Manipur: মণিপুরের ঘটনার তদন্তে ৩ সদস্যের প্যানেল গঠন, ছয় মাসের মধ্যে রিপোর্ট জমার নির্দেশ

এমএইচএ একটি বিবৃতিতে বলেছে যে কমিশন মণিপুরে সংঘটিত হিংসার কারণ এবং ছড়িয়ে পড়ার বিষয়ে তদন্ত করবে। কমিশনের সদর দফতর হবে মণিপুরের রাজধানী ইম্ফলে।

Updated By: Jun 5, 2023, 10:33 AM IST
Manipur: মণিপুরের ঘটনার তদন্তে ৩ সদস্যের প্যানেল গঠন, ছয় মাসের মধ্যে রিপোর্ট জমার নির্দেশ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেন্দ্র সরকার মে মাসের শুরুতে মণিপুরে ঘটা হিংসার ঘটনাগুলির তদন্তের জন্য গৌহাটি হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি অজয় ​​লাম্বার নেতৃত্বে তিন সদস্যের তদন্ত কমিশন গঠন করেছে। কমিশন যত দ্রুত সম্ভব কেন্দ্রীয় সরকারের কাছে তার রিপোর্ট পেশ করবে। কিন্তু তার প্রথম বৈঠকের তারিখ থেকে ছয় মাসের মধ্যে এই রিপোর্ট পেশ করতে হবে বলেও জানা গিয়েছে।

আরও পড়ুন: Coromandel Express Accident: এইমস-সহ এইসব হাসপাতালে রাখা হয়েছে ১৭০ মৃতদেহ, ছবি মিলবে এই সাইটে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারত সরকার কমিশন অফ এনকোয়ারি অ্যাক্ট, ১৯৫২-এর অধীনে একটি তদন্ত কমিশনকে অবহিত করেছে মণিপুর রাজ্যে ৩ মে এবং তারপরে ঘটা হিংসার ঘটনা তদন্ত করার জন্য। এর সভাপতিত্ব করবেন বিচারপতি অজয় ​​লাম্বা তিনি গৌহাটি হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি। এছাড়াও তাঁর সঙ্গে থাকবেন হিমাংশু শেখর দাস, আইএএস (অব.) এবং অলোকা প্রভাকর, আইপিএস (অব.)। অফিসিয়াল বিজ্ঞপ্তিতে এই কথা বলা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রক এক বিবৃতিতে বলেছে যে কমিশন মণিপুরে সংঘটিত হিংসার কারণ এবং বিস্তারের বিষয়ে তদন্ত করবে এবং দায়ী কর্তৃপক্ষ বা ব্যক্তিদের মধ্যে কোনও ত্রুটি ছিল কিনা সেটাও তদন্ত করা হবে। কমিশনের সদর দফতর হবে মণিপুরের রাজধানী ইম্ফলে।

অন্যদিকে, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মণিপুর সফরের পর মোট ২০২টি অস্ত্র, ২৫২টি গোলাবারুদ এবং ৯২টি বিভিন্ন ধরনের বোমা উদ্ধার করা হয়েছে। এখনও পর্যন্ত মোট ৭৮৯টি অস্ত্র ও ১০৬৪৮টি গোলাবারুদ উদ্ধার করা হয়েছে। মণিপুর সরকারের নিরাপত্তা উপদেষ্টা কুলদীপ সিং বলেছেন যে মণিপুরের পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

অমিত শাহ মানুষকে অবরোধ তুলে নেওয়ার আহ্বান জানিয়েছেন

ইম্ফল-ডিমাপুর জাতীয় সড়ক-২-এ অবরোধের খবর পাওয়া গিয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জনগণকে অবরোধ তুলে নেওয়ার আবেদন জানিয়েছেন। তাঁর ট্যুইটে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘মণিপুরের জনগণের কাছে আমার আন্তরিক আবেদন ইম্ফল-ডিমাপুর, এনএইচ-২ হাইওয়ে থেকে অবরোধ তুলে নেওয়ার জন্য, যাতে খাদ্য, ওষুধ, পেট্রোল/ডিজেল এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিস জনগণের কাছে পৌঁছে যায়। আমি অনুরোধ করব যাতে সুশীল সমাজ সংস্থাগুলি ঐকমত্য আনার জন্য প্রয়োজনীয় কাজগুলি করে। শুধুমাত্র একসঙ্গেই আমরা এই সুন্দর রাজ্যে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে পারি’।

সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘আমরা আশা করি যে মানুষ অবশ্যই স্বরাষ্ট্রমন্ত্রীর আবেদন শুনবে এবং দ্রুত ইম্ফল-ডিমাপুর জাতীয় সড়ক-২ থেকে অবরোধ তুলে নেবে’।

আরও পড়ুন: Bihar bridge collapse: মুখ্যমন্ত্রীর স্বপ্নের সেতু; বিকট শব্দে ভেঙে পড়ল জলে, তড়িঘড়ি শুরু উদ্ধারকাজ

মণিপুরে কারফিউ শিথিল

সরকারি বিবৃতিতে বলা হয়েছে, ‘উপত্যকায় ১২ ঘন্টা এবং পার্শ্ববর্তী পার্বত্য জেলাগুলিতে ১০ ঘন্টা এবং সাত ঘন্টার জন্য কারফিউ শিথিল করা হয়েছে। গত ২৪ ঘন্টায় আরও ২৩টি অস্ত্র উদ্ধার করা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রীর সফরের পরে মোট ২০২টি অস্ত্র, ২৫২টি গোলাবারুদ এবং ৯২টি বোমা উদ্ধার করা হয়েছে। এখন পর্যন্ত মোট ৭৮৯টি অস্ত্র ও ১০৬৪৮টি গোলাবারুদ উদ্ধার করা হয়েছে’।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ২৯ মে থেকে ১ জুন, ২০২৩ পর্যন্ত মণিপুর সফর করেন এবং পরিস্থিতি পর্যালোচনা করার পরে একটি তদন্ত কমিশন নিয়োগের কথা ঘোষণা করেন। সহিংসতা-বিধ্বস্ত রাজ্যে শাহের সফরে ছিল পরিস্থিতির পর্যালোচনা করা এবং রাজ্যে শান্তি পুনরুদ্ধার করার জন্য বিভিন্ন স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করা।

অমিত শাহ সব সম্প্রদায় এবং সমাজের বিভিন্ন অংশগুলিকে শান্তি বজায় রাখতে, আলোচনা করতে এবং সম্প্রীতির প্রচার করার পাশাপাশি পুলিসের কাছে তাদের অস্ত্র সমর্পণের আহ্বান জানিয়েছেন। তিনি জনগণকে গুজবে কান না দিয়ে শান্তি ও সম্প্রীতি বজায় রাখারও আহ্বান জানান।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.