বিজেপির মিশন ২০১৯, উত্তরপ্রদেশের জন্য মাস্টার প্ল্যান তৈরি করলেন অমিত শাহ

একেবারে প্রাথমিকস্তরের নেতাদের বুঝিয়ে দেবেন কীভাবে ওই মাস্টার প্ল্যানকে বাস্তবের রূপ দিতে হবে।

Updated By: Jan 25, 2019, 05:40 PM IST
বিজেপির মিশন ২০১৯, উত্তরপ্রদেশের জন্য মাস্টার প্ল্যান তৈরি করলেন অমিত শাহ

নিজস্ব প্রতিবেদন: উত্তরপ্রদেশ যার, দিল্লি তার। ভারতীয় রাজনীতির সবচেয়ে প্রচলিত তথ্য। ২০১৪ সালে সেই উত্তরপ্রদেশে বিরোধীদের সাফ করে দিয়েছিল মোদী-হাওয়া। ৮০টির মধ্যে ৭৬টিতে জয় এসেছিল।

সেই বিশাল জয়ের পর কেটে গিয়েছে পাঁচ বছর। আরও একটা লোকসভা ভোট সামনেই। এবার কি উত্তরপ্রদেশে সেই সাফল্যের পুনরাবৃত্তি করতে পারবেন মোদী-অমিত? এটাই এখন রাজনীতির আঙিনার অন্যতম বড় প্রশ্ন।

আরও পড়ুন: আয়ুষ্মান নমো! ভোটের মুখে বাড়ি-বাড়ি প্রধানমন্ত্রীর চিঠি

কারণ, ইতিমধ্যেই জোট বেঁধেছেন অখিলেশ যাদব ও মায়াবতী। কংগ্রেস আসরে নামিয়েছে প্রিয়ঙ্কা গান্ধীকে। ফলে বিজেপির লড়াই আরও কঠিন হয়েছে বলেই মত রাজনৈতিক বিশেষজ্ঞদের।

তাই এবার পাল্টা কৌশল তৈরিতে মাঠে নামছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। উত্তরপ্রদেশ জয়ে তিনি তৈরি করে ফেলেছেন মাস্টার প্ল্যান। যে প্ল্যানে শীঘ্রই তিনি উত্তরপ্রদেশের বুথ লেভেল পর্যবেক্ষক ও সহ-পর্যবেক্ষকদের সঙ্গে কথা বলবেন। দলের একেবারে প্রাথমিকস্তরের নেতাদের বুঝিয়ে দেবেন কীভাবে ওই মাস্টার প্ল্যানকে বাস্তবের রূপ দিতে হবে।

আরও পড়ুন: রাহুলকে ইতালি ফিরে যেতে বললেন আমেঠির ক্ষুব্ধ কৃষকরা

কী থাকছে ওই মাস্টার প্ল্যানে? বিজেপি সূত্রে খবর, বুথ লেভেল কার্যকর্তাদের বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের একটি তালিকা তৈরি করতে হবে। অন্তত দু'বার ভোটারদের সঙ্গে গিয়ে কথা বলতে হবে। এছাড়া বুথ লেভেল পর্যবেক্ষকদের অন্তত পাঁচবার বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের সঙ্গে কথা বলতে হবে।

আরও পড়ুন: ইভিএমেই হবে লোকসভা ভোট, সাফ জানিয়ে দিল নির্বাচন কমিশন

শুধু ভোটারদের কথা ভাবলে হবে না। যে সমস্ত কার্যকর্তা দলের উপর ক্ষুব্ধ। মুখ ফিরিয়ে নিয়েছেন। তাঁদের তালিকা তৈরি করতে হবে। এর পর ওই কার্যকর্তাদের মান ভাঙানোর কাজ করতে হবে ভোটের আগে। সেই নির্দেশও অমিত শাহ দেবেন বলে জানা গিয়েছে।

এখন দেখার বিজেপির এই মাস্টার প্ল্যান ২০১৪-র পুনরাবৃত্তি ঘটাতে পারে কি না!

.