মাটিতে লুটিয়ে পড়ল অমিতের হাতের তেরঙা; জানেন না জাতীয় সংগীতের রীতি, দাবি কংগ্রেসের

অন্যদের দেশভক্তির সার্টিফিকেট দেন যাঁরা, তাঁরা জাতীয় সংগীত গাওয়ার রীতি জানেন না, দাবি কংগ্রেসের

Updated By: Aug 15, 2018, 05:18 PM IST
মাটিতে লুটিয়ে পড়ল অমিতের হাতের তেরঙা; জানেন না জাতীয় সংগীতের রীতি, দাবি কংগ্রেসের

নিজস্ব প্রতিবেদন: স্বাধীনতা দিবসে জাতীয় পতাকা উত্তোলন করতে গোল বাঁধালেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। সেই ভিডিও ভাইরাল হল সামাজিক যোগাযোগ মাধ্যমে। কংগ্রেসের কটাক্ষ, পতাকা সামলাতে পারে, সে আবার দেশ সামলাবে।  

দিল্লিতে বিজেপির সদর দফতরে পতাকা উত্তোলন  করেন বিজেপির সভাপতি। এবারও কর্মীদের 'ভারত মাতা কি জয়', 'জয় হিন্দ' স্লোগানের মাঝে তেরঙার দড়ি ধরে টান দেন অমিত শাহ। কিন্তু হায়! সঙ্গে সঙ্গে নীচে নেমে আসে তেরঙা। দলের এক নেতাই সেটি ঠিক করেন। তারপর দড়ি টেনে পতাকা উত্তোলন করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি। এই ভিডিওটি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

ভিডিওটি টুইট করে কংগ্রেসের খোঁচা, ''দেশের ঝান্ডা সামলাতে পারে না। দেশ কী সামলাবে''? আরএসএসের অতীত উল্লেখ করে কংগ্রেসের টুইট, ''৫০ বছরেরও বেশি সময় ধরে ওরা তেরঙার তিরষ্কার করেছে। সে জন্যই আজ জাতীয় পতাকা লুটিয়ে পড়েছে''। বিজেপি জাতীয় গান গাওয়ার প্রথাও জানেন বলে অভিযোগ কংগ্রেসের। তাদের দাবি, অন্যদের দেশভক্তি শংসাপত্র দেয় যারা, তারা নিজেরাই জাতীয় গান কীভাবে গাইতে হয়, তা জানে না। 

এটাই প্রথমবার নয়, এর আগেও এই ধরনের ঘটনা ঘটেছে। ২০১৬ সালে স্বাধীনতা দিবসে পতাকা উত্তোলন করতে গিয়ে বিড়ম্বনায় পড়েছিলেন জম্মু-কাশ্মীরের তত্কালীন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। পতাকার দণ্ডটিই ফেলে দেন তিনি। কয়েক বছর আগে ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক পতাকা উত্তোলনের সময়ে ভুল দড়ি টানায় মাটিতে লুটিয়ে পড়েছিল তেরঙা।         

অমিতের জাতীয় পতাকা বিভ্রাটে খোঁচা দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। টুইটারে তিনি লিখেছেন,''প্রকৃতির আজব খেলা। যতই কেউ শক্তিশালী হোক না কেন, প্রকৃতির সামনে তাঁরা তুচ্ছ। তেরঙাও অমিত শাহের হাতে উঠতে চাইছে না। এর মাধ্যমে ভারত মা বলতে চাইছেন, তিনি দুঃখিত''। 

এনিয়ে এখনও পর্যন্ত বিজেপির বক্তব্য জানা যায়নি। 

আরও পড়ুন- ২০২২ সালের আগে মহাকাশে মানব পাঠানোর ঘোষণা প্রধানমন্ত্রীর

.