আন্না হাজারের পেশ করা লোকপাল বিলে কী ছিল

Activist Anna Hazare has lost 1.6 kgs since he began his hunger strike on Tuesday to pressure the government into clearing the anti-corruption Lokpal Bill in this session of Parliament, scheduled to end on December 20. Doctors say Anna`s blood pressure and other vital parameters are normal.

Updated By: Dec 13, 2013, 05:02 PM IST

দু-বছর আগে রামলীলা ময়দানে বসে টিম-আন্না লোকপাল বিলের খসড়া তৈরি করেছিল। এরপর সংসদ ঘুরে ঠাণ্ডা ঘরে পৌছে যায় সেই বিল। আজ রাজ্যসভায় যে জন লোকপাল বিল পেশ হল, সেটাই কি আন্নাদের প্রস্তাবিত বিল?

কেন্দ্রকে পাঠানো টিম আন্নার লোকপাল বিলের খসড়া এবং কেন্দ্রের পেশ করা বিল, দুইয়ের মধ্যে তফাত্‍ থাকার অভিযোগ আগেও ছিল। শুক্রবার জন লোকপাল বিল রাজ্যসভায় পেশ হওয়ার পর সেই প্রশ্নেই আবারও বিতর্ক শুরু হয়েছে। প্রস্তাবিত ও পেশ হওয়া বিলের মধ্যে ফারাকের অন্যতম হল লোকপালে প্রধানমন্ত্রীর অন্তর্ভুক্তি ইস্যু।

টিম আন্নার প্রস্তাব অনুযায়ী,
১. সাত সদস্যের লোকপাল বেঞ্চের অনুমতি পেলে প্রধানমন্ত্রীর বিরুদ্ধেও তদন্ত করা যাবে। কিন্তু প্রধানমন্ত্রীর চেয়ারে থাকাকালীন কারোর বিরুদ্ধে তদন্তের অনুমতি নেই পেশ হওয়া বিলে। অবসর গ্রহণের পরই সেই ব্যক্তির বিরুদ্ধে তদন্ত করা যাবে।

২. দুর্নীতির প্রশ্নে বিচারপতি বা বিচারকদের ক্ষেত্রে ব্যবস্থা নেওয়ার অধিকার লোকপালের হাতে থাকবে। প্রস্তাব ছিল আন্নাবাহিনীর। খসড়া অনুযায়ী, কেবলমাত্র বিচারব্যবস্থার শীর্ষে যারা আছেন, তাঁদের বিরুদ্ধে তদন্তে লোকপাল বেঞ্চের অনুমতি লাগবে।

কিন্তু এক্ষেত্রেও হেরফের রয়েছে কেন্দ্রের পেশ করা বিলে। বিচারবিভাগকে লোকপালের অন্তর্ভুক্ত না করে এক্ষেত্রে আলাদা জুডিশিয়াল অ্যাকাউন্টিবিলিটি বিলের আওতায় আনার প্রস্তাব রয়েছে।

৩. সিবিআইয়ের দুর্নীতি বিরোধী শাখাকে লোকপালের অন্তর্ভুক্ত করার প্রস্তাব ছিল আন্নাবাহিনীর খসড়ায়। তবে সংসদে পেশ হওয়া বিলে সরকারি তা নাকচ করে দেওয়া হয়েছে। বলা হয়েছে, দুটিকে কখনই এক করা সম্ভব নয়।

৪. লোকপালের সদস্যদের বিরুদ্ধেই কোনও অভিযোগ উঠলে, এবং সেক্ষেত্রে তাঁদের সরানোর প্রশ্নে টিম আন্নার বক্তব্য ছিল, যে কেউই সুপ্রিম কোর্টে এনিয়ে অভিযোগ করতে পারেন। সর্বোচ্চ আদালত এরপর রাষ্ট্রপতির কাছে ওই সদস্যকে সরানোর প্রস্তাব দিতে পারবে। তবে পেশ হওয়া বিলে বলা হয়েছে, অভিযোগকারী রাষ্ট্রপতির কাছে নিজের বক্তব্য জানাবেন এবং সেইমতো রাষ্ট্রপতি তা পাঠিয়ে দিতে পারেন দেশের প্রধান বিচারপতির কাছে।

৫. প্রথম যিনি অভিযোগ আনবেন, তাঁর সুরক্ষার দায় লোকপালের। এমনটাই খসড়ায় প্রস্তাব ছিল টিম আন্নার। তবে কেন্দ্রের সংশোধিত বিলে বলা হয়েছে, হুইসলব্লোয়ার বা প্রথম অভিযোগকারীর সুরক্ষার দায়ভার লোকপালের নয়।

.