতের শেষ গ্রাম থেকে এসেছেন। হ্যাঁ, কিন্তু মোদীজি এই বর্ণনা বদলে দিয়েছেন এখন এখান থেকে যাওয়ার পর লোকে বলে আমি ভারতের প্রথম গ্রাম থেকে এসেছি’।

আরও পড়ুন: Rajasthan Political Crisis: দুর্নীতি ইস্যুতে অনশন শচীন পাইলটের, দলবিরোধী পদক্ষেপের অভিযোগ কংগ্রেস নেতৃত্বের

'অরুণাচলের সবাই জয় হিন্দ বলে'

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, 'অরুণাচলে কেউ নমস্তে বলে না, সবাই জয় হিন্দ বলে একে অপরকে শুভেচ্ছা জানায়। যা দেখে হৃদয় ভরে যায় দেশপ্রেমে। অরুণাচলের মানুষের এই চেতনার জন্যই ১৯৬২ সালের যুদ্ধে যিনি ঘেরাও করতে এসেছিলেন তাঁকে ফিরে যেতে হয়েছিল’। তিনি বলেন, 'ভারতের যে জমিতে সূর্যের প্রথম রশ্মি পড়ে সেই ভূখণ্ডের নাম ভগবান পরশুরাম করেছিলেন অরুণাচল প্রদেশ’।

সেই থেকে এই দেশের উদীয়মান সূর্যের রাজ্য হিসেবে পরিচিত। এটি মাদার ইন্ডিয়ার মুকুটে একটি উজ্জ্বল রত্ন’।

আরও পড়ুন: Tamil Nadu: অনলাইন জুয়া নিষিদ্ধ করার বিল, অবশেষে অনুমোদন দিলেন গভর্নর

স্বরাষ্ট্রমন্ত্রীর সফরে বিচলিত চীন

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অরুণাচল সফরে নড়েচড়ে বসেছে চিন। বেজিংয়ে এক প্রেস ব্রিফিংয়ে চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন অমিত শাহের সফর নিয়ে এক প্রশ্নের জবাবে বলেন, ‘জাংনান (অরুণাচল প্রদেশের চিনা নাম) চিনের ভূখণ্ড।’ তিনি আরও বলেন, ‘এই অঞ্চলে ভারতীয় কর্মকর্তাদের তৎপরতা এলাকাটিতে চিনের সার্বভৌমত্ব লঙ্ঘন করে এবং সীমান্ত এলাকায় শান্তির জন্য উপযোগী নয়। আমরা এর তীব্র বিরোধিতা করছি’।

ভারত গত সপ্তাহে অরুণাচল প্রদেশের কিছু জায়গার নাম পরিবর্তনের বিষয়ে চিনের পদক্ষেপ প্রত্যাখ্যান করেছে। গত সপ্তাহে, ভারত স্পষ্টভাবে চিনের কিছু জায়গার নাম পরিবর্তন করার দাবি প্রত্যাখ্যান করেছে, এবং জানিয়েছে যে রাজ্যটি ভারতের একটি অবিচ্ছেদ্য অংশ এবং ‘ভুয়ো’ নামগুলি বাস্তবতা পরিবর্তন করবে না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.